২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব

-

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তের শূন্যরেখার ১৫০ গজের মধ্যে তুমব্রু খালে অবৈধভাবে পাকা স্থাপনা নির্মাণের প্রতিবাদে মিয়ানমারের রাষ্ট্রদূত উ লুইনকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
তলবে সাড়া দিয়ে মিয়ানমারের রাষ্ট্রদূত গতকাল বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসেন। তার কাছে জানতে চাওয়া হয়, সীমান্তের শূন্যরেখার ১৫০ গজের মধ্যে মিয়ানমারের পাকা স্থাপনা নির্মাণের কারণ কী? রাষ্ট্রদূত বলেন, তার জানা মতে ওই স্থাপনা বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তের শূন্যরেখার ৩০০ গজের বাইরে। আর সেটা কোনো পাকা স্থাপনা নয়। ওইখানে আগে থেকেই অস্থায়ী স্থাপনা ছিল। এখন অস্থায়ী স্থাপনার খুঁটিগুলো পাকা করা হচ্ছে। তিনি বলেন, এ বিষয়ে ঢাকার উদ্বেগ নেইপিডোকে জানানো হবে।
রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে নেইপিডোর সর্বশেষ অবস্থান সম্পর্কে জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, এটা নিয়ে নেইপিডো কাজ করছে। শিগগিরই ঢাকাকে অগ্রগতি জানানো হবে।
তলবের সময় রাষ্ট্রদূতের হাতে একটি কূটনৈতিক পত্র দেয়া হয়।
প্রসঙ্গত, সীমান্তে পাকা স্থাপনা নির্মাণে উদ্বেগ জানিয়ে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপিকে গত সোমবার চিঠি দিয়েছে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি।
২০১৭ সালে রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার নিরাপত্তা বাহিনীর নজিরবিহীন দমন-পীড়নের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ অভিমুখে শরণার্থীদের ঢল নামার পর বিভিন্ন কারণে দেশটির রাষ্ট্রদূতকে বারবার তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
আরাকান আর্মি ও আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মি (আরসা) নিয়ে বাংলাদেশকে জড়িয়ে মিয়ানমারের রাষ্ট্রপতি কার্যালয়ের মুখপাত্রের বক্তব্যের প্রতিবাদে গত ৮ জানুয়ারি, বাংলাদেশকে লক্ষ্য করে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর ৪১ রাউন্ড গুলি ছোড়ার প্রতিবাদে ৭ নভেম্বর এবং দেশটির সরকারি একটি ওয়েবসাইটের মানচিত্রে বাংলাদেশের সেন্টমার্টিন দ্বীপকে মিয়ানমারের অংশ হিসেবে চিহ্নিত করার ঘটনায় গত গত ৬ অক্টোবর রাষ্ট্রদূত উ লুইনকে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়।


আরো সংবাদ



premium cement