১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

'ভোট ডাকাতি'র বিরুদ্ধে ধানের শীষের অর্ধশতাধিক প্রার্থীর মামলা‌

-

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘ভোট ডাকাতি’ ও ‘কারচুপির’ অভিযোগ এনে হাইকোর্টে মামলা করেছেন ধানের শীষের অর্ধশতাধিক প্রার্থী। গতকাল বৃহস্পতিবার ৩৩ জন প্রার্থী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় নিজ নিজ আসনের বিরোধ নিষ্পত্তি চেয়ে ইলেকশন পিটিশন জমা দিয়েছেন। কয়েকদির ধরেই মামলা দায়েরের এ প্রক্রিয়া চলছে।
বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল নয়া দিগন্তকে বলেছেন, বিএনপি ও ঐক্যফ্রন্টের অনেক প্রার্থীই ইলেকশন পিটিশন দায়ের করেছেন। বিরোধ নিষ্পত্তির জন্য ইতোমধ্যে হাইকোর্টে ছয়টি বেঞ্চ গঠন করা হয়েছে। পিটিশন দায়েরের পর আমরা সিদ্ধান্ত নেবো কোনো প্রার্থীর শুনানি কোন বেঞ্চে করা হবে। আগামী সপ্তাহে অন্য প্রার্থীরাও মামলা করবেন বলে জানান কায়সার কামাল।
গত বুধবার হাইকোর্টে নির্বাচনী ট্রাইব্যুনালে পিটিশন দায়ের করেন বিএনপির পাঁচজন। তারা হলেনÑ বরিশাল-১ আসনের জহির উদ্দিন স্বপন, গাজীপুর-৪ আসনের শাহ রিয়াজুল হান্নান, মৌলভীবাজার-৩ আসনের নাসের রহমান, মুন্সীগঞ্জ-৩ আসন থেকে আবদুল হাই, ভোলা-২ আসন থেকে মো: হাফিজ ইব্রাহিম। গত সোমবার মামলা করেছেন ঝিনাইদহ-৪ থেকে সাইফুল ইসলাম ফিরোজ ও টাঙ্গাইল-৭ থেকে আবুল কালাম আজাদ সিদ্দিকী। গতকাল বৃহস্পতিবার মামলা করেছেন জামালপুর-৫ আসনের ওয়ারেছ আলী মামুন, কিশোরগঞ্জের শরীফুল আলম, নেত্রকোনার ডা: আনোয়ার, মানিকগঞ্জ-২ থেকে মঈনুল ইসলাম খান, নরসিংদী-৫ থেকে আশরাফ উদ্দিন, নারায়ণগঞ্জ- ২ থেকে নজরুল ইসলাম আজাদ, ঢাকা-৫ থেকে নবী উল্যাহ নবী ও ঢাকা-২ থেকে ইরফান ইবনে আমান।
মামলাসংক্রান্ত সার্বিক বিষয় দেখভালের জন্য বিএনপির পক্ষ থেকে আইনজীবীদের একটি প্যানেল করা হয়েছে। বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামালকে সমন্বয়ক করে প্রতিটি বিভাগের দায়িত্বে রয়েছেন একজন করে সিনিয়র আইনজীবী। ঢাকা বিভাগের দায়িত্বে আছেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, চট্টগ্রাম বিভাগে অ্যাডভোকেট মীর নাসির উদ্দিন, বারের সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদিন আছেন বরিশাল বিভাগের দায়িত্বে। খুলনা ও ফরিদপুর দুই বিভাগের দায়িত্ব পেয়েছেন অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী। ময়মনসিংহ, সিলেট, রংপুর এবং রাজশাহী বিভাগের দায়িত্ব আছেন যথাক্রমে অ্যাডভোকেট ফজলুর রহমান, ব্যারিস্টর নওশাদ জমির, ব্যারিস্টার রাজিব প্রধান ও ব্যারিস্টর আমিনুল হক।
দায়িত্বপ্রাপ্ত এক আইনজীবী জানিয়েছেন, এ মামলাগুলোয় আমরা সুনির্দিষ্ট কিছু বিষয় উল্লেখ করেছি। আমরা তথ্য উপাত্ত দিয়ে দেখাতে সক্ষম হয়েছি যে নির্বাচনের নামে যা হয়েছে, সেটাকে নির্বাচন বলা যাবে না। ওই আইনজীবী আরো বলেন, মামলায় ভোটের আগে-পরে হামলা, গায়েবি মামলাসহ ভোটে বিদেশি পর্যবেক্ষকরা যে চিত্র তুলে ধরেছেন, সেগুলো উল্লেখ করা হয়েছে। সুনির্দিষ্ট আসনে কী হয়েছে, সেটাও উল্লেখ করা হয়েছে।
বিএনপি এবার জোটবদ্ধ হয়ে জাতীয় ঐক্যফ্রন্টের ব্যানারে সংসদ নির্বাচন করে। এ ঐক্যফ্রন্টর শীর্ষ নেতা ও গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী প্রথম মামলাটি করেন। তিনি ছাড়াও গণফোরামের মফিজুল ইসলাম খান কামাল মামলা করেছেন।
একাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ হওয়ার পরে নির্বাচন কমিশনে পুনর্নির্বাচনের দাবি জানিয়ে স্মারকলিপি দেয় জাতীয় ঐক্যফ্রন্ট। এ ছাড়া নির্বাচনের তিন দিন পর ঐক্যফ্রন্টের প্রার্থীদের ঢাকায় বিএনপির গুলশান অফিসে ডেকে নির্বাচন নিয়ে তাদের বিস্তারিত অভিজ্ঞতা শোনা হয়। সেখানেই প্রার্থীরা মামলা করবেন বলে সিদ্ধান্ত হয়। এ ছাড়া ঐক্যফ্রন্টের পক্ষ থেকেও মামলার কথা জানানো হয়।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল