২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জ করা রিট খারিজ

-

দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের শপথ নেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করেছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো: আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এম মাহবুবউদ্দিন খোকন ও ব্যারিস্টার সাকিব মাহবুব এবং রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। এর আগে বুধবার রিট আবেদনের ওপর শুনানি শেষে বৃহস্পতিবার আদেশের জন্য রাখেন হাইকোর্ট।
বুধবার শুনানিতে মাহবুবউদ্দিন খোকন বলেছিলেন, রিট আবেদনটির সাথে সাংবিধানিক ব্যাখ্যার প্রশ্ন রয়েছে। সংবিধানের ১২৩ অনুচ্ছেদের দফা ৩ এবং ১৪৮ অনুচ্ছেদের দফা ৩ সম্পর্কিত। ১২৩ (৩) দফা থেকে পড়ে তিনি বলেন, এই অনুচ্ছেদে পরিষ্কার বাধা রয়েছে সংসদের মেয়াদ অবসান না হওয়া পর্যন্ত নবনির্বাচিতরা শপথ নিবেন না। এর সঙ্গে ১৪৮(৩) অনুচ্ছেদের সংযুক্তি রয়েছে। গত ৩ জানুয়ারি এমপিরা শপথ নিয়েছেন। এটা সংবিধানের এই দুটি অনুচ্ছেদের উল্লিখিত দফার লঙ্ঘন।
আর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানিতে বলেছিলেন, সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুসারে রিট আবেদনটি দায়ের হয়েছে। সেখানে বলা হয়েছে কোনো ব্যক্তির মৌলিক অধিকার ক্ষুণœ হলে তিনি সংক্ষুব্ধ হবেন। এ রিটের সাথে মৌলিক অধিকার ক্ষুণেœর সম্পর্ক নেই। আবেদনকারী সংক্ষুব্ধ নন।
গত ১৪ জানুয়ারি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুবউদ্দিন খোকন এ রিট দায়ের করেন।
এর আগে গত ৮ জানুয়ারি দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের শপথ বাতিল করে গেজেট প্রকাশের দাবি জানিয়ে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। তিনি জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার, মন্ত্রিপরিষদ সচিবকে লিগ্যাল নোটিশ দেন। আইনজীবী মো: তাহেরুল ইসলাম তাওহীদের পক্ষে নোটিশটি প্রেরণ করেন ব্যারিস্টার এ এম মাহবুবউদ্দিন খোকন।
নোটিশে বলা হয়, দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার আগে একাদশ সংসদের নবনির্বাচিত সদস্যরা শপথ নিয়ে সংবিধান লঙ্ঘন করেছেন। সংবিধানের ১২৩ (৩) অনুচ্ছেদে বলা আছে, প্রতি সংসদ মেয়াদোত্তীর্ণ হলে পূর্বের সংসদ সমাপ্তি না হওয়া পর্যন্ত এরা দায়িত্ব পালন করবেন। সে অনুযায়ী নবনির্বাচিত সংসদ সদস্যদের ৩ জানুয়ারি নেয়া শপথে সংবিধান লঙ্ঘন হয়েছে। সংবিধানের ১৪৮ (৩) অনুচ্ছেদ অনুযায়ী শপথের জন্য নির্বাচিতদের উচিত ছিল ১২৩(৩) অনুচ্ছেদ অনুযায়ী ২৮ জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করা। ফলে এই শপথ বাতিল করার জন্য আমরা বলেছি। শপথ বাতিলের পাশাপাশি নতুন করে গেজেট করতে।


আরো সংবাদ



premium cement
বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে

সকল