২৪ আগস্ট ২০১৯

বিজেপির আসন অনেক কমার আভাস সমীক্ষায় বিভিন্ন রাজ্যে বিকল ইভিএম

-

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় গতকাল বৃহস্পতিবার ৯৭টি আসনে ভোটগ্রহণ করার কথা থাকলেও নির্বাচন হয়েছে ৯৫টি আসনে। তামিলনাড়–র ভেলোর ও ত্রিপুরা রাজ্যের পূর্ব ত্রিপুরা আসনে ভোটগ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন। গতকাল ভোটগ্রহণ শুরু হতেই বিভিন্ন রাজ্যের একাধিক বুথ থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম বিকলের খবর আসতে শুরু করে। ফলে অনেক কেন্দ্রে এতে ভোট প্রদানে বিলম্ব হয়। এতে ক্ষোভ প্রকাশ করেন প্রার্থী ও ভোটাররা। এ ছাড়াও বিভিন্ন রাজ্যে ভোটগ্রহণ চলাকালে বিক্ষিপ্ত সহিংসতার ঘটনা ঘটে। গতকাল যে ৯৫টি আসনে নির্বাচন হয় সেগুলোর বেশির ভাগই ২০১৪ সালে বিজেপি পেয়েছিল। কিন্তু এবার এসব আসনের অনেকগুলোই বিজেপির হাতছাড়া হয়ে যাবে বলে রাজনৈতিক বিশ্লেষকদের মন্তব্য ও বিভিন্ন নির্বাচনী সমীক্ষায় আভাস দেয়া হয়েছে। সবগুলো দফার নির্বাচন মিলিয়ে বিজেপি এবার ধারণার চেয়েও অনেক কম আসন পাবে বলে সমীক্ষায় বলা হচ্ছে। আগামী ২৩ এপ্রিল তৃতীয় দফায় ১১৫টি আসনে ভোট গ্রহণ করা হবে। খবর এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজার পত্রিকার।
গতকাল নির্বাচন শুরু হওয়ার পর থেকেই বিভিন্ন রাজ্যে ইভিএম খারাপ হয়ে যাওয়ায় ভোটগ্রহণ বিলম্বিত হওয়ার খবর আসতে থাকে। এতে নির্বাচন কমিশনও বিব্রতকর অবস্থায় পড়ে। খবর আসতে থাকে মহারাষ্ট্রের বীর লোকসভা আসনের পাঁচটি বুথে ইভিএম ও ভিভিপ্যাট বিকলের খবর আসে। ভোটগ্রহণ শুরু হতেই এই আসনের জিওরাই, মাজালগাঁও, কেজ, অস্টি, পারালি বুথে ইভিএম অকেজো হয়ে পড়ে। কমিশনের কর্মীরা দ্রুত সেসব ইভিএম পাল্টে নতুন ইভিএম বসিয়ে ভোট গ্রহণ শুরু করায় সহায়তা করেন। আসামের শিলচরের একটি বুথে ভিভিপ্যাট খারাপ হয়ে যায়। নির্বাচন কমিশনের কর্মীরা সেটি পাল্টে দেন। এ ছাড়া তামিলনাড়–, বিহার, উত্তরপ্রদেশের কিছু বুথেও ইভিএম ও ভিভিপ্যাটে সমস্যা দেখা দেয়, বিলম্বিত হয় ভোটগ্রহণ। এ কারণে ভোটাররা ক্ষোভ প্রকাশ করেন।
দুই সমীক্ষায় বিজেপির আসন কমার পূর্বাভাস : হু হু করে কমছে বিজেপির জনপ্রিয়তা। প্রথম দফার ভোটের পরে বদলে গেছে পরিস্থিতি। আগে যত আসন প্রত্যাশা করা হয়েছিল, বিজেপি তার চেয়ে অনেক কম আসন পাবে বলে দাবি করছে ভারতের প্রথম সারির দুই সমীক্ষক সংস্থা সি-ভোটার এবং সিএসডিএস। সংবাদ সংস্থা ‘দ্য কুইন্টকে দেয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন সিএসডিএসের ডিরেক্টর সঞ্জয় কুমার। সি-ভোটারের সর্বশেষ সমীক্ষাও বলছে গোটা ভারতে ঝড়ের গতিতে জনপ্রিয়তা কমছে মোদি সরকারের। গত এক মাসে ১৯ শতাংশ কমেছে প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা।
ভোটের আগে সর্বশেষ সমীক্ষায় সি-ভোটার এবং সিএসডিএস দু’টি সংস্থায় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটকে প্রায় সংখ্যাগরিষ্ঠতার কাছাকাছি আসন দিয়েছিল। কিন্তু প্রথম পর্বের ভোটের পরই তারা অবস্থান বদলেছে। গত ১৩ এপ্রিল এশিয়ান এজ কে দেয়া সাক্ষাৎকারে সিএসডিএস ডিরেক্টর সঞ্জয় কুমার বলেছেন, ‘উত্তরপ্রদেশের ৮টি আসনের মধ্যে ৬টি মুসলিম অধ্যুষিত আসনে গতবারের তুলনায় ভোট কম পড়েছে। যা স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে এবারের ভোটে মোদি হাওয়া কোনোই কাজ করছে না। আর এখানেই বিপদ আছে বিজেপির। গত বছর এ আটটিতেই জিতেছিল বিজেপি। কিন্তু এবার অন্তত ৬টি তাদের হারাতে হবে বলে মনে হচ্ছে।’
আগের সমীক্ষায় সিএসডিএস অনুমান করেছিল উত্তরপ্রদেশে বিজেপি ৩২ থেকে ৪০টি আসন পেতে পারে। কিন্তু প্রথম রাউন্ডের পরে তারা তাদের অনুমান কমিয়ে করেছে ২০ থেকে ২৫টি আসন। শুধু উত্তরপ্রদেশ নয়, যদি ভোটের হার না বাড়ে তাহলে বিহার এবং মহারাষ্ট্রেও প্রত্যাশার তুলনায় বিজেপি অনেক কম আসন পেতে পারে বলে মনে করেন ড. সঞ্জয় কুমার। আগের সমীক্ষায় বিহারে এনডিএ পাচ্ছিল ২৮ থেকে ৩৪টি আসন। মহারাষ্ট্রে আসন সংখ্যার অনুমান ছিল ৩৮ থেকে ৪২টি। কিন্তু সঞ্জয় কুমার বলছেন, পুলওয়ামা হামলার পরে যে মোদি হাওয়া তৈরি হয়েছিল, তা এখন স্তিমিত। এখন ভোট হচ্ছে স্থানীয় ইস্যুতে। আর সেটাই বিজেপির জন্য সবচেয়ে খারাপ খবর।
শুধু সিএসডিএস নয়, সি-ভোটারও বিজেপির আসন সংখ্যা প্রত্যাশার তুলনায় অনেক কম হবে বলে মনে করছে। সি-ভোটারের সমীক্ষা অনুযায়ী গত ৭ মার্চ বিজেপির জনপ্রিয়তা ছিল প্রায় ৬২ শতাংশ। মাত্র এক মাসের মধ্যে ১২ এপ্রিল তা কমে হয়েছে ৪৩ শতাংশ। অর্থাৎ এক মাসে কমেছে প্রায় ১৯ শতাংশ। এই ট্রেন্ড বজায় থাকলে বিজেপি অনেকটাই খারাপ পারফরম্যান্স করতে পারে। সি- ভোটার মনে করছে মোদির জনপ্রিয়তা পুলওয়ামার আগে যেমন ছিল, এখনো সেই পরিস্থিতিতে ফিরে এসেছে, যা ভালো খবর নয় দলটির জন্য।
বিজেপিকে বিদায় সার্টিফিকেট দেবো : মমতা
গতকাল পশ্চিমবঙ্গের মালদহ জেলার সামসিতে, মালদা উত্তর কেন্দ্রের তৃণমূলপ্রার্থী মৌসম বেনজির নুরের সমর্থনে আয়োজিত নির্বাচনী জনসভায় তৃণমূল সভানেত্রী মমতা ব্যানার্জি বললেন, ‘ভোটের পর বিজেপিকে এনবিসি দেবো। মানে ন্যাশনাল বিদায় সার্টিফিকেট।’ বিজেপিকে হারানো প্রসঙ্গে এ ভাষাই ব্যবহার করলেন মমতা।
গতকালও সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ছেলে অভিজিৎ মুখার্জির বিরুদ্ধে মমতা বলেছেন, মালদা আর মুর্শিদাবাদে কংগ্রেস আরএসএস এবং বিজেপির সাথে গোপন আঁতাত করেছে। মোদিকে ভোট না দেয়ার আবেদন জানিয়ে মমতা বলেন, ‘মোদির বিরুদ্ধে একটা ভোট একটা গণতন্ত্রের থাপ্পড়।
বিজেপির বিরুদ্ধে টাকা ছড়ানোর অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘কোথাও কোথাও সন্ধ্যা ৭টা থেকে টাকা বিতরণ হচ্ছে। টাকা ছড়ানোর খবর পেলে সাথে সাথে পুলিশকে জানান। পুলিশ পদক্ষেপ না নিলে আমাকে বলবেন।’
জলপাইগুড়িতে ভোটদানে বাধা, গুলি : বিকেল সাড়ে ৩টার দিকে জলপাইগুড়ির ঘুঘুডাঙায় একটি বুথে গোলমালের অভিযোগ আসে। ভোট দেয়ার জন্য লাইনে দাঁড়িয়ে থাকা ভোটারদের বাধা দেয়া হয় এবং ভোটারদের লক্ষ্য করে গুলিও চালানো হয়েছে বলে খবরে বলা হয়েছে। বিজেপির অভিযোগ, তৃণমূলের কর্মীরাই গুলি করেছেন। ঘুঘুডাঙার ওই বুথের প্রিজাইডিং অফিসার জানিয়েছেন, তিনি গুলির শব্দ শুনেছেন।
ভোটদানে বাধা দেয়ার অভিযোগ ওঠে দার্জিলিং কেন্দ্রের চোপড়ায়ও। শান্তিপূর্ণ ভোটের দাবিতে এখানে ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন ভোটাররা। এ ঘটনায় এক তৃণমূল কর্মীকে আটক করেছে পুলিশ। তবে তৃণমূল কর্মীদের পাল্টা অভিযোগ, তাদের ওপর হামলা চালাচ্ছে বিজেপির কর্মীরা। ঘটনাস্থলে পাথর ছুড়তে দেখা যায় বিক্ষোভকারীদের। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে আসে পুলিশ ও র্যাফ। কাঁদানে গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে পুলিশ। কিন্তু কেন্দ্রীয় বাহিনীর দাবিতে বিক্ষোভ চলতেই থাকে। ৪ ঘণ্টা পর চোপড়ায় কেন্দ্রীয় বাহিনী পৌঁছলে গ্রামবাসী বিক্ষোভ বন্ধ করেন।
সিপিএম প্রার্থীর গাড়ি ভাঙচুর : পশ্চিমবঙ্গের ইসলামপুরে সিপিএম প্রার্থী মহম্মদ সেলিমের গাড়ি ভাঙচুর করা হয়েছে বলে তিনি অভিযোগ করেন। ভোটগ্রহণ দেখতে আসার সময় এ হামলা হয় বলে জানিয়েছেন তিনি। মহম্মদ সেলিম জানান, ইসলামপুরের পাটাগড়ায় জাল ভোট দেয়ার খবর পেয়ে সেখানে ছুটে যান। তখন দুর্বৃত্তরা তার গাড়িতে হামলা চালায় বলে তিনি জানান।
মোদির হেলিকপ্টারে তল্লাশি করায় কর্মকর্তা বরখাস্ত : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উড়িষ্যায় নির্বাচনী জনসভায় বক্তব্য রাখার সময় তাকে বহনকারী হেলিকপ্টারে তল্লাশি করার অভিযোগে মোহাম্মদ মোহসিন নামে একজন সিনিয়র কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছে নির্বাচন কমিশন। তিনি প্রশাসন ক্যাডারের ১৯৯৬ ব্যাচের কর্মকর্তা। তাকে উড়িষ্যার সম্বলপুর জেলায় নির্বাচনী পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব দেয়া হয়েছিল।
বুধবার রাতে নির্বাচন কমিশন থেকে মোহাম্মদ মোহসিনের নামে ইস্যু করা চিঠিতে বলা হয়েছে, তিনি নির্বাচন কমিশনের নির্দেশনা অনুসরণ করেননি। সম্বলপুরে প্রধানমন্ত্রীকে বহনকারী হেলিকপ্টারে চেকিং নির্বাচন কমিশনের গাইডলাইনের আওতাভুক্ত নয়। কারণ, স্পেশাল প্রটেকশন গ্রুপ এমন চেকিংয়ের বাইরে।
নরেন্দ্র মোদি মঙ্গলবার সম্বলপুর সফরের একদিন পরেই ওই কর্মকর্তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হলো। ডিসি এবং পুলিশের ডিআইজির রিপোর্টের ভিত্তিতে এমন সিদ্ধান্ত হয়েছে। একজন কর্মকর্তা বলেছেন, মোহসিনের ওই তল্লাশির কারণে প্রধানমন্ত্রীর হেলিকপ্টারটির উড্ডয়ন প্রায় ১৫ মিনিট বিলম্বিত হয়।
মঙ্গলবার রাউরকেলায় নির্বাচন কমিশনের ফ্লাইট স্কোয়াডের সদস্যরা উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের হেলিকপ্টার তল্লাশি করেছেন। একই দিনে তল্লাশি করা হয়েছে কেন্দ্রীয় জ্বালানিবিষয়ক মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের হেলিকপ্টারেও।
ছত্তীশগড়ে মাওবাদীদের বোমা হামলায় এক জওয়ান আহত : ভোট চলাকালে ছত্তীশগড়ের রাজনন্দগাঁও কেন্দ্রের কোরাচা-মনপুর রাস্তায় মাওবাদীরা বোমা বিস্ফোরণ ঘটিয়েছে। বিস্ফেরণে এক আইটিবিপি জওয়ান সামান্য আহত হয়েছেন। গতকাল বেলা ১১টা নাগাদ রোড ওপেনিং পার্টির গাড়ি লক্ষ্য করে বোমার বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা। তাতে আহত হন আইটিবিপির কনস্টেবল মন সিংহ।
বিজেপি মুখপাত্রকে লক্ষ্য করে জুতা নিক্ষেপ : ভারতের রাজধানী নয়াদিল্লিতে ক্ষমতাসীন দল বিজেপির প্রধান কার্যালয়ে গতকাল সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছিলেন দলের মুখপাত্র ও রাজ্যসভার সদস্য জিভিএল নরসিমহা রাও। তার কাছাকাছি একটি আসনে বসা ছিলেন গোলাপি শার্ট পরা এক ব্যক্তি। নরসিমহা রাও মাইক্রোফোনে কথা বলা শুরু করতেই ওই ব্যক্তি তার দিকে জুতা ছুড়ে মারেন। কেন তিনি এটা করেছেন তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।
ঘটনার আকস্মিকতায় হতবিহ্বল হয়ে পড়েন নরসিমহা রাও। তবে এ অভিযোগে যাকে আটক করা হয়েছে তিনি নিজেকে একজন চিকিৎসক বলে পরিচয় দিয়েছেন। দলীয় লোকজন তাৎক্ষণিকভাবে তাকে আটক করে সংবাদ সম্মেলন হলের বাইরে নিয়ে যায়। এ ঘটনার সময় সেখানে উপস্থিত ছিলেন বিজেপির নেতা ভুপেন্দ্র যাদবসহ দলের নেতারা। বক্তব্যের শুরুতে নরসিমহা রাও কংগ্রেসকে আক্রমণ করে কথা বলা শুরু করেন।


আরো সংবাদ

নিজের দেশেই বিদেশী ঘোষিত হলেন বিএসএফ অফিসার মিজান যেনতেন ভাবে ক্ষমতা দখলকারীরা দেশের মালিক না : ড. কামাল খালেদা জিয়ার মুক্তি মানে গণতন্ত্র ও স্বাধীনতার মুক্তি : সেলিমা রহমান কাশ্মিরে যাচ্ছেন রাহুল গান্ধী আমাজনে আগুন নিয়ন্ত্রণে সেনাবাহিনী মোতায়েন করছে ব্রাজিল ফেসবুকে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে হিন্দু যুবক গ্রেফতার এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জে আপিল দায়ের টুনির বাড়িতে কেন গেলেন মাশরাফি গ্রেনেড হামলার আসামীদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করা হবে : কাদের উত্তর কোরিয়ার নতুন করে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বাঁচার জন্যে একটু সহানুভূতি চায় ক্যান্সারে আক্রান্ত সাদিয়া

সকল

ভারতের হামলার মুখে কতটুকু প্রস্তুত পাকিস্তান? (২৭৭২২)জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৭৪২৬)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৯৩২৬)‘কাশ্মিরি গাজা’য় নজিরবিহীন প্রতিরোধ (১৯০১৫)ভারত কেন আগে পরমাণু হামলা চালাতে চায়? (১৮৭০০)সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত (১৮৩৫২)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (১৩৭৫২)দাম্পত্য জীবনে কোনো কলহ না হওয়ায় স্বামীকে তালাক দিতে চান স্ত্রী (১২৫৩৫)প্রিয়াঙ্কাকে সরাতে পাকিস্তানের চিঠির জবাব দিয়েছে জাতিসংঘ (৮৩৮৪)রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে যে বার্তা দিল চীন (৭৭২৬)



mp3 indir bedava internet