২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

খালেদা জিয়া অসুস্থ : গ্যাটকো মামলায় আদালতে আনা হয়নি

কুমিল্লার মামলার শুনানি ৪ ফেব্রুয়ারি
-

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অসুস্থতার কারণে গ্যাটকো দুর্নীতি মামলায় আদালতে হাজির করা হয়নি। তার পায়ে ফোড়া ওঠায় আদালতে হাজির করতে পারেনি কারা কর্তৃপক্ষ। গতকাল বুধবার পুরান ঢাকার বকশীবাজারস্থ আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু সৈয়দ দিলজার হোসেনের আদালতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা গ্যাটকো মামলার শুনানিতে এ কথা জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল।
গ্যাটকো মামলায় বুধবার খালেদা জিয়াকে আদালতে হাজির করার দিন ধার্য ছিল। তবে অসুস্থ থাকায় তাকে হাজির না করে আদালতে কাস্টডি ওয়ারেন্ট পাঠায় কারা কর্তৃপক্ষ। কাস্টডি ওয়ারেন্টে উল্লেখ করা হয়, খালেদা জিয়া শারীরিকভাবে অসুস্থ তাই তাকে আদালতে উপস্থিত করানো যায়নি। শুনানিতে রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, খালেদা জিয়ার পায়ে ফোড়া ওঠায় তাকে আদালতে আনা সম্ভব হয়নি। তাই কারা কর্তৃপক্ষ কাস্টডি ওয়ারেন্ট পাঠিয়েছে।
অপর দিকে খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহম্মেদ তালুকদার বলেন, আমরা জানতে পেরেছি খালেদা জিয়া অসুস্থ। তার পায়ে ফোড়া হয়েছে। তার অনুপস্থিতিতে মামলার অভিযোগ গঠন শুনানির কোনো সুযোগ নেই।
উভয় পক্ষের শুনানি শেষে আদালত ২৪ জানুয়ারি খালেদা জিয়াসহ এ মামলার সব আসামিকে হাজির করার নির্দেশ দিয়েছেন। ওই দিন এ মামলার অভিযোগ গঠনের বিষয়ে পরবর্তী শুনানির তারিখ ধার্য করা হয়েছে।
এর আগে গত ১০ জানুয়ারি কারাবন্দী খালেদা জিয়াকে গ্যাটকো মামলায় ১৬ জানুয়ারি হাজির করার নির্দেশ দিয়ে প্রোডাকশন ওয়ারেন্ট জারি করেছিলেন আদালত।
বুধবার দুপুর পৌনে ১২টায় বকশীবাজারে আলিয়া মাদরাসা মাঠে বিশেষ জজ আদালত-৩ এর কার্যক্রম শুরু হয়। শুরুতে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, মামলাটি চার্জ শুনানির জন্য আছে। মামলার প্রধান আসামি খালেদা জিয়া কাস্টডিতে আছেন। তাকে আজ হাজির করতে পারিনি। তিনি অনুপস্থিত থাকলেও অন্য আসামিরা চার্জ শুনানি করতে পারেন। তিনি বলেন, এ মামলায় জামিনে থাকলেও খালেদা জিয়া অন্য মামলায় দণ্ডপ্রাপ্ত। তিনি বর্তমানে কারাগারে আছেন। তার অনুপস্থিতিতে অন্য আসামিরা শুরু করতে পারেন। খালেদা জিয়া আদালতে এলে তার পক্ষে শুনানি করা হবে। অন্য আসামিরা শুরু না করলে কার্যক্রম এগিয়ে নিতে পারব না।
এরপর খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহম্মেদ তালুকদার বলেন, খালেদা জিয়া কাস্টডিতে আছেন। অসুস্থ থাকায় আদালতে আসেননি। আমরা তার উপস্থিতিতে চার্জ শুনানি করতে চাই। যেহেতু খালেদা জিয়া কাস্টডিতে আছেন সেহেতু তার অনুপস্থিতিতে চার্জ শুনানি করলে আইনসম্মত হবে না। ইচ্ছা থাকলে, প্রস্তুতি থাকলেও অন্য আসামির পক্ষে চার্জ শুনানি শুরু করলে আইনের খেলাপ হয়ে যাবে। আইনকে প্রতিপালন করে এগোতে হবে।
জবাবে মোশাররফ হোসেন কাজল বলেন, উপস্থিত অন্য আসামিরা শুরু করতে পারেন। তিনি বলেন, খালেদা জিয়া সম্মানিত লোক। তাকে তো জোর করে আনা যাবে না। যতটুকু জেনেছি খালেদা জিয়ার পায়ে ফোড়া উঠেছে, এ জন্য উনি আসেননি। অন্যরা শুরু করুক।
এ সময় মাসুদ আহম্মেদ তালুকদার বলেন, যখন সব আসামির উপস্থিতি নিশ্চিত হবে তখন শুনানি করার আবেদন করেন। এরপর অন্য আসামির আইনজীবীরাও চার্জ শুনানি পেছানোর আবেদন করেন। আসামি পক্ষের আরেক আইনজীবী তাজুল ইসলাম বলেন, আসামির অনুপস্থিতিতে মামলার অভিযোগ গঠন শুনানির কোনো সুযোগ নেই।
উভয়পক্ষের শুনানি শেষে আদালত বলেন, দীর্ঘ দিন মামলাটির বিচার কার্যক্রম বন্ধ ছিল। আপনারা এখনো চার্জ পিটিশন দাখিল করবেন বলে সময় চাচ্ছেন? এর আগেও পিটিশন দিতে পারতেন। হাইকোর্ট মামলাটি ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন। মামলাটি নিষ্পত্তি করতে আপনাদের সহযোগিতা চাই। এরপর আদালত পরবর্তী চার্জ শুনানির তারিখ ২৪ জানুয়ারি ধার্য করেন।
আদেশের পর রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশারফ হোসেন কাজল সাংবাদিকদের বলেন, খালেদা জিয়ার পায়ে ফোড়া হয়েছে তাই তাকে আদালতে আনা হয়নি। অপর দিকে খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহম্মেদ তালুকদার বলেন, কারা কর্তৃপক্ষ বলেছে খালেদা জিয়া অসুস্থ সে জন্য তাকে আদালতে উপস্থিত করা যাবে না। কোর্ট তখন বলেছেন এই আদালতের উপর ছয় মাসের মধ্যে মামলা নিষ্পত্তি করার নির্দেশ রয়েছে। আমি বলেছি ছয় মাসের মধ্যে মামলা শেষ করতে না পারলে কী করতে হবে তা-ও আইনে বলা হয়েছে।
খালেদা জিয়ার অপর আইনজীবী জয়নুল আবেদীন মেজবাহ জানান, খালেদা জিয়া অসুস্থ, তার পায়ে ফোড়া হয়েছে। তিনি পা নাড়াতে পাছেন না। এ জন্য তাকে আদালতে আনা হয়নি।
২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদকের উপপরিচালক মো: গোলাম শাহরিয়ার বাদি হয়ে বেগম খালেদা জিয়া ও তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করেন। মামলার তদন্ত করে ২০০৮ সালের ১৩ মে চারদলীয় জোট সরকারের ৯ জন সাবেক মন্ত্রী ও উপমন্ত্রীসহ মোট ২৪ জনের বিরুদ্ধে দুদকের উপপরিচালক মো: জহিরুল হুদা অভিযোগপত্র দাখিল করেন।
২৪ আসামির মধ্যে সাবেক মন্ত্রী এম সাইফুর রহমান, আব্দুল মান্নান ভুইয়া, এমকে আনোয়ার, মাওলানা মতিউর রহমান নিজামী এবং খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো মারা গেছেন। অপর আসামিদের মধ্যে রয়েছেন সাবেক মন্ত্রী এম শামছুল ইসলাম, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) সাবেক চেয়ারম্যান কমোডর জুলফিকার আলী, সাবেক মন্ত্রী কর্নেল আকবর হোসেনের (মৃত) স্ত্রী জাহানারা আকবর, দুই ছেলে ইসমাইল হোসেন সায়মন এবং এ কে এম মুসা কাজল, এহসান ইউসুফ, সাবেক নৌ সচিব জুলফিকার হায়দার চৌধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) সাবেক সদস্য এ কে রশিদ উদ্দিন আহমেদ এবং গ্লোবাল অ্যাগ্রোট্রেড প্রাইভেট লিমিটেডের (গ্যাটকো) পরিচালক শাহজাহান এম হাসিব, সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন।
কুমিল্লায় খালেদা জিয়ার জামিন শুনানি ৪ ফেব্রুয়ারি
কুমিল্লা সংবাদদাতা জানান, কুমিল্লার চৌদ্দগ্রামের জগমোহনপুরে দুর্বৃত্তদের পেট্রলবোমা হামলায় বাসের আট যাত্রী পুড়িয়ে হত্যা মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন শুনানির তারিখ ফের পিছিয়ে আগামী ৪ ফেব্রুয়ারি ধার্য করা হয়েছে। বুধবার কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো: আলী আকবর এ আদেশ দেন।
বেগম খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট কাইমুল হক রিংকু বলেন, গত ৭ জানুয়ারি জেলা ও দায়রা জজ আদালতে মামলার চার্জ গঠন এবং বেগম খালেদা জিয়ার জামিন শুনানির আবেদন ছিল। ওই দিন আদালত থেকে ১৬ জানুয়ারি পরবর্তী তারিখ ধার্য করা হয়। বুধবার রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে তার জামিন শুনানি পিছিয়ে ৪ ফেব্রুয়ারি ধার্য করা হয়।
২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ২০ দলীয় জোটের অবরোধের সময় চৌদ্দগ্রামের জগমোহনপুরে একটি বাসে পেট্রলবোমা ছুড়ে মারে দুর্বৃত্তরা। এতে আট যাত্রী দগ্ধ হয়ে মারা যান। এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান বাদি হয়ে ৭৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ছয়জন নেতাকে হুকুমের আসামি করা হয়। ৭৭ জন আসামির মধ্যে তিনজন মারা যান, পাঁচজনকে চার্জশিট থেকে বাদ দেয়া হয়। পরে ডিবির পরিদর্শক ফিরোজ হোসেন অধিকতর তদন্ত শেষে খালেদা জিয়াসহ অপর ৬৯ জনের বিরুদ্ধে কুমিল্লার আদালতে চার্জশিট দাখিল করেন।

 


আরো সংবাদ



premium cement