২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ষষ্ঠ স্প্যান বসানোয় পদ্মা সেতুর দুই প্রান্তে দৃশ্যমান ১০৫০ মিটার

পদ্মা সেতুর স্প্যান বসানোর কাজ এগিয়ে চলেছে : নয়া দিগন্ত -

জাজিরা প্রান্তে ষষ্ঠ স্প্যান বসনোর মধ্য দিয়ে স্বপ্ন থেকে বাস্তবতার দিকে আরো একধাপ এগিয়ে গেল দেশের সর্ববৃহৎ প্রকল্প পদ্মা সেতু। গতকাল বুধবার সকাল পৌনে ১০টায় শক্তিশালী ভাসমান ক্রেন তিয়ান-ই এর মাধ্যমে ১৫০ মিটার দীর্ঘ ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি শরীয়তপুরের জাজিরা প্রান্তের নাওডোবায় ৩৬ ও ৩৭ নং পিয়ারের ওপর বসানো হয়। এতে সেখানে সেতু রূপ নিলো ৯০০ মিটারে। এর আগে জাজিরা প্রান্তে চারটি স্প্যান বসানো হয়েছে এবং পঞ্চম স্প্যানটি বসেছে সেতুর দক্ষিণাংশের নদীর শেষ প্রান্তে। গত বছর মুন্সীগঞ্জ প্রান্তে একটি স্প্যান বসায় এখন পদ্মা সেতুর দুই প্রান্তে দৃশ্যমান হলো ১০৫০ মিটার।
সেতু বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারের মধ্যে পদ্মা সেতুর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিয়ারের ওপর দ্বিতীয় স্প্যান, ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিয়ারের ওপর তৃতীয় স্প্যান এবং ১৩ মে ৪০, ৪১ নম্বর পিয়ারের ওপর বসানো হয় চতুর্থ স্প্যান এবং সর্বশেষ গত ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর পিয়ারের ওপর পঞ্চম স্প্যান বসানো হয়। গতকাল ষষ্ঠ স্প্যান বসানো হয়। এর আগে মুন্সীগঞ্জ প্রান্তে একটি স্প্যান বসানো হয়। পদ্মা সেতুর দৈর্ঘ্য হবে ৬ দশমিক ১৫ কিলোমিটার। সেতুতে ৪২টি খুঁটি থাকবে। সেতুর প্রতিটি পিয়ারের নিচে ছয়টি করে পাইল বসানো হচ্ছে। এ সেতুতে মোট ২৯৪টি পাইল বসানো হবে। এ পাইলগুলো ৯৫ মিটার থেকে ১২০ মিটার মাটির গভীরে বসানো হচ্ছে। ইতোমধ্যে ২৩৮টি পাইল বসানোর কাজ শেষ হয়েছে। এর মধ্যে ১৮টি পিয়ার ইতোমধ্যে দৃশ্যমান হয়েছে। অল্প কিছুদিনের মধ্যেই আরো ১৭টি পিয়ার দৃশ্যমান হবে বলে প্রকৌশলী হুমায়ুন কবীর জানিয়েছেন।
জাজিরা-মাওয়া দুই প্রান্তে টোল প্লাজা, সংযোগ সড়ক ও প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করছে দেশীয় কয়েকটি ঠিকাদারি প্রতিষ্ঠান। দ্বিতল এই সেতুর নিচ দিয়ে চলবে রেল গাড়ি আর ওপর দিয়ে যাতায়াত করবে যান ও পণ্যবাহী পরিবহন। পানির স্তর থেকে ৬০ ফিট উঁচু হবে মূল সেতু। জাজিরা প্রান্তে বসানো স্প্যানগুলোর মধ্যে দুইটি স্প্যানে রেলের স্ল্যাব বসানোর কাজ শেষ হয়েছে। বাকি স্প্যানে স্প্যানগুলোতে স্ল্যাব বসানোর কাজ চলছে। সেতুর প্রস্থ হবে ৭২ ফিট বা ৪ লেন। চার হাজারেরও বেশি দেশী-বিদেশী জনবল দিন-রাত করে সেতু নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছে। এ পর্যন্ত মূল সেতুর ৭৭ ভাগ কাজ সম্পন্ন হয়েছে বলেও সেতু বিভাগ সূত্রে জানা গেছে।
এ দিকে মাওয়া প্রান্তে আরো স্প্যান স্থাপনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এভাবে আরো ৩৫টি স্প্যান সংযুক্ত করেই সম্পন্ন হবে স্বপ্নের পদ্মা সেতু। ষষ্ঠ স্প্যানটি বসানোর পর পদ্মাপাড়ের মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ করা গেছে। আর এ সেতুর কাজ শেষ হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাথে গোটা দেশের যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নতি হবে। দেশের অর্থনীতিতে নুতন মাত্রা যোগ হবে। পদ্মা সেতুর দুই পাড়ে গড়ে উঠবে বিশ্বমানের শহর।
সেতু বিভাগের প্রকৌশলী মো: হুমায়ুন কবীর বলেন, পদ্মা সেতুর জাজিরা প্রান্তে ষষ্ঠ স্পেনটি বসানো হয়েছে। আরো স্প্যান বসানোর কাজ চলছে। আমরা আশা করছি এ বছরের মধ্যে সব ক’টি স্প্যান বসানোর কাজ শেষ হবে।

 


আরো সংবাদ



premium cement