২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাংলাদেশকে ৬০৮ কোটি টাকা অনুদান দিচ্ছে চীন

-

চীন ৬০৮ কোটি ৫০ লাখ টাকা (৭২ কোটি ৫৭ লাখ মার্কিন ডলার) অনুদান দিচ্ছে বাংলাদেশকে। দুর্যোগ ব্যবস্থাপনা, সেতু নির্মাণ ও অন্যান্য খাতে এই অনুদানের অর্থ ব্যয় করা হবে। এ জন্য বাংলাদেশ সরকারের সাথে চীনের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
রাজধানীর শেরেবাংলা নগরের সিপিটিইউ সম্মেলন কক্ষে গতকাল ওই চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং চীনের রাষ্ট্রদূত জুয়াং ঝু। এ সময় অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
চুক্তি স্বাক্ষর শেষে মনোয়ার আহমেদ বলেন, ইতোমধ্যেই চীনের প্রেসিডেন্টের সাথে ২৭টি প্রকল্পের বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। এর মধ্যে এখন পর্যন্ত পাঁচটি প্রকল্পে ঋণচুক্তি হয়েছে। চলতি অর্থবছরে বিদ্যুতের আরো দু’টি প্রকল্পে ঋণ চুক্তির কথা রয়েছে। সমঝোতা হওয়া প্রকল্পগুলোর দ্রুত ঋণচুক্তি হওয়া প্রয়োজন। এ জন্য তিনি রাষ্ট্রদূতের ব্যক্তিগত হস্তক্ষেপ কামনা করেন। জুয়াং ঝু বলেন, চীন বাংলাদেশের অন্যতম বন্ধু। বাংলাদেশের উন্নয়নে অংশ নিতে পেরে চীন আনন্দিত। চীন এদেশের অন্যতম উন্নয়ন অংশীদার হিসেবে সহযোগিতা অব্যাহত রাখবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, ইতঃপূর্বে চীনা অনুদানে সমাপ্ত প্রকল্পগুলোর মধ্যে একটি আন্তর্জাতিক মানের সম্মেলন কেন্দ্র ও আটটি বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মাণ, কৃষিক্ষেত্রে যন্ত্রপাতি ও হাইব্রিড রাইস টেকনোলজি সহায়তা এবং মেডিক্যাল ইক্যুপমেন্ট, ড্রেজার এবং কাস্টমসের জন্য স্ক্যানার সরবরাহ উল্লেখযোগ্য। তা ছাড়া, চীনা অনুদান সহায়তায় চলমান উল্লেখযোগ্য প্রকল্পগুলো হচ্ছেÑ পূর্বাচলে একটি বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার নির্মাণ, চট্টগ্রাম মেডিক্যাল কলেজে বার্ন ইউনিট নির্মাণ, ফায়ার সার্ভিসের জন্য মোটরসাইকেল সরবরাহ এবং ফ্লাড ম্যানেজমেন্ট প্লানিং প্রকল্প নির্মাণ করা হবে।


আরো সংবাদ



premium cement