২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
সোহরাওয়ার্দী হাসপাতালে আগুন

আতঙ্ক আর দুর্ভোগ রোগীদের সরিয়ে নেয়া হয়েছে বিভিন্ন হাসপাতালে

-

রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে অগ্নিকাণ্ড ঘটেছে। গতকাল সন্ধ্যা পৌনে ৬টায় হাসপাতালের তিন তলায় একটি কক্ষ থেকে আগুনের সূত্রপাত ঘটে। এ সময় ধোঁয়া ছড়িয়ে পড়লে আগুন আতঙ্ক শুরু হয় হাসপাতালে। হাসপাতালের কর্মী, স্বেচ্ছাসেবক ও স্বজনেরা এ সময় তাদের রোগীদের নিরাপদে সরিয়ে নেয়। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ আশপাশের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে তাদের নিয়ে যাওয়া হয়। এ সময় আগুন আতঙ্কে ও হাসপাতাল থেকে হুড়োহুড়ি করে বের হতে গিয়ে অন্তত ২০ জন অসুস্থ হয়ে পড়েন।
ফায়ার সার্ভিস, পুলিশ ও হাসপাতাল সূত্র জানায়, আনুমানিক সন্ধ্যা ৬টায় হাসপাতালের তিনতলায় একটি কক্ষে আগুনের সূত্রপাত ঘটে। তিন তলায় ৯, ১১ ও ১২ নম্বর ওয়ার্ডের পাশেই একটি কক্ষ থেকে ধোঁয়া বের হতে দেখে রোগী ও তাদের লোকজনের মধ্যে আতঙ্ক শুরু হয়। খবর পেয়ে প্রথমে ফায়ার সার্ভিসের একটি ইউনিট সেখানে আসে। তবে শুরুতেই পানি পাচ্ছিল না ওই ইউনিট। পরে কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের পুকুর থেকে পানি তুলে আগুন নেভানোর কাজ শুরু করে। তবে ধোঁয়া ক্রমেই বাড়তে থাকে। তিনতলায় সব কয়টি ওয়ার্ড ও আশপাশের কক্ষে ধোঁয়া ছড়িয়ে পড়ে। আগুন নিয়ন্ত্রণে আনতে পর্যাক্রমে ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট কাজ করে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে হাসপাতালে পুলিশ ও র্যাব মোতায়েন করা হয়।
এ সময় হাসপাতালের রোগী ও তাদের স্বজনদের মধ্যে আরো আতঙ্ক বাড়তে থাকে। কেউ কেউ ভয়ে কেঁদে ফেলেন। ফায়ার সার্ভিস, হাসপাতালের কর্মচারী ও আশপাশের স্বেচ্ছাসেবকরা এসে হাসপাতাল থেকে রোগীদের সরিয়ে নিতে থাকেন। একে একে হাসপাতালের বারান্দা ও মাঠে রাখা হয় রোগীদের। কিন্তু ধোঁয়া বেড়ে গেলে তাদের বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়।
হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স শামিমা আক্তার জানান, তিনি হাসপাতালের নিচতলায় দুই নম্বর ওয়ার্ডে দায়িত্ব পালন করছিলেন। উপরে হুড়োহুড়ির শব্দ পেয়ে বের হয়ে দেখেন তিনতলা থেকে ধোঁয়া বের হচ্ছে। দ্রুত তিনি অপর এক সহকর্মীকে নিয়ে তার ওয়ার্ড থেকে রোগীদের নিরাপদে বের করে দেন। তিনি জানান, এ সময় পুরো হাসপাতালে আতঙ্ক ছড়িয়ে পড়ে। আগুন লাগার পরপরই রোগীদের হাসপাতালের ভবন থেকে সরিয়ে নেয়া হয়। হাসপাতালের কর্মচারী, রোগীর স্বজন ও আশপাশের লোকজন রোগীদের সরিয়ে নেন।
সাব্বির নামে এক ব্যক্তি জানান, তার স্ত্রী সোহরাওয়ার্দী হাসপাতালে চাকরি করেন। ঘটনার সময় স্ত্রী ডিউটিতে ছিলেন। তাই আগুনের খবর পেয়ে মোহাম্মদপুরের বাসা থেকে হাসপাতালে ছুটে যান স্ত্রীকে উদ্ধার করতে। তিনি জানান, তার মতো আগুনের খবর পেয়ে শত শত লোক হাসপাতালে ছুটে যান। তাদের কারো রোগী, আবার কারো স্বজন হাসপাতালে চাকরি করেন। তিনি জানান, হাসপাতাল থেকে রোগীদের বের করে প্রথমে মাঠে রাখা হয়। পরে বিভিন্ন হাসপাতালে নিয়ে যেতে দেখা যায়। তাদের মধ্যে বেশ কয়েকজন আইসিইউর রোগী ছিলেন।
এ দিকে আগুনের খবর পেয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক হাসপাতালে ছুটে যান। তিনি রোগীদের খোঁজখবর নেন।
প্রায় তিন ঘণ্টা চেষ্টার পর হাসপাতালের আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিস কর্মীরা। ফায়ার সার্ভিসের মহাপরিচালক আলী আহমেদ খান বলেন, হাসপাতালের তৃতীয় তলার স্টোররুম থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে। ঘটনার পর পরই ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেন। রাত ৯টায় আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।
তিনি আরো বলেন, অগ্নিকাণ্ডের কারণ জানতে ফায়ার সার্ভিসের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ফায়ার সার্ভিসের উপপরিচালক অপারেশনকে প্রধান করে ওই কমিটি গঠিত হয়েছে। কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
সোহরাওয়ার্দী হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, হাসপাতালে আগুন লাগার পর বেশ কিছু রোগীকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তবে রোগীদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।
ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্র জানায়, আগুনের ঘটনায় সোহরাওয়ার্দী হাসপাতাল থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত ১৭৫ জন রোগীকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন নিজেই সোহরাওয়ার্দী থেকে আসা রোগীদের তদারকি করেন। ঢামেকে স্থানান্তর রোগীদের মধ্যে স্ট্রোকসহ নানা ধরনের সার্জারির রোগী রয়েছে।


আরো সংবাদ



premium cement
মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার

সকল