২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

টিআইবির রিপোর্ট একপেশে : তথ্যমন্ত্রী

-

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ- টিআইবির রিপোর্টকে একপেশে, মনগড়া, বানোয়াট, মিথ্যা ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, একটি অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের মাধ্যমে জনগণ যখন বর্তমান প্রধানমন্ত্রীর প্রতি আস্থা রেখেছে তখন টিআইবি উদ্দেশ্যপ্রণোদিতভাবে তাদের ত্র“টিপূর্ণ গবেষণা প্রতিবেদন প্রকাশ করে দেশের ভাবমূর্তি ক্ষুণœ করছে। তাদের এ রিপোর্ট মোটেও গ্রহণযোগ্য নয়।
মন্ত্রী গতকাল সকালে চট্টগ্রাম নগরীর নিজ বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।
হাছান মাহমুদ বলেন, কয়েকটি সংগঠন ও সংস্থা আছে, দেশের ভাবমূর্তি উজ্জ্বল করা নয়, ক্ষুণœ করাই যেন তাদের উদ্দেশ্য। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালও অনুরূপ কাজ করে যাচ্ছে। সংস্থাটি বিভিন্ন সময় বিভিন্ন বিষয় নিয়ে গবেষণার নামে প্রতিবেদন প্রকাশ করে। আমরা অতীতেও দেখেছি, গবেষণার কথা বলে সংস্থাটি যে প্রতিবেদন প্রকাশ করেছিল তা প্রকৃতপক্ষে সঠিক গবেষণা নয়।
মন্ত্রী বলেন, অতীতের সব সাধারণ নির্বাচনের চেয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ শান্তিপূর্ণ ও উৎসবমুখর হয়েছে। জনগণ স্বতঃস্ফূর্তভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে। অথচ টিআইবি তাদের রিপোর্টে তা উল্লেখ করেনি। ব্রাহ্মণবাড়িয়ায় স্থগিত কেন্দ্রগুলোর নির্বাচনে বিএনপি প্রার্থীর জয়লাভের খবর টিআইবির প্রতিবেদনে নেই। অতীতে দেশে ৩০০ আসনে ৮০০ জনকে মনোনয়ন দেয়ার কোনো নজির নেই। বিএনপি লজ্জাজনকভাবে ৮০০ জনকে মনোনয়ন দেয়। এই মনোনয়ন বাণিজ্য নিয়ে টিআইবির প্রতিবেদনে কিছুই উল্লেখ নেই। দেশী-বিদেশী পর্যবেক্ষকগণ নির্বাচনের প্রশংসা করেছেন। পৃথিবীর অনেক দেশ ও রাষ্ট্রদূতগণ বর্তমান সরকারকে অভিনন্দন জানিয়েছেন। এসব বিষয় টিআইবির রিপোর্টে উপস্থাপিত হয়নি। এতে বোঝা যায় এ রিপোর্ট উদ্দেশ্যপ্রণোদিতভাবে প্রণীত।
তথ্যমন্ত্রী বলেন, ইতঃপূর্বে পদ্মা সেতু দুর্নীতির বিষয়ে টিআইবি যে মনগড়া প্রতিবেদন প্রকাশ করেছিল তা কানাডার আদালতসহ দেশে-বিদেশে মিথ্যা প্রমাণিত হয়েছে। সে ভুয়া রিপোর্ট উপস্থাপন করে টিআইবি তার গ্রহণযোগ্যতা হারিয়েছে। বর্তমানেও একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে মনগড়া যে রিপোর্ট প্রকাশ করেছে জনগণ তা বিশ্বাস করে না।
মন্ত্রী বলেন, টিআইবির উপস্থাপিত রিপোর্টের সাথে ঐক্যফ্রন্ট বিএনপি ও জামায়াতের বক্তব্যের সাথে কোনো পার্থক্য নেই। এ রিপোর্ট প্রকাশ করে টিআইবি বিএনপি-জামায়াতের মতো পরাজিত পক্ষকে কথা বলার সুযোগ করে দিয়েছে। তাদের পক্ষেই এ রিপোর্ট উপস্থাপিত হয়েছে। জাতি টিআইবির কাছ থেকে সঠিক ও সত্য প্রতিবেদন আশা করে উল্লেখ করে তিনি বলেন, টিআইবির উচিত দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয় এমন সঠিক ও বাস্তবসম্মত রিপোর্ট প্রকাশ করে জনসমর্থনের প্রতি সম্মান জানানো। তা ছাড়া আগের পদ্মা সেতু দুর্নীতির মিথ্যা রিপোর্ট প্রকাশের জন্য জনগণের কাছে টিআইবির ক্ষমা প্রার্থনা করা উচিত বলে তিনি এ সময় উল্লেখ করেন।
উল্লেখ্য, ভোটে ব্যাপক অনিয়মের তথ্য তুলে ধরে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ ও ত্রুটিপূর্ণ বলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) গত মঙ্গলবার একটি প্রতিবেদন প্রকাশ করে। সংস্থাটি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিচার বিভাগীয় তদন্তের পক্ষে মত দেয়। ‘একাদশ সংসদ নির্বাচন প্রক্রিয়া পর্যালোচনা’ শীর্ষক গবেষণার প্রাথমিক প্রতিবেদন প্রকাশ উপলক্ষে টিআইবির ধানমন্ডি কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব পর্যবেক্ষণ তুলে ধরা হয়। দৈবচয়নের ভিত্তিতে করা গবেষণা প্রতিবেদনের ভিত্তিতে এসব তথ্য তুলে ধরে টিআইবি। এই প্রতিবেদনের বিষয়ে ড. হাছান মাহমুদ গতকাল সংবাদ সম্মেলন করেন।


আরো সংবাদ



premium cement