১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রোহিঙ্গা প্রত্যাবাসনে নতুন কৌশল সরকারের

-

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য সরকার নতুন কৌশল নির্ধারণ করেছে। বাস্তবায়ন শুরু হলে শিগগিরই এই কৌশল নজরে আসবে।
গতকাল রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের সাথে আলাপকালে শাহরিয়ার আলম এ কথা বলেন। এর আগে ঢাকা সফররত ব্রিটেনের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক (ডিএফআইডি) প্রতিমন্ত্রী পেনি মোডানট তার সাথে সাক্ষাৎ করেন।
শাহরিয়ার আলম বলেন, জেনেভায় গত শুক্রবার রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক আর্থিক সহায়তার আহ্বান জানিয়ে জয়েন্ট রেসপন্স প্লান (জেআরপি) ঘোষণা করা হয়েছে। জাতিসঙ্ঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এবং বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো (এনজিও) বৈঠকে জানিয়েছে, রোহিঙ্গা সঙ্কট মোকাবিলায় চলতি বছর ৯২ কোটি ডলার তহবিল প্রয়োজন। বৈঠকের পরপরই যুক্তরাষ্ট্র ছয় কোটি ডলার এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) দুই কোটি ৪০ লাখ ইউরো তহবিলে দেয়ার ঘোষণা দিয়েছে। এ ছাড়া, বৈঠকে সবাই এই সঙ্কট সমাধানে সহযোগিতা অব্যাহত রাখার কথা বলেছেন।
বাংলাদেশে নির্বাচনের পর রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে কোনো অগ্রগতি হয়েছে কি না- জানতে চাইলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সরকার গঠনের পর রোহিঙ্গা প্রত্যবাসনের ক্ষেত্রে মিয়ানমারের সাথে দুইপক্ষীয়ভাবে নতুন করে কোনো তৎপরতা শুরু হয়নি। তবে বহুপক্ষীয় ফোরামে এটা নিয়ে কাজ চলছে।
ব্রিটিশ প্রতিমন্ত্রী পেনি মোডানট বলেন, রোহিঙ্গাদের পূর্ণ নাগরিক অধিকার দিয়ে প্রত্যাবাসন নিশ্চিত করা এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমরা সম্মিলিতভাবে এই সঙ্কট নিরসনের চেষ্টা করছি। তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কট সমাধানে মিয়ানমারের ওপর সব ধরনের চাপ অব্যাহত রয়েছে। রাখাইনের পরিস্থিতি পর্যবেক্ষণ করতে সংশ্লিষ্ট সবাইকে সেখানে প্রবেশের অনুমতি দিতে হবে। এই অনুমতি পাওয়ার জন্য আমাদের চাপ অব্যাহত থাকবে।
রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য রাখাইনে উপযুক্ত পরিবেশ রয়েছে কি না- জানতে চাইলে পেনি মোডানট বলেনÑ স্বেচ্ছায়, নিরাপদে এবং পূর্ণ নাগরিক অধিকার নিশ্চিত করেই রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠাতে হবে। সেই পরিবেশ আমাদের নিশ্চিত করতে হবে।
তিনি বলেন, একাধিক খাতের উন্নয়নে বাংলাদেশের সাথে কাজ করছে ব্রিটেন। বিশেষ করে স্বাস্থ্য সুরক্ষা খাতে বাংলাদেশকে সহায়তা দেয়া হবে। এ খাতের উন্নয়নে গবেষণা থেকে শুরু করে উদ্ভাবনী কর্মকাণ্ড চালানো হচ্ছে।
শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশের উন্নয়নের জন্য, বিশেষ করে ব্যবসায়-বাণিজ্য, শিক্ষা, স্বাস্থ্যসহ রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি সমর্থন অব্যাহত রেখেছে ব্রিটেন। মধ্যমআয়ের দেশে উন্নীত হতে ডিএফআইডি বাংলাদেশকে সহায়তা করছে। তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কট সমাধানে বিশেষ করে রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিত করতে আমরা ব্রিটেনের অব্যাহত সমর্থন চেয়েছি। পেনি মোডানট এ ব্যাপারে আমাকে আশ্বস্ত করেছেন।

 


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল