২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
একান্ত সাক্ষাৎকারে জনপ্রশাসন প্রতিমন্ত্রী

জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়াই প্রধান চ্যালেঞ্জ

-

জনগণের দোরগোড়ায় জনসেবা পৌঁছে দেয়াই প্রধান চ্যালেঞ্জ বলে মনে করছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। গতকাল সচিবালয়ে নিজ দফতরে নয়া দিগন্তকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।
নয়া দিগন্ত : জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রধান চ্যালেঞ্জ কি দেখছেন?
জনপ্রশাসন প্রতিমন্ত্রী : আমাদের ইশতেহারে ঘোষণা করা হয়েছে সুশাসন নিশ্চিত করতে হবে, দুর্নীতিকে জিরো টলারেন্স দেখাতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী জনপ্রশাসন মন্ত্রণালয়ে এসে স্পষ্ট বার্তা দিয়ে গেছেন জনপ্রশাসনকে সম্পূর্ণভাবে দুর্নীতির ঊর্ধ্বে থেকে কাজ করতে হবে। আমাদের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা সন্তোষজনকভাবে বাড়ানো হয়েছে। এখন দুর্নীতি করার আর কোনো সুযোগ নেই। এই বার্তাটি জনপ্রশাসনের তৃণমূল পর্যন্ত পৌঁছে গেছে।
আমাদের চাওয়া হলো জনপ্রশাসনটি জনমুখী এবং জনকল্যাণমুখী হবে। সমাজের একজন সাধারণ মানুষ যেন জনপ্রশাসনের কাছ থেকে কাক্সিক্ষত সেবাটি বাধাহীন এবং সম্মানজনকভাবে পান সেটি নিশ্চিত করা হবে।
নয়া দিগন্ত : কর্মসংস্থানকে অনেকে প্রধান সমস্যা হিসেবে চিহ্নিহ্নত করছেন। বেকারত্ব দূরীকরণে সরকার কী ধরনের পরিকল্পনা নিয়েছে?
জনপ্রশাসন প্রতিমন্ত্রী : এই মুহূর্তে জনপ্রশাসনে প্রায় সাড়ে তিন লাখ পদ খালি আছে। অধিকাংশ শূন্য ক্ষেত্রে পদ পূরণ করতে উদ্যোগ নেয়া হয়েছে। এ ছাড়াও আমাদের ১০০টি অর্থনৈতিক অঞ্চল এবং মেগা প্রকল্প রয়েছে। এগুলো চালু হলে ব্যাপকভাবে কর্মসংস্থানের সৃষ্টি হবে। এতে আমাদের ইশতেহারে দেয়া দেড় কোটি শিক্ষিত যুবকের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করছি।
নয়া দিগন্ত : দেশে মানুষের গড় আয়ু সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। বিষয়টি বিবেচনা রেখে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ও অবসরের মেয়াদ বাড়ানোর কোনো পরিকল্পনা আছে কি?
জনপ্রশাসন প্রতিমন্ত্রী : এই সিদ্ধান্তটি আমরা প্রধানমন্ত্রীর কাছ থেকে প্রত্যাশা করছি। বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে সেটাও সত্য। সংসদ চালু হচ্ছে আগামী ৩০ জানুয়ারি। সংসদেও হয়তো এ বিষয়ে আলোচনা হবে। সরকার এ বিষয়ে সুবিবেচনা করবেন বলে আমরা প্রত্যাশা করি। প্রাথমিকভাবে চাকরির প্রারম্ভিক বয়স বাড়ানোর যে যৌক্তিক বিষয়টি আছে সেটা নিয়ে আলোচনা চলছে। তবে অবসরের মেয়াদ বাড়ানোর প্রয়োজন হলে সেটিও করা সম্ভব। সময়ের প্রয়োজনে সঠিক সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন করতে এ সরকার পিছপা হবে না।
নয়া দিগন্ত : প্রশাসনে দক্ষতার ঘাটতি দেখা দিচ্ছে বলে উল্লেখ করছেন অনেকে। প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ এ ক্ষেত্রে কতটা ফলপ্রসূ হচ্ছে বলে আপনি মনে করেন?
জনপ্রশাসন প্রতিমন্ত্রী : প্রশিক্ষণ নেয়ার আগে সেই প্রশিক্ষণে কাকে পাঠালে সংশ্লিষ্ট খাতে অর্জিত জ্ঞান কাজে লাগবে সেটি বিবেচনা করতে হয়। এটি সামনে রেখে যথোপযুক্ত ব্যক্তিদের প্রশিক্ষণে পাঠানো হবে। সেটা দেশের ভেতরে হোক, আর বিদেশের প্রশিক্ষণই হোক। একই বিষয়ে অহেতুক অনেক কর্মকর্তা-কর্মচারীর প্রশিক্ষণের প্রয়োজন নেই। প্রয়োজনমাফিক প্রশিক্ষণের জন্যই উদ্যোগ নেয়া হবে।
মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফরহাদ হোসেন এই জেলার প্রথম মন্ত্রিপরিষদ সদস্য। একাদশ সংসদে তিনি টানা দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ফরহাদ হোসেনের পিতা মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম ছহিউদ্দীন বিশ্বাস বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ছিলেন। ছহিউদ্দীন ১৯৬২তে মেহেরপুর মহকুমা আওয়ামী লীগ সভাপতি ছিলেন। এরপর ’৭০ সালে গণপরিষদ সদস্য এবং ’৭৩ ও ’৮৬ সালে একই আসনের সংসদ সদস্য ছিলেন।
ফরহাদ হোসেন খুলনার বি এল কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা গ্রহণ করেছেন। বিয়েও করেছেন বিখ্যাত রাজনৈতিক পরিবারে। বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের ভাতিজি জামাই তিনি।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপদাহে পানি, খাবার স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ, সিলেট বিভাগে বৃষ্টির সম্ভাবনা মাতামুহুরিতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ ২ আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ ফেনীতে ইসতিসকার নামাজে মুসল্লির ঢল গাজা যুদ্ধের মধ্যেই ১০০ শতাংশ ছাড়িয়েছে ইসরাইলের সামরিক ব্যয় মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা : কাদের গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা

সকল