২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রোববার সুপার ব্লাড ও উল্ফ মুন

-

এক রাতেই এবার আকাশে তিন ধরনের চাঁদ দেখা যাবে। জ্যোতির্বিজ্ঞানীদের ভাষায় চাঁদের ভিন্ন ভিন্ন রূপকে সুপারমুন, ব্লাড মুন ও উল্ফ মুন বলা হয়ে থাকে। ঘটনাটা ঘটবে আগামী রোববারের শেষ রাতে এবং ও সোমবারের ভোরে। চাঁদের এ অবস্থাটা খুবই বিরল। পপুলার সায়েন্সের জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, সাড়ে চার শ’ বছরের মধ্যে কেবল একবারই চাঁদের এ ধরনের ঘটনা ঘটে।
জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, চন্দ্রগ্রহণের দিন এক সরলরেখায় আসে সূর্য, চাঁদ ও পৃথিবী। সূর্য আর চাঁদের মধ্যে থাকে পৃথিবী। পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ার কারণে ঢাকা পড়ে যায় পুরো চাঁদটাই। পৃথিবী থেকে চাঁদকে উজ্জ্বল অবস্থায় দেখা যায় না। তখনই হয় পূর্ণ চন্দ্রগ্রহণ। রোববার হবে পূর্ণ চন্দ্রগ্রহণ; কিন্তু সে দিন গ্রহণ ছাড়াও দেখা যাবে অপ্রত্যাশিত আরো কিছু দৃশ্য। পপুলার সায়েন্সের বিজ্ঞানীরা চাঁদের এই দুর্লভ রূপ বদলের নাম দিয়েছে সুপার মুন, ব্লাড মুন ও উল্ফ মুন। পূর্ণিমার স্বাভাবিক চাঁদ থেকে রোববার ও সোমবারের চাঁদটি পৃথিবীর আরো কাছে আসবে। ফলে এটা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি উজ্জ্বল দেখা যাবে এবং একই সাথে এটাকে কিছুটা বড় আকারেও দেখা যাবে। সে দিন পূর্ণিমার চঁাঁদের অন্যান্য সময়ের তুলনায় চাঁদকে ৩০ শতাংশ বেশি উজ্জ্বলও দেখা যাবে। উজ্জ্বলতার পর চাঁদ গ্রহণের ফলে লালচে রঙ ধারণ করবে। এ ধরনের চাঁদকে ব্লাড মুন বলা হয়। পৃথিবীর খুব কাছে চলে আসা পূর্ণ চাঁদকে বলা হয়ে থাকে সুপার মুন। কিন্তু উল্ফ বা নেকড়ে চাঁদটা কী? পপুলার সায়েন্সের বিজ্ঞানীরা বলছেন, এটা হলো আমেরিকানদের দেয়া একটি নাম। সৌর বছরের প্রথম মাসে সুপার ও ব্লাড মুনের ঘটনা ঘটলে সে চাঁদকে উল্ফ মুন বলা হয়ে থাকে।
পূর্ণ চন্দ্রগ্রহণের সময় সূর্যের আলো পৃথিবীতে পতিত হতে বাধাপ্রাপ্ত হয়ে থাকে। পৃথিবী চাঁদের তুলনায় বড় হওয়ায় সম্পূর্ণ চাঁদ পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে যায়। শুধু লাল রঙ চাঁদে গিয়ে পড়ে। তখন চাঁদকে লালচে রঙের দেখতে মনে হয়। নাসা এটাকেই ব্লাড কালারড মুন হিসেবে অভিহিত করেছে।
সুপারমুন ও ব্লু মুন প্রায় সব জায়গা থেকে দেখা যাবে। ব্লাড মুন সব চেয়ে ভালো দেখা যাবে উত্তর ও দক্ষিণ আমেরিকা এবং ইউরোপ ও আফ্রিকা মহাদেশের অঞ্চলগুলোতে। এ ঘটনাটি ঘটবে পাঁচটি ভাগে। প্রথম ঘটনাটা ঘটবে পৃথিবীর বাইরের উপচ্ছায়ায় চাঁদ এলে তখন চাঁদ তার উজ্জ্বলতা হারাবে। এরপর পৃথিবীর প্রচ্ছায়ায় চাঁদ প্রবেশ করবে এবং এটা লালচে রঙের দেখা যাবে। এর পরের ঘটনাটা ঘটবে পৃথিবীর ছায়ায় চাঁদটি পুরোপুরি ঢেকে যাবে এবং পরের ঘটনাটি ঘটবে চাঁদ যখন পৃথিবীর ছায়া থেকে ধীরে ধীরে বের হয়ে যাবে।


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল