২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

গত বছর সাম্প্রদায়িক সহিংসতা ঘটেছে ৮০৬টি

হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ
-

২০১৮ সালে দেশে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটে ৮০৬টি। এর মধ্যে হত্যার শিকার হয়েছেন ৯০ জন।
ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে গতকাল বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়। ২০১৮ সালে সংঘটিত সংখ্যালঘু নির্যাতনের তথ্য প্রকাশ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত। অন্যদের মধ্যে সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদারসহ ড. নিমচন্দ্র ভৌমিক, কাজল দেবনাথ, সাংবাদিক বাসুদেব ধর, লায়ন জে এল ভৌমিক, মিলন কান্তি দত্ত, নির্মল রোজারিও, সঞ্জীব দ্রং, সাংবাদিক অজয় দাশগুপ্ত, অ্যাডভোকেট পরিমল গুহ ও মনিন্দ্র কুমার নাথ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।
লিখিত বক্তৃতায় বিগত বছরের সাম্প্রদায়িক সহিংসতার চালচিত্রে আরো বলা হয় যে, গত বছর ডিসেম্বর পর্যন্ত হত্যার শিকার হয়েছেন ৯০ জন, লাশ উদ্ধার হয়েছে ১৫ জনের (প্রাথমিকভাবে হত্যাকাণ্ড বলে প্রতীয়মান), কথিত ধর্ম অবমাননার অভিযোগে শাস্তি প্রদানের ঘটনা ঘটেছে ১০টি, অপহরণের ঘটনা ৩৯টি, নিখোঁজের ঘটনা ১৮টি, ধর্ষণ চেষ্টার ঘটনা ১৪টি, ধর্ষণের ঘটনা ৩২টি, গণধর্ষণের ঘটনা ১৬টি, যৌন হয়রানির ঘটনা ২৬টি, প্রতিমা চুরির ঘটনা ১৪টি, মন্দিরে চুরি বা ডাকাতির ঘটনা ৭টি, প্রতিমা ভাঙচুর ১৬৯টি, মন্দিরে হামলা/ভাঙচুর/ অগ্নিসংযোগের ঘটনা ৫৮টি, শ্মশান/ ধর্মীয় প্রতিষ্ঠানের সম্পত্তি দখলের ঘটনা ২১টি, দখলের অপপ্রয়াস ১১টি, বসতবাড়ি, জমিজমা দখল/উচ্ছেদের ঘটনা ১২২টি, দেশত্যাগের হুমকির ঘটনা ১১৫টি, বসতঘর/সম্পত্তি ব্যবসা-প্রতিষ্ঠানে হামলা/ ভাঙচুর/অগ্নিসংযোগ/লুটপাট/ডাকাতির ঘটনা ২৩৫টি, চাঁদাবাজির ঘটনা ২০টি, হত্যার হুমকির ঘটনা ৩১টি ও হত্যাচেষ্টার ঘটনা ২৩টি। শারীরিক হামলার শিকার হন ৪৪৭ জন। দখলের বা উচ্ছেদের অপতৎপরতায় ৫৮৮টি পরিবার/প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।
সংবাদ সম্মেলনে এসব ঘটনার উল্লেখ করে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, দেশে ধর্মীয়, জাতিগত সংখ্যালঘুদের ওপর নির্যাতন, নিপীড়নের ধারা আজো অব্যাহত আছে। এতে আরো বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বাপর সময়ে নির্বাচন কমিশন, নির্বাচনে অংশগ্রহণকারী সব রাজনৈতিক দল এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রশংসনীয় ভূমিকায় বিগত নির্বাচনগুলোর সময়ের মতো দুঃসহ অভিজ্ঞতার পুনরাবৃত্তি ঘটেনি। তবে এর পরও ফেনীর সোনাগাজী, ঠাকুরগাঁও সদর, রাঙ্গামাটির লংগদু, বাঘাইছড়ি কিয়দংশ, রাজলক্ষ্মী, কাপ্তাই, কাউখালীসহ কয়েকটি স্থানে বিচ্ছিন্নভাবে কিছু ঘটনা ঘটেছে।
এ ব্যাপারে রানা দাশগুপ্ত বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকারি দল আওয়ামী লীগ তাদের নির্বাচনী ইশতেহারে প্রথমবারের মতো সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক নির্মূলের পাশাপাশি সাম্প্রদায়িকতার বিরুদ্ধে জিরো টলার্যান্সের অঙ্গীকার করেছে-তা আমাদের আশ্বস্ত করেছে। জাতি এই অঙ্গীকারের দৃশ্যমান প্রতিফলন দেখতে চায়। তবে তিনি বলেন, ’৭২-এর সংবিধানে না ফেরা ছাড়া দেশ সাম্প্রদায়িকতামুক্ত হতে পারবে না। তিনি রাষ্ট্রধর্ম বিলোপেরও দাবি জানান।


আরো সংবাদ



premium cement
অশ্লীল নৃত্য পরিবেশনের অভিযোগে ৫ জন‌ আটক ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন গলাচিপায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু উপজেলা নির্বাচনে অনিয়ম হলে কঠোর হস্তে দমন করা হবে : ইসি শিশু সন্তান অপহরণ করে মুক্তিপণ দাবি, সৎ বাবাসহ গ্রেফতার ২ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা রা‌তে বৃ‌ষ্টি, দিনে সূর্যের চোখ রাঙানি শিশুদের হাইড্রেটেড-নিরাপদ রাখতে বাড়তি সতর্ক হওয়ার আহ্বান ইউনিসেফের অর্থ আত্মসাৎ: সাইমেক্স লেদারের এমডি ও তার স্ত্রী কারাগারে ফেসবুকে সখ্যতা গড়ে অপহরণ, কলেজছাত্রীসহ গ্রেফতার ৫

সকল