২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ

প্যারোলে মুক্তি দলের বিষয় নয় : ফখরুল

-

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন বেগম খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
নববর্ষের দিন বিকেল ৪টা ৭ মিনিটে মির্জা ফখরুলের নেতৃত্বে স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও নজরুল ইসলাম খান বিএসএমএমইউর কেবিন ব্লকে প্রবেশ করেন। বিকেল ৫টায় তারা বেরিয়ে আসেন।
গত ১ এপ্রিল থেকে খালেদা জিয়া এই ব্লকের ৬ তলায় ৬২১ নম্বর কক্ষে চিকিৎসা নিচ্ছেন। এই হাসপাতালে আসার পর এটিই নেতাদের সাথে খালেদা জিয়ার প্রথম সাক্ষাৎ।
সাক্ষাৎ শেষে বের হয়ে বিএনপি মহাসচিব সাংবাদিকদের বলেন, আমরা অনেক দিন ধরে চেষ্টা করছিলাম তার সাথে দেখা করার জন্য। আমাদেরকে এর আগে অনুমতি দেয়া হয়নি।
মির্জা ফখরুল বলেন, ম্যাডাম বেশ অসুস্থ, অত্যন্ত অসুস্থ। উনি খেতে পারছেন না এখনো। তার বাম হাত সেই আগের মতোই রয়ে গেছে। অর্থাৎ বাম হাতটায় কাজ করতে পারছেন না। এই অবস্থার মধ্যে তিনি আছেন। এক কথায় ম্যাডাম (খালেদা জিয়া) যথেষ্ট অসুস্থ আছেন। আগের চেয়ে খুব বেশি ইম্প্রুভ করেছে বলে আমাদের কাছে মনে হয়নি।
তিনি বলেন, আমরা বার বার যা বলেছিলাম যে, তার স্পেশালাইজড ট্রিটমেন্ট দরকার সে ট্রিটমেন্ট এখনো শুরু হয়েছে বলে আমাদের কাছে মনে হয়নি। আজকেও আমরা বলছি, তার (খালেদা জিয়া) পছন্দমতো বিশেষায়িত হাসপাতালে চিকিৎসকদের দিয়ে তার চিকিৎসা করানো হোক। এটা জরুরি।
বিএনপি মহাসচিব বলেন, ম্যাডাম দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য দেশবাসী যেন সচেতন হয় এবং এর জন্য কাজ করে।
প্যারোলে মুক্তি ও সংসদে বিএনপির নির্বাচিত সদস্যদের শপথ নেয়ার বিষয়ে কোনো আলোচনা দলের চেয়ারপারসনের সাথে হয়েছে কি না প্রশ্ন করা হলে মির্জা ফখরুল বলেন, না এসব বিষয়ে কোনো আলোচনা করিনি। আমরা তার চিকিৎসার ব্যাপারে আসছিলাম, তার স্বাস্থ্যের বিষয়ে আলোচনা হয়েছে।
এ দিকে গতকাল সোমবার সকালে ওলামা দলের আহবায়ক কমিটির নেতাদের নিয়ে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণের পর সাংবাদিকদের মির্জা ফখরুল বলেন, গণতন্ত্র পুনরুদ্ধার ও দেশনেত্রীকে মুক্ত করতে আমরা শপথ নিয়েছি, আমরা আন্দোলন বেগবান করব। প্রতিটি আন্দোলনের বিভিন্ন ধাপ, প্রণ ও কৌশল থাকে। আন্দোলন বলতে শুধু হরতাল ও অবরোধ যদি বুঝেন তাহলে আপনাদের এ বিষয়ের সাথে আমরা একমত হতে পারি না। আমরা আন্দোলন বলতে বুঝি, জনগণকে সাথে নিয়ে সোচ্চার হতে হবে, জনগণের মধ্যে আলোড়ন সৃষ্টি করতে হবে। এর জন্য আমরা কাজ করছি এবং প্রস্তুতি নিচ্ছি। আমরা মনে করি, এই আন্দোলনের মধ্য দিয়েই গণতন্ত্রের মাতা দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করে আনতে আমরা সক্ষম হবো এবং আমরা দেশ থেকে নির্বাসিত গণতন্ত্রকে ফিরিয়ে আনতে পারব।
প্যারোলে মুক্তির বিষয়ে এক প্রশ্নের উত্তরে মির্জা ফখরুল বলেন, প্রথম হচ্ছে, প্যারোল নিয়ে কোনো আলোচনা হয়নি। প্যারোল আমাদের দলের বিষয় নয়। এটা বেগম খালেদা জিয়া ও তার পরিবারের বিষয়। সুতরাং এ বিষয়ে আমরা আলোচনা করিনি।
সাক্ষাৎকালে খালেদা জিয়ার সাথে তার সুচিকিৎসা ও মামলার বিষয় নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের সবাইকে ঐক্যবদ্ধ থাকার জন্য বেগম খালেদা জিয়া আহবান জানিয়েছেন। তিনি বলেছেন, দল ও দেশের জনগণের যে ঐক্য, সেই ঐক্য যেন অটুট থাকে।
সংসদে শপথ নিয়ে আলোচনা হয়েছে কি না প্রশ্ন করা হলে বিএনপি মহাসচিব বলেন, এ বিষয় নিয়ে আলোচনা হয়নি। আমরা তো এই সংসদকেই নির্বাচিত বলছি না, আমরা ওই কথিত নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছি।
জাতীয়তাবাদী ওলামা দলের নবগঠিত আহবায়ক কমিটির প্রধান মাওলানা শাহ নেছারুল হক, সদস্যসচিব মাওলানা মো: নজরুল ইসলাম তালুকদারসহ নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement