১৮ জুন ২০১৯

কনফেডারেশনই আরাকানিদের একমাত্র বিকল্প : আরাকান আর্মি প্রধান নয়া দিগন্ত ডেস্ক

-

মিয়ানমারের রাখাইন রাজ্যে উত্তেজনার অবসানে কনফেডারেশনই একমাত্র বিকল্প বলে জানিয়েছেন সেখানকার আরাকানি গোষ্ঠীগত সশস্ত্র গ্রæপ আরাকান আর্মি (এএ) প্রধান মেজর জেনারেল তুন মিয়াত নাইং। মিয়ানমারের সংবাদমাধ্যম দি ইরাবতির সাথে এক সাক্ষাৎকারে তিনি কনফেডারেশনকে রাখাইন রাজ্যের ইতিহাসে এর বাসিন্দা আরাকানিদের জন্য সবচেয়ে উপযুক্ত পন্থা বলে উল্লেখ করেন। এ প্রসঙ্গে তিনি ওয়া রাজ্যের উদাহরণ টানেন। সেখানে এএ’র সহযোগী গ্রæপ ইউনাইটেড ওয়া স্টেট আর্মি (ইউডবিøউএসএ) দেশের সংবিধানের আলোকে সেই রাজ্যে কনফেডারেশনের সমান সুবিধা পেয়ে আসছে।
আরাকান আর্মি নিজেদের মর্যাদা প্রতিষ্ঠার দাবিতে দেশটির সেনাবাহিনীর সাথে সশস্ত্র লড়াইয়ে লিপ্ত। সপ্তাহখানেক আগে তারা রাজ্যটিতে বেশকিছু পুলিশ ফাঁড়িতে হামলা চালিয়ে ১৩ পুলিশ সদস্যকে হত্যা করে। এরপর সেখানে সেনাবাহিনী নিরাপত্তা ক্যাম্প ও বাংকার স্থাপন করে পাহারা জোরদার করে। রাখাইন রাজ্যে মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠী দেশটির রাষ্ট্রীয় বৈষম্য, নির্যাতন ও সংখ্যাগুরু বৌদ্ধদের জাতিগত বিদ্বেষের পাশাপাশি প্রায়ই আরাকান আর্মির নিষ্ঠুরতার শিকার হয়ে আসছে।
গত মাসে দেশটির সেনাবাহিনী উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে জাতিগত স্বায়ত্তশাসনের লড়াইয়ে লিপ্ত একাধিক সশস্ত্রগোষ্ঠীর সাথে চার মাসের অস্ত্রবিরতি ঘোষণা করে। শান্তি আলোচনা শুরু করাই ছিল এ ঘোষণার লক্ষ্য। কিন্তু রাখাইনের সশস্ত্রগোষ্ঠীগুলোকে এর আওতায় আনা হয়নি।


আরো সংবাদ

তুরস্ক জুড়ে মুরসির গায়েবানা জানাজায় জনতার ঢল বিনা অনুমতিতে দ্বিতীয় বিয়ে, পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে প্রথম স্ত্রীর মামলা রাজবাড়ীর কালুখালী উপজেলা নির্বাচনে নৌকার প্রার্থীর ভোটবর্জন রাজধানীর কল্যাণপুরে পেট্রোল পাম্পের আগুন নিয়ন্ত্রণে গণ্ডারের জুটি যখন ভেড়া (ভিডিও) রশিদের ‘কল্যাণে’ রানের পাহাড়ে চাপা পড়ল আফগানরা আসল ম্যাজিস্ট্রেটের হাতে পাকড়াও ভুয়া ম্যাজিস্ট্রেট নবীনগরে ছাত্রীকে যৌন নিপীড়ন : পদত্যাগ করলেও এখনো গ্রেফতার হননি দুই শিক্ষক  লজ্জার সেঞ্চুরি করলেন রশিদ! জনগণের ভোটে নির্বাচিত সরকারকে অবৈধ বলা হাস্যকর : ওবায়দুল কাদের সেঞ্চুরি থেকে ‘চার’ রান দূরে রশিদ!

সকল