২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

তৃণমূল সংহত করতে জেলা ও উপজেলায় আ’লীগের ভবন নির্মাণের নির্দেশ

-

দেশের সব জেলা ও উপজেলায় দলের নিজস্ব কার্যালয় নিশ্চিত করতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। সেই লক্ষ্যে অবিলম্বে জমি ক্রয় করে সেখানে দলীয় খরচে ভবন নির্মাণের জন্য সংশ্লিষ্ট জেলা ও উপজেলাকে নির্দেশ দেয়া হয়েছে কেন্দ্র থেকে। সম্প্রতি তৃণমূল পাঠানো এ সংক্রান্ত একটি চিঠিতে এমন নির্দেশনা দেয়া হয়। তৃণমূল পর্যায়ে দলের অবস্থান আরো শক্তিশালী করতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে। চিঠিতে আসন্ন উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে সর্বোচ্চ তিনজনের নাম কেন্দ্রে পাঠাতে জেলা আওয়ামী লীগকে নির্দেশনা দেয়া হয়। দলের কেন্দ্রীয় দফতর সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।
সূত্রগুলো জানায়, স্থানীয় পর্যায়ে দলের নিজস্ব কার্যালয় নির্মাণের চিন্তা অনেক আগ থেকেই ছিল। বিশেষ করে ২০১৬ সালে দলের ২০তম জাতীয় সম্মেলনের পরপরই বিষয়টি আলোচনায় আসে। ওই সম্মেলনের পর আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের সামনে একটি কমিউনিটি সেন্টারে এক মতবিনিময় সভায় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উপস্থিতিতে কোন কোন জেলা, উপজেলা/পৌর আওয়ামী লীগের নিজস্ব কার্যালয় আছে, কার্যালয়টি ভাড়া না সরকারি জমিতে বা কার্যালয় নেই সেটা জানিয়ে একটি ফরম পূরণ করে দফতরে জমা দেয়ার আহ্বান জানানো হয় তৃণমূল নেতাদের। মাঝে বিষয়টি নিয়ে আর কোনো কথা হয়নি।
তবে সম্প্রতি ঝালকাঠিতে বিএনপি কার্যালয়ের সাইন বোর্ড পাল্টে খাবার হোটেলের সাইন বোর্ড নিয়ে প্রকাশিত খবরের পরই আওয়ামী লীগের নিজস্ব অফিস নির্মাণ নিয়ে সিরিয়াস হয় কেন্দ্র। তারই অংশ হিসেবে গত বৃহস্পতিবার কার্যালয় সংক্রান্ত তথ্য চেয়ে ডাকযোগে দলের সব জেলা, উপজেলা, মহানগর, থানা ও পৌর কমিটির কাছে চিঠি পাঠানো হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের স্বাক্ষরিত এ চিঠিতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঐক্যবদ্ধ থেকে নৌকার প্রার্থীকে জয়ী করায় তৃণমূল নেতাকর্মীদের ধন্যবাদও জানানো হয় দলের পক্ষ থেকে।
সূত্র জানায়, যেসব মহানগর, জেলা-উপজেলায় দলের নিজস্ব জমি রয়েছে কিন্তু কার্যালয় নেই, সেখানে দলীয় খরচে কার্যালয় নির্মাণ করতে বলা হয়েছে। আর নিজস্ব জমি না থাকলে অবিলম্বে জমি কেনার নির্দেশ দেয়া হয়েছে তৃণমূলকে। এ ছাড়া বর্তমানে দলের স্থায়ী কার্যালয় থাকলে তার ঠিকানা ও ফোন নম্বর, অস্থায়ী কার্যালয় (ভাড়া নেয়া) থাকলে তার মালিকানার বিবরণসহ স্থায়ী-অস্থায়ী কার্যালয়ের কম্পিউটার, ইন্টারনেট সংযোগ, ফ্যাক্স ও টেলিফোন সম্পর্কিত তথ্যও চাওয়া হয়েছে।
সূত্রগুলো আরো জানায়, উপজেলা পরিষদ নির্বাচন সামনে রেখে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য বিশেষ নির্দেশনা দিয়ে তৃণমূলকে পাঠানো এই চিঠির শুরুতেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার নিরঙ্কুশ জয়ের জন্য তৃণমূলের নেতাকর্মীদের অভিনন্দন জানানো হয়। এরপর আগামী মার্চে দলীয় প্রতীকে অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদ নির্বাচনেও একইভাবে দল মনোনীত প্রার্থীকে বিজয়ী করে আনার আহ্বান জানানো হয় চিঠিতে। এ লক্ষ্যে উপজেলা আওয়ামী লীগের প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ডে বর্ধিত সভা করে একক বা সর্বোচ্চ তিনজন প্রার্থীর নাম জেলা সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে পাঠাতে বলা হয়। জেলা আওয়ামী লীগকে সংশ্লিষ্ট জেলার সব উপজেলার প্রার্থীর তালিকা আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে ডাকযোগে বা সরাসরি কোনো মাধ্যমে পৌঁছে দেয়ার নির্দেশ দেয়া হয়।


আরো সংবাদ



premium cement
সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার

সকল