২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
শপথে আগের সিদ্ধান্ত

খালেদা জিয়া প্যারোলে বেরিয়ে চিকিৎসার সিদ্ধান্ত নেননি : ফখরুল

ঢাকা সাংবাদিক ইউনিয়নের বার্ষিক সাধারণ সভায় বক্তব্য রাখছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর : নয়া দিগন্ত -

প্যারোলে খালেদা জিয়ার বিদেশ যাওয়ার খবর ভিত্তিহীন মন্তব্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এটা আনফেয়ার, হলুদ সাংবাদিকতা পরিহার করুন। ফখরুল বলেন, আমি পরিষ্কার করে বলতে চাই, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া প্যারোলে মুক্তি নিয়ে চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার কোনো সিদ্ধান্ত দেননি। এ নিয়ে একটি ইংরেজি দৈনিকে দেশের নাম ও তার বিদেশ যাওয়ার সময় পর্যন্ত দেয়া হয়েছে জানিয়ে ফখরুল বলেন, এটা আনফেয়ার, ভিত্তিহীন। তিনি এমন হলুদ সাংবাদিকতা পরিহারের আহ্বান জানান।
জাতীয় প্রেস ক্লাবে গতকাল মঙ্গলবার ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ফখরুল বলেন, খালেদা জিয়া অসুস্থ। তিনি এখন পিজি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। আমরা তার সঙ্গে নববর্ষের দিন দেখা করেছি, প্যারোলে মুক্তি নিয়ে চিকিৎসা নেবেন না বেগম খালেদা জিয়া। এ বিষয়ে বিভ্রান্তিরও কোনো সুযোগ নেই।
ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরীর সভাপতিত্বে এই সভায় স্বাগত বক্তব্য রাখেন ইউনিয়নের সাধারণ সম্পাদক মো: শহিদুল ইসলাম। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় প্রচার সম্পাদক অধ্যাপক তাসনীম আলম। অন্যান্যে মধ্যে সাংবাদিক নেতা শওকত মাহমুদ, বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী, মহাসচিব এম আব্দুল্লাহ, কামাল উদ্দিন সবুজ, সৈয়দ আবদাল আহমদ, আব্দুস শহীদ, আব্দুল হাই শিকদার, মুহাম্মদ বাকের হোসাইন, জাহাঙ্গীর আলম প্রধান, মুনশী আবদুল মান্নান, এম এম আজিজ প্রমুখ।
মির্জা ফখরুল গণমাধ্যম প্রসঙ্গে বলেন, সংবাদমাধ্যমগুলো এখন তোষামোদকারীদের দখলে চলে গেছে। যারা সত্য কথা বলেন, অসত্য উন্মোচন করে বক্তব্য দেন তাদেরকে এখন আর টিভি-টকশো’তেও ডাকা হয় না। সাংবাদিকদের মধ্যে একটি শ্রেণী সুখে আছেন, তবে বেশির ভাগই এখন চাকরি নেই।
তিনি বলেন, ‘গণতন্ত্রের প্রতীক বেগম খালেদা আজ জেলে বন্দী। তিনি ন্যায়বিচারও পাচ্ছেন না। প্রশাসন, পুলিশ এমনকি বিচার বিভাগ থেকেও জনগণ এখন ন্যায়বিচার পাচ্ছে না।’ শুধু গণতন্ত্র নয়, দেশের অস্তিত্বও আজ সঙ্কটের মধ্যে পড়েছে। তিনি অভিযোগ করে বলেন, যারা মুখে বেশি গণতন্ত্র আর স্বাধীনতার চেতনার কথা বলে সেই আওয়ামী লীগই গণতন্ত্র ডাকাতি করেছে, তারাই গণতন্ত্রকে লুণ্ঠন করেছে। নুসরাত হত্যাকাণ্ড ও সুবর্ণচরে গণধর্ষণের ঘটনা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘রাজনৈতিক কারণে ধর্ষণের ঘটনা ঘটছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। দেশে এখন অরাজকতা বিরাজ করছে উল্লেখ করে তিনি বলেন, কারো কোনো জবাবদিহিতা নেই।
ভূরাজনীতির কারণে উদার রাজনৈতিক দর্শন এখন পরাজিত হচ্ছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, রাজনীতিতে উদারতার পরিবর্তে আজ ফ্যাসিবাদ জায়গা দখল করছে। রাজনীতি এমন কলুষিত, যেখানে ভালো মানুষ আর টিকতে পারছে না।
সুপরিকল্পিতভাবে একটা শ্রেণী গণমাধ্যম নিয়ন্ত্রণ করছে অভিযোগ করে তিনি বলেন, দেশে এমন একটা ভীতিকর পরিবেশ সৃষ্টি করা হয়েছে যাতে করে সত্য কথাগুলো নিয়ে জনগণের কাছে যাওয়া কঠিন হয়ে যাচ্ছে। কারণ যারা গণমাধ্যমে কাজ করেন নির্বাচনের পর তাদের বেশ কয়েকজনের চাকরি চলে গেছে।
সভার দ্বিতীয় পর্বে শোক প্রস্তাব, সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ এবং ইউনিট প্রধানদের প্রতিবেদন পেশ করা হয়। পরে এসব প্রতিবেদনের ওপর আলোচনা এবং তা অনুমোদন গ্রহণ করা হয়।
শপথের ব্যাপারে আগের সিদ্ধান্ত বহাল : এ দিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী বিএনপি প্রার্থীরা শপথ নিয়ে সংসদে যোগ দেবেন কি না, এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে বেশ কিছু দিন ধরেই। আগামী ৩০ এপ্রিলের মধ্যে শপথের বাধ্যবাধকতা থাকায় বিষয়টি এখন আরো জোরালোভাবে সামনে চলে এসেছে। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবরও প্রকাশিত হয়েছে। কেউ কেউ বলছে, বিএনপি সংসদে যাওয়ার ব্যাপারে গোপনে সরকারের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে, আবার কিছু গণমাধ্যমে বলা হয়েছে, খালেদা জিয়া মুক্তি পেলে বিএনপি সংসদে যাওয়ার ব্যাপারে ইতিবাচক মনোভাব ব্যক্ত করতে পারে।
এ বিষয়ে গত রাতে বিএনপি মহাসচিব ও জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে প্রশ্ন করা করা হলে, তিনি নয়া দিগন্তকে বলেন, সংসদে যাওয়ার ব্যাপারে জাতীয় ঐক্যফ্রন্ট আগে যে সিদ্ধান্ত নিয়েছিল বিএনপি সে সিদ্ধান্তে অটল আছে।


আরো সংবাদ



premium cement