২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ব্রেক্সিট নিয়ে আবার পরাজিত থেরেসা

-

ব্রেক্সিট চুক্তি পরিবর্তনের জন্য পুনরায় আলোচনার পরিকল্পনা নিয়ে পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সের ভোটে আবার পরাজিত হয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। তার পরিকল্পনা সমর্থন করার প্রস্তাবের বিপক্ষে পড়ে ৩০৩ এবং পক্ষে পড়ে ২৫৮ ভোট। ফলে ব্রেক্সিট চুক্তিটি পরিবর্তন করতে পারলে মে সেটি অনুমোদন করিয়ে নিতে পারবেন বলে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা নিয়ে সংশয় সৃষ্টি হলো। বৃহস্পতিবার এমপিরা পার্লামেন্টে ওই প্রতীকী ভোট দেন। ব্রেক্সিট চুক্তি নিয়ে ব্রাসেলসের সাথে পুনরায় আলোচনার পরিকল্পনায় থেরেসার নতুন করে দৃঢ় সমর্থন পাওয়ার চেষ্টাতেই এ ভোট হয়। কিন্তু থেরেসা মে তার প্রস্তাবে ৪৫ ভোটে হেরেছেন। এতে সরকারকে তার অবস্থান বদলাতে না হলেও ইইউর সাথে থেরেসা মের আলোচনা চালানো কঠিন হবে। কারণ, ইইউ নেতারা আর থেরেসা মের ওপর ভরসা করতে পারবেন না।

যুক্তরাজ্য যাতে আয়াল্যান্ড সীমান্তের ‘ব্যাকস্টপের ফাঁদে’ আটকে না থাকে সে চেষ্টা করছেন থেরেসা মে। আর সে কারণেই ইইউর সাথে আলোচনা করে ব্রেক্সিট চুক্তিতে এ বিষয়টিতে পরিবর্তন আনতে চাইছেন তিনি।
২৯ মার্চ ইইউ থেকে যুক্তরাজ্যর বিচ্ছেদ (ব্রেক্সিট) কার্যকরের আগে এ বিষয়টির সুরাহা করতেই পার্লামেন্ট সদস্যদের সম্মতি দরকার ছিল থেরেসা মের। কিন্তু থেরেসার নিজের দল এবং বিরোধী দলেরও অনেক এমপির অভিযোগ, থেরেসা কেবল সময় নষ্ট করছেন, যাতে ব্রেক্সিটের দিন ঘনিয়ে আসে। আর পার্লামেন্ট হয় থেরেসার চুক্তিকে সমর্থন করা নতুবা কোনো চুক্তি ছাড়াই ব্রেক্সিটের পথে হাঁটতেবাধ্য হয়। বৃহস্পতিবার ভোটে পরাজয়ের পর বিরোধী দল লেবার পার্টি নেতা জেরেমি করবিন প্রধানমন্ত্রীকে তার ‘ব্রেক্সিট পরিকল্পনায় ব্যর্থতা স্বীকার’ করে নিতে বলেছেন।


আরো সংবাদ



premium cement