২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা

নিহতের সংখ্যা বেড়ে ২৯০ আট স্থানে সিরিজ বোমা বাংলাদেশীসহ ৩৬ বিদেশীর প্রাণহানি বিমানবন্দর ও বাসস্ট্যান্ডেও বোমার উপকরণ উগ্রগোষ্ঠীর দায় স্বীকার
-

আত্মঘাতি সিরিজ বোমা হামলার পর নাজুক পরিস্থিতি সামাল দিতে জরুরি অবস্থা ঘোষণা করেছে শ্রীলঙ্কার সরকার। দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা গতকাল সোমবার মধ্যরাত থেকে এ জরুরি অবস্থা কার্যকর করার ঘোষণা দেন। রোববার সকালে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা ও তিনটি অভিজাত হোটেলসহ আটটি স্থানে সিরিজ বিস্ফোরণ ঘটনা। এ ঘটনায় এখন পর্যন্ত ২৯০ জনের প্রাণহানির খবর নিশ্চিত হওয়া গেছে। আহত হয়েছে ৫০০ জনেরও বেশি।
এদিকে দেশটিতে আজ জাতীয় শোক দিবস পালনের ঘোষণা দেয়া হয়েছে। উত্তেজনা ও গুজব ছড়িয়ে পড়া ঠেকাতে বন্ধ করে দেয়া হয়েছে জনপ্রিয় সব সামাজিক যোগাযোগমাধ্যম। দুই দিনের জন্য সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। বিবিসি, দ্য গার্ডিয়ান, রয়টার্স।
হামলার ঘটনায় নতুন উগ্রপন্থী সংগঠন ন্যাশনাল তাওহিদ জামাতকে সন্দেহ করছে সরকার। তবে এদের সাথে আন্তর্জাতিক সংযোগ থাকার ব্যাপারেও সন্দেহ করা হচ্ছে। মিডিয়া টিমের বিবৃতিতে বলা হয়, ‘গোয়েন্দা প্রতিবেদন থেকে ইঙ্গিত মিলেছে, স্থানীয় জঙ্গিদের নেপথ্যে বিদেশী জঙ্গি সংগঠনগুলোর মদদ রয়েছে। সে কারণে বহির্বিশ্বের সহযোগিতা চাইবেন প্রেসিডেন্ট।’ শ্রীলঙ্কায় ২৬ বছরের গৃহযুদ্ধের অবসানের পর গত এক দশকের মধ্যে সবচেয়ে বড় এই সন্ত্রাসী হামলার ঘটনা ছিল এটি।
এদিকে রাজধানী কলম্বোতে টানা দ্বিতীয় রাতের মতো কারফিউ জারি করেছে সরকার। সোমবার রাত ৮টা থেকে ভোর ৪টা পর্যন্ত এই কারফিউ বলবৎ থাকার কথা।
রোববার সকাল ও দুপুরে দুই দফায় তিনটি গির্জা ও চারটি হোটেলসহ আট জায়গায় ওই বোমা হামলার পর শ্রীলঙ্কার বিভিন্ন স্থানে নিরাপত্তা বাহিনীর তল্লাশি অভিযান চলছে। এ পর্যন্ত ২৪ জনকে সন্দেহভাজন হিসেবে গ্রেফতার করা হয়েছে, যারা শ্রীলঙ্কার নাগরিক।
সকালের হামলার কয়েক ঘণ্টা পর কলম্বোর আরো একটি হোটেল এবং একটি বাড়িতে বিস্ফোরণে হতাহতের ঘটনা ঘটে। তবে ওই দুটো ঘটনায় ঠিক কী ঘটেছিল, তা এখনো স্পষ্ট নয়। হামলার পর থেকে চলা অভিযানের মধ্যে গতকাল কলম্বোর প্রধান বাস টার্মিনাল এলাকায় ৮৭টি বোমার ডেটোনেটর পেয়েছে পুলিশ। এছাড়া কলম্বোর বন্দরনায়েকে বিমানবন্দরের কাছ থেকে উদ্ধার করা হয়েছে একটি পাইপ বোমা। অন্যদিকে দিয়াতালাভার কাহাগোলা এলাকা থেকে চায়নিজ অ্যাসল্ট রাইফেলের ১৫২টি গুলি এবং নাইন এমএম বোরের গুলির আটটি ক্লিপ উদ্ধার করা হয়েছে।
হামলা চালায় ৭ আত্মঘাতী : শ্রীলঙ্কা সরকারের ফরেনসিক বিভাগের সিনিয়র কর্মকর্তা ও তদন্তকারী আরিয়ানন্দ ওয়েলিঙ্গা বলেছেন, গির্জা ও হোটেলে ভয়াবহ হামলা চালিয়েছে সাত আত্মঘাতী। তার মধ্যে সাংগ্রি-লা হোটেলে নিজেদের উড়িয়ে দেয় দুই আত্মঘাতী। অন্যরা তিনটি গির্জা ও দু’টি হোটেলে হামলা চালায়। এ ছাড়া চতুর্থ একটি হোটেল ও একটি বাড়িতে টার্গেট করা হয়েছিল। তবে কিভাবে এসব হামলা হয়েছে, সে বিষয়ে সরাসরি সরকারি বক্তব্য পাওয়া যায়নি।
নিহত ৩৬ বিদেশী : হামলায় ৩৬ জন বিদেশী নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন ৯ জন। রোববার রাতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা জানায়। এক বিবৃতিতে বলা হয়েছে, রোববার দিনের শুরুতে রাজধানী কলম্বো, নেগোম্বো ও বাত্তিকালোয়ায় বিস্ফোরণ ঘটে। কলম্বো ন্যাশনাল হাসপাতালে নিহতদের মধ্যে যাদের বিদেশী বলে চিহ্নিত করা হয়েছে তার সংখ্যা দাঁড়িয়েছে ১১। এর মধ্যে তিনজন ভারতীয়, একজন পর্তুগীজ, দু’জন তুরস্কের, তিনজন ব্রিটিশ, দু’জন মার্কিনি ও দু’জন ব্রিটিশ। এ ছাড়া কলম্বো জুডিশিয়াল মেডিক্যাল অফিসারের মর্চুয়ারিতে রাখা হয়েছে ২৫টি মৃতদেহ। তাদের নাম, পরিচয় শনাক্ত করা যায়নি। এ ছাড়া কলম্বো ন্যাশনাল হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১৯ জন বিদেশী। ওদিকে নেগোম্বো ও বাত্তিকালোয়া জেনারেল হাসপাতাল ও কলম্বো নর্থ টিচিং হাসপাতালের পরিচালকরা পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছেন, তাদের হাসপাতালগুলোতে কোনো আহত বিদেশীকে ভর্তি করা হয়নি। কাউকে সেখানে মৃতও ঘোষণা করা হয়নি।
বাসস্ট্যান্ড থেকে ৮৭টি ডেটোনেটর উদ্ধার : শ্রীলঙ্কার পুলিশ দেশটির প্রধান বাস স্টেশন থেকে ৮৭টি বোমার ডেটোনেটর উদ্ধার করেছে। সোমবার রাজধানী কলোম্বোর ওই বাসস্টেশনে অভিযান চালিয়ে এই ডেটোনেটরগুলো উদ্ধার করা হয়। দেশটির নিরাপত্তা বাহিনীর একজন মুখপাত্র এ খবর নিশ্চিত করেছেন। রোববারের ভয়াবহ হামলার পরপরই দেশজুড়ে সতর্কতা জারি করা হয়েছিল। গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, এ ধরনের হামলা আরো হতে পারে। দেশটির নিরাপত্তা বাহিনী সমগ্র দ্বীপপুঞ্জ ধরে অভিযান পরিচালনা করছে। আরো এ ধগ্রণর বোমা রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।
ঘটনাস্থলে লাশ আর লাশ : চার দিকে শুধু রক্ত আর রক্ত। এখানে-ওখানে ছড়িয়ে-ছিটিয়ে আছে মানুষের ছিন্ন ভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ। এলোমেলো পড়ে আছে লাশ। একটি-দু’টি নয়, সারি সারি লাশ। তার মধ্য দিয়ে যারা বেঁচে আছেন, জীবন নিয়ে দিশেহারা হয়ে ছুটছিলেন তারা। কারো হাত উড়ে গেছে। কারো শরীর থেকে রক্ত ঝরছে। এ এক ভয়াবহ অবস্থা। শ্রীলঙ্কার সাংগ্রি-লা হোটেলে অবস্থান করা ইমপিরিয়াল কলেজ লন্ডন বিজনেস স্কুলের প্রফেসর কিয়েরেন আরাসারাতœম সেখানে চালানো সন্ত্রাসী হামলার বর্ণনা দিয়েছেন এভাবেই। তিনি বিবিসিকে বলেছেন, হামলার সাথে সাথে হোটেল সাংগ্রি-লাতে সবার মধ্যে ভয়াবহ আতঙ্ক দেখা দেয়। বিশৃঙ্খল হয়ে পড়ে সব কিছু। আমি ডান দিকে রুমের দিকে তাকালাম। দেখলাম সর্বত্রই রক্ত আর রক্ত। সবাই দৌড়াচ্ছে। সে সব মানুষ জানেন না কী ঘটছে। অনেকের শার্টে রক্ত। তাদের কেউ একজন একটি বালিকাকে নিয়ে অ্যাম্বুলেন্সে উঠাচ্ছেন। দেয়াল আর মেঝেতে তখন রক্তের বন্যা।
২০ মিনিটেই মৃত্যুপুরী : মাত্র ২০ মিনিটের মধ্যে তিনটি পাঁচ তারা হোটেল ও তিনটি গির্জায় ভয়াবহ বোমা হামলা ভারত মহাসাগরের ছোট্ট দ্বীপ রাষ্ট্রটিকে মৃত্যুপুরীতে পরিণত করে। গত রোববার দেশটির মোট আট জায়গায় বোমার বিস্ফোরণ হয়। যেগুলোর বেশির ভাগই আত্মঘাতী হামলা ছিল বলে জানিয়েছে পুলিশ।
সময়ের হিসাবে ঘটনাগুলো তুলে ধরা হলো :
সকাল ৮টা ৪৫ মিনিট : রাজধানী কলম্বোর শাংরি লা হোটেলে বিস্ফোরণ।
সকাল ৮টা ৪৫ মিনিট : কলম্বোর কোতাহেনা কোচিকাডের সেইন্ট অ্যান্থনির চার্চে হামলা।
সকাল ৮টা ৪৫ মিনিট : নেগাম্বোর কাটুয়াপিতিয়ার সেইন্ট সেবাস্টিয়ান চার্চে বিস্ফোরণ।
সকাল ৮টা ৪৫ মিনিট : কলম্বোর কিংসবুরি হোটেলে হামলা।
সকাল ৮টা ৫০ মিনিট : কলম্বোর সিনামন গ্র্যান্ড হোটেলের রেস্তোরাঁয় বিস্ফোরণ।
সকাল ৯টা ৫ মিনিট : বাত্তিকালোয়ার জিয়ন রোমান ক্যাথলিক চার্চে বিস্ফোরণ।
বেলা ১টা ৪৫ মিনিট : আবারো বোমা বিস্ফোরণ, এবার দেহিওয়ালার জাতীয় চিড়িয়াখানার কাছে নিউ ট্রপিকাল ইন হোটেলে।
বেলা ২টা ১৫ মিনিট : কলম্বোর দিমাটাগোদায় একটি বাড়িতে পুলিশি অভিযান চলার সময় বিস্ফোরণ। দিনের অষ্টম এই বিস্ফোরণে তিন পুলিশ কর্মকর্তা নিহত হন।
মসজিদে পেট্রলবোমা হামলা : শ্রীলঙ্কার পুত্তালুম জেলায় গত রোববার রাতে একটি মসজিদে পেট্রলবোমা হামলা চালানো হয়। এ ছাড়া বান্দারাগামা এলাকায় মুসলিম মালিকানাধীন দু’টি দোকানে আগুন লাগিয়ে দেয়া হয়েছে। সিরিজ বিস্ফোরণের পর রাতেই হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হন মুসলিমরা।
সতর্ক করেছিল বিদেশী সংস্থা : গির্জায় হামলার ব্যাপারে শ্রীলঙ্কার পুলিশকে আগেই সতর্ক করেছিল একটি বিদেশী গোয়েন্দা সংস্থা। ২০১৯ সালের ১১ এপ্রিল পুলিশ প্রধান পুজুথ জয়াসুনদারা দেশটির শীর্ষ কর্মকর্তাদের কাছে এ সংক্রান্ত গোয়েন্দা সতর্কতা পাঠান। এতে বলা হয়, ‘একটি বিদেশি গোয়েন্দা সংস্থা জানিয়েছে, ন্যাশনাল তাওহিদ জামাত (এনটিজে) প্রখ্যাত চার্চ এবং কলম্বোয় ভারতীয় হাইকমিশন লক্ষ্য করে আত্মঘাতী হামলা চালানোর পরিকল্পনা করছে।’
সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ ধর্মাবলম্বীদের দেশ শ্রীলঙ্কার মাত্র ছয় শতাংশ মানুষ ক্যাথলিক খ্রিষ্টান ধর্মাবলম্বী। দেশটির দুই নৃতাত্তি¡ক গোষ্ঠী তামিল ও সিংহলিজ উভয়ের মধ্যেই এই ধর্মাবলম্বীদের দেখতে পাওয়া যায়। এক দশক আগে গৃহযুদ্ধ অবসানের পর দেশটিতে বিক্ষিপ্ত সহিংসতার ঘটনা ঘটেছে। গত বছরের মার্চে সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ ধর্মাবলম্বী সিংহলি সম্প্রদায়ের সদস্যরা মুসলিম ধর্মাবলম্বীদের মসজিদ ও সম্পত্তিতে হামলা শুরু করলে দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়।
‘আন্তর্জাতিক নেটওয়ার্ক ছাড়া হামলা সম্ভব নয়’
সিরিজ বিস্ফোরণের ঘটনায় আন্তর্জাতিক যোগসূত্রের আশঙ্কার কথা জানিয়েছে শ্রীলঙ্কা। কলম্বোয় সাংবাদিকদের সাথে আলাপকালে এমন শঙ্কার কথা জানান স্বাস্থ্যমন্ত্রী ও মন্ত্রিসভার মুখপাত্র রজিথা সেনারতœ। তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি না যে, এই হামলাগুলো শুধু দেশের ভেতরে সীমাবদ্ধ একটি গোষ্ঠী চালিয়েছে। একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক ছাড়া এসব হামলা সফল হতে পারত না।’ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।
হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার কথাও জানিয়েছেন রজিথা সেনারতœ। তিনি জানান, মন্ত্রিসভার বৈঠকে নিহতদের সবার পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার সিদ্ধান্ত হয়েছে। আহতরাও ক্ষতিপূরণ পাবেন। বোমার আঘাতে জর্জরিত গির্জা মেরামতের জন্য সরকারিভাবে তহবিল দেয়া হবে। রজিথা সেনারতœ বলেন, এ ঘটনার দায় আমাদের। প্রত্যেকের কাছ থেকে ক্ষমা লাভে আমরা আমাদের পক্ষে সম্ভব সবকিছুই করছি।
সতর্ক ভারতের কোস্ট গার্ড : শ্রীলঙ্কার বোমা হামলাকারীদের ভারতে প্রবেশের চেষ্টা রুখতে সমুদ্র সীমান্তে ভারতীয় কোস্ট গার্ডকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে। ভারতের কেন্দ্রীয় সরকারের কয়েকটি সূত্র সোমবার দেশটির গণমাধ্যমকে এ কথা জানিয়েছে। স্থানীয় ইসলামি কট্টরপন্থী গোষ্ঠী ন্যাশনাল তওহিদ জামাত শ্রীলঙ্কায় সংঘটিত সন্ত্রাসী হামলার সাথে জড়িত থাকতে পারে, দেশটির কর্তৃপক্ষ এমন কথা জানানোর কয়েক ঘণ্টার মধ্যে সতর্কতামূলক এ পদক্ষেপ নেয় দিল্লি। হামলার সাথে জড়িতরা সমুদ্র পথে দ্বীপ দেশটি থেকে পালাতে পারে, এমন শঙ্কা দেখা দিয়েছে।
দায় স্বীকার উগ্রবাদী গোষ্ঠীর!: জামাত আল-তাওহিদ আল-ওয়াতানিয়া নামের একটি উগ্র গোষ্ঠী শ্রীলঙ্কার ভয়াবহ বোমা হামলার দায় স্বীকার করেছে। দুবাইভিত্তিক আল অ্যারাবিয়া টেলিভিশন চ্যানেলকে উদ্ধৃত করে এ কথা জানিয়াছে রুশ বার্তা সংস্থা তাস। আল অ্যারাবিয়া টুইটারে সোমবার এই দায় স্বীকারের বিষয়টি জানায়।
সন্দেহে ন্যাশনাল তাওহিদ জামাত : হামলার সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া না গেলেও শ্রীলঙ্কার পুলিশ ঘটনায় ন্যাশনাল তাওহিদ জামায়াতের সংশ্লিষ্টতাকে কেন্দ্রে রেখে তদন্ত শুরু করেছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী রজিথা সেনারতœ আশঙ্কা করেছেন সিরিজ বিস্ফোরণের ঘটনায় আন্তর্জাতিক যোগসূত্র থাকতে পারে। পরে তিনি হামলাটির নেপথ্যে স্থানীয় ইসলামি উগ্রবাদী গোষ্ঠী ন্যাশনাল তৌহিদ জামাত রয়েছে বলে জানিয়েছেন।
শ্রীলঙ্কা পুলিশের দাবি, তারা ১০ দিন আগেই ন্যাশনাল তাওহিদ জামায়াতের হুমকির ব্যাপারে নিরাপত্তা কর্মকর্তাদের সতর্ক করে দিয়েছিলেন। এই সতর্কতা নিয়েও কথা বলেন মন্ত্রিসভার মুখপাত্র রজিথা সেনারতœ। তিনি বলেন, দুই সপ্তাহ আগেই কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছিল। এতে হামলাকারীদের নামও উল্লেখ করা হয়েছিল। তবে ওই সতর্কতা প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে পর্যন্ত পৌঁছায়নি।
শ্রীলঙ্কায় প্রতিরক্ষা দফতরের দায়িত্ব দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার হাতে। বিষয়টির দিকে ইঙ্গিত করে রজিথা সেনারতœ বলেন, এটা দুনিয়ার একমাত্র দেশ যেখানে নিরাপত্তা বাহিনী প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দেয় না। আমরা দায় এড়ানোর চেষ্টা করছি না। কিন্তু এটিই বাস্তবতা।
সরকারি কর্মকর্তারা জানান, হুমকির তথ্য থাকার পরেও পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে সংশ্লিষ্ট নিরাপত্তা কর্তৃপক্ষ। হামলার পর তৌহিদ জামায়াতকে কেন্দ্র করে পরিচালিত হচ্ছে তদন্ত কার্যক্রম। এই গোষ্ঠী খুব পরিচিত না হলেও বিশেষজ্ঞদের দাবি, দক্ষিণ এশিয়ায় তারা ইসলামি জঙ্গিবাদ মতাদর্শ বহন করে। এর আগে তাদের বিরুদ্ধে বৌদ্ধমূর্তি ভাঙচুরের অভিযোগ থাকলেও সন্ত্রাসী হামলার কোনো প্রমাণ নেই।
ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান দক্ষিণ এশীয়বিষয়ক বিশ্লেষক জ্যাসন বার্ক জানান, সোমবার নৃশংস হামলার জন্য লঙ্কান কর্মকর্তারা ন্যাশনাল তাওহিদ জামাতকে দায়ী করেছেন। তবে তাদের এই দাবি তদন্তে পাওয়া নতুন তথ্যের ভিত্তিতে নাকি ১০ দিন আগের হামলার হুমকির পরিপ্রেক্ষিতে তা নিশ্চিত হওয়া যায়নি। জ্যাসনের মতে, এই নামটি শ্রীলঙ্কার পরিচিত একটি ইসলামি সংগঠনের নামের কাছাকাছি। শ্রীলঙ্কান তাওহিদ জামাত (এসএলটিজে) দ্বীপ রাষ্ট্রটিতে সক্রিয় রয়েছে। হামলার হুমকি এই সংগঠনের পক্ষ থেকেই দেয়া হয়েছে কি না জানা যায়নি। এসএলটিজে শ্রীলঙ্কার পূর্বাঞ্চলভিত্তিক ছোট সংগঠন। বৌদ্ধ ধর্মালম্বীদের ধর্মীয় স্থাপনা ভাঙচুরে এরা জড়িত। ২০১৬ সালের নভেম্বরে পুলিশ এসএলটিজের সেক্রেটারিকে সাম্প্রদায়িক সহিংসতার উসকানির অভিযোগে গ্রেফতার করেছিল। এক মাস পরে তাকে ছেড়ে দেয়া হয়। ফেসবুকে সংগঠনটি রোববারের হামলার নিন্দা জানিয়েছে। পূর্বাঞ্চলীয় প্রদেশের গভর্নর মাহমুদ লেব্বে আলিম মোহাম্মদ হিজবুল্লাহ স্থানীয় সাংবাদিকদের দেয়া এক সাক্ষাৎকারে হামলায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন।
আরো হামলা হতে পারে : যুক্তরাষ্ট্র
শ্রীলঙ্কায় আরো হামলার ঘটনা ঘটতে পারে বলে সতর্কবার্তা জারি করেছে যুক্তরাষ্ট্র। সে দেশে ভ্রমণের ক্ষেত্রে সতর্কবার্তা জারি করে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট বলেছে, ‘সেখানে আরো হামলার জন্য সন্ত্রাসী গোষ্ঠীগুলোর ষড়যন্ত্র অব্যাহত রয়েছে।’
সতর্কবার্তায় আরো বলা হয়, সন্ত্রাসীরা সামান্য সঙ্কেত কিংবা কোনো ধরনের সঙ্কেত ছাড়াই আরো হামলা চালাতে পারে। এজন্য তারা পর্যটন স্থান, পরিবহন ও অন্যান্য জনবহুল এলাকা বেছে নিতে পারে।
রাজধানীতে আবারো বিস্ফোরণ : রাজধানী কলম্বোর একটি গির্জায় নতুন করে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সোমবারের এই ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। জানা গেছে, গির্জার পাশে একটি ভ্যানে রাখা বিস্ফোরকের বিস্ফোরণ ঘটেছে। এর আগে রোববার একই স্থানে বিস্ফোরণে বেশ কয়েকজনের প্রাণহানি ঘটে।
তবে প্রত্যক্ষদর্শীরা বলছেন, বোমা নিষ্ক্রিয়করণ স্কোয়াডের সদস্যরা বিস্ফোরক নিষ্ক্রিয় করার সময় হঠাৎ এই বিস্ফোরণ ঘটে। এক প্রত্যক্ষদর্শী বলেছেন, দেশটির বিমানবাহিনী এবং স্পেশাল টাস্ক ফোর্সের সদস্যরা যখন বোমা নিষ্ক্রিয়করণের চেষ্টা করেন, তখন ওই ভ্যান বিস্ফোরণে উড়ে যায়। তবে নতুন এই ঘটনার ব্যাপারে দেশটির নিরাপত্তা বাহিনীর মুখপাত্রের মন্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল