২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলা : আইএসের দায় স্বীকার

-

শ্রীলঙ্কায় গির্জা ও বিলাসবহুল হোটেলসহ আটটি স্থানে সিরিজ বোমা হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক উগ্রবাদী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। গতকাল মঙ্গলবার আইএস পরিচালিত সংবাদমাধ্যম আমাক নিউজ অ্যাজেন্সিতে শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয়া হয়েছে। এর আগে দেশটির চরমপন্থী ইসলামিক গোষ্ঠী ন্যাশনাল তাওহিদ জামাতকে হামলার মূল সন্দেহভাজন হিসেবে দায়ী করে সরকার। এ ছাড়া মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সদস্যরাও জানান, তারা শ্রীলঙ্কায় হামলার সাথে আইএসের হামলার ধরনের কিছু আলামত পেয়েছেন। দেশটিতে এক দশকের গৃহযুদ্ধ অবসানের পর এটাই ছিল সবচেয়ে বড় হামলার ঘটনা। খবর বিবিসি ও এএফপির।
গত রোববার সকালে দেশটির তিনটি গির্জা, তিনটি বিলাসবহুল হোটেল ও আরো দু’টি স্থাপনায় ভয়াবহ এ হামলায় বিদেশী নাগরিকসহ ৩২১ জন নিহত ও পাঁচ শতাধিক লোক আহত হয়েছেন। খ্রিষ্টান সম্প্রদায়ের পবিত্র ইস্টার সানডে উদযাপনের দিনে এই হামলা করা হয়।
যুক্তরাষ্ট্রভিত্তিক গোয়েন্দা সংস্থা সাইট ইন্টেলিজেন্স বলছে, আইএস নিজেদের ওয়েবসাইটে রোববারের হামলায় তাদের সম্পৃক্ততার কথা জানিয়েছে। তবে নিজেদের দাবির পক্ষে কোনো প্রমাণ হাজির করেনি সংগঠনটি। গত সোমবার সাইট ইনটেলিজেন্স গ্রুপের পরিচালক রিটা কাটজ বলেছিলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে আইএসের সমর্থকেরা শ্রীলঙ্কায় হামলার প্রশংসা করে হতাহতের ঘটনায় উল্লাস প্রকাশ করেছে। আইএস পরিচালিত চ্যানেলে উল্লাস করা হয়েছে। এতে আত্মঘাতী বোমা হামলাকারীদের যেন আল্লাহ কবুল করেন সে জন্য প্রার্থনাও করা হয়েছে।
এর আগে শ্রীলঙ্কা সরকারের পক্ষ থেকে এ হামলার জন্য উগ্রপন্থী ইসলামী সংগঠনগুলোর প্রতি ইঙ্গিত করা হয়েছিল। স্পষ্ট করে না বললেও শ্রীলঙ্কার পুলিশ হামলায় ন্যাশনাল তাওহিদ জামাতের সংশ্লিষ্টতাকে সামনে রেখে তদন্ত শুরু করে। পুলিশের দাবি, তারা ১০ দিন আগেই ন্যাশনাল তাওহিদ জামাতের হুমকির ব্যাপারে নিরাপত্তা কর্মকর্তাদের সতর্ক করেছিলেন।
ফরাসি সংবাদমাধ্যম এএফপির হাতে পাওয়া নথি অনুযায়ী, গির্জায় হামলার ব্যাপারে শ্রীলঙ্কার পুলিশকে আগেই সতর্ক করেছিল ‘একটি বিদেশী গোয়েন্দা সংস্থা’। গত ১১ এপ্রিল পুলিশ প্রধান পুজুথ জয়াসুনদারা দেশটির শীর্ষ কর্মকর্তাদের কাছে এ-সংক্রান্ত গোয়েন্দা সতর্কতা পাঠান। এতে বলা হয়, একটি বিদেশী গোয়েন্দা সংস্থা জানিয়েছে, ন্যাশনাল তাওহিদ জামাত (এনটিজে) চার্চ এবং কলম্বোয় ভারতীয় হাইকমিশন লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালানোর পরিকল্পনা করছে।
ক্রাইস্টচার্চ হামলার সংযোগ খুঁজছেন প্রধানমন্ত্রীও : শ্রীলঙ্কার প্রতিরক্ষা প্রতিমন্ত্রীর পর দেশটির প্রধানমন্ত্রী রানিল বিক্রমসিংহেও মনে করেন, ইস্টার সানডেতে করা হামলা নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে করা হামলার প্রতিশোধ হয়ে থাকতে পারে। গতকাল সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এ কথা বলেন। তবে তার এ বক্তব্যের সাপেক্ষে কোনো প্রমাণ দেননি তিনি।
গত ১৫ মার্চ (শুক্রবার) ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারান্ট নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের নুর মসজিদসহ দু’টি মসজিদে নির্বিচার গুলি চালিয়ে অর্ধশত মুসল্লিকে হত্যা করে। ওই হামলার এক মাস পর গত ২১ এপ্রিল (রোববার) সিরিজ বোমা হামলা চালানো হয়।
সিরিজ বিস্ফোরণে তদন্তে অগ্রগতি হয়েছে দাবি করে প্রধানমন্ত্রী বলেন, হামলাকারীদের চিহ্নিত করতে দারুণ কাজ করছেন তদন্তকারীরা। হামলাকারীর কয়েকজন বিদেশে গিয়ে আবার ফিরে এসেছে। পুনরায় এমন হামলার আশঙ্কার ব্যাপারে জিজ্ঞাসা করলে তিনি বলেন, কয়েকজন পালিয়ে বেড়াচ্ছে। তাদের আটক করতে হবে আমাদের।
এর আগে দেশটির প্রতিরক্ষা প্রতিমন্ত্রীও এ হামলার ওপর নিউজিল্যান্ড হামলার প্রভাব থাকার কথা বলেছিলেন। গতকাল পার্লামেন্টের বিশেষ অধিবেশনে দেয়া বক্তৃতায় প্রতিমন্ত্রী বিজয়বর্ধন বলেন, প্রাথমিক তদন্ত থেকে জানা গেছে, ক্রাইস্টচার্চে মুসলিমদের ওপর হামলার বদলা হিসেবে শ্রীলঙ্কায় হামলা হয়েছে। ন্যাশনাল তাওহিদ জামাত (এনটিজে) নামক একটি উগ্রপন্থী ইসলামী সংগঠন ওই সিরিজ বোমা হামলা চালিয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল