২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

দেখা মিলল ধবধবে উজ্জ্বল সুপার মুনের

-

ধবধবে উজ্জ্বল সুপার মুনের দেখা মিলল গতকাল মঙ্গলবার রাতে। যেকোনো সময়ের চেয়ে গত রাতের চাঁদটি ছিল বড়। আকাশে কোনো মেঘ ছিল না গতকাল। সন্ধ্যার পরপরই পূর্বাকাশে দেখা মিলে পূর্ণিমার চাঁদ। প্রথমে কিছুটা লালাভ থাকলেও কিছুক্ষণ পর আকাশের ওপরের দিকে উঠতে উঠতেই চাঁদটি উজ্জ্বল হতে শুরু করে। এটাই সুপার মুন। এ সময় চাঁদের বুকে মেঘের মতো কালো অংশটিও আরো স্পষ্ট হয়ে প্রতিভাত হয়।
সুপার মুন দেখার জন্য গত রাতে চাঁদপ্রেমী অনেক রাজধানীবাসী বহুতল ভবনের ছাদে অপেক্ষা করেছেন শক্তিশালী ক্যামেরা নিয়ে। সাধারণ চাঁদপ্রেমীরাও নিজেদের মোবাইল ফোনের ক্যামেরা নিয়ে ছবি তুলেছেন চাঁদের এবং ফেসবুক ও টুইটারে শেয়ার করেছেন বন্ধুদের মধ্যে।
নাসার তথ্য অনুসারে গতকাল চাঁদটি ১৪ শতাংশ বড় এবং ৩০ শতাংশ বেশি উজ্জ্বল দেখায়। এর আগে ২০ থেকে ২১ জানুয়ারি একই সাথে সুপার, ব্লাড, উল্ফ মুনের উদ্ভব হয় আকাশে। আগামী ২০ ও ২১ মার্চ আবারো দেখা যাবে সুপার মুনের। নাসা বলেছে, গতকালের মতো এত বড় ও উজ্জ্বল হবে না ২০ ও ২১ মার্চের সুপার মুন।
নাসার তথ্য অনুসারে গতকাল চাঁদটি স্বাভাবিকের চেয়ে পৃথিবীর ২৭ হাজার ৫৫৩ কিলোমিটার কাছে এসেছিল। সাধারণত পৃথিবী থেকে চাঁদের দূরত্ব দুই লাখ ২১ হাজার ৭৩৪ মাইল (তিন লাখ ৫৬ হাজার ৮৪৬ কিলোমিটার)। চাঁদ ও পৃথিবী উভয়ই নিজ নিজ কক্ষ পথে ঘুরছে এবং একই সাথে নিজ অক্ষের ওপরও ঘুরছে। এ রকম ঘুরতে ঘুরতে চাঁদ ও পৃথিবী পরস্পর সবচেয়ে বেশি কাছাকাছি হয়ে পড়েছিল গতকাল রাতে। নাসার তথ্য অনুসারে গতকাল রাত ৯টা ৫৪ মিনিটে চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছে এসেছিল। সুপার মুনের সময় চাঁদ লালাভ হয় না। ব্লাড মুনের সময়ে চন্দ্র গ্রহণের কারণে কিছুক্ষণের জন্য চাঁদটি লালাভ হয়ে থাকে।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল