২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিরোধী জোটের প্রচারণায় হামলা-ভাঙচুর চলছেই

শুধু আশ্বাসই দিয়ে যাচ্ছে নির্বাচন কমিশন
-

বিভিন্ন স্থানে বিএনপি ও ঐক্যফ্রন্টের প্রার্থীদের নির্বাচনী অফিস ও প্রচারণায় হামলা, ভাঙচুর চলছেই। ভুক্তভোগীদের অভিযোগÑ এসব বিষয়ে নির্বাচন কমিশনে লিখিতভাবে জানিয়েও কোনো প্রতিকার মিলছে না। কমিশনের কর্মকর্তারা শুধু আশ্বাস দিয়েই তাদের দায়িত্ব শেষ করছেন।
সাভার (ঢাকা) সংবাদদাতা জানান, সাভারে আমিনবাজারের হিজলা এলাকায় গতকাল নির্বাচনী প্রচারণার সময় প্রতিপক্ষ আওয়ামী লীগ প্রার্থীর সমর্থকদের হামলায় বিএনপির ১০ নেতাকর্মী আহত হয়েছেন। পুলিশ কেরানীগঞ্জ মডেল থানা ছাত্রদলের সভাপতি শাহরিয়ার রাসেল শুভসহ বিএনপির ৪ নেতাকর্মীকে আটক করেছে।
প্রত্যক্ষদর্শী ও বিএনপি সূত্রে জানা যায়, সকাল সাড়ে ১০টা থেকে আমিনবাজারের হিজলা মহল্লায় ঢাকা-২ আসনের (সাভার, কেরানীগঞ্জ ও কামরাঙ্গীরচর) বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী ব্যারিস্টার ইরফান ইবনে আমান অমি নেতাকর্মীদের নিয়ে লিফলেট বিতরণ করছিলেন। এতে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা চালায়। এ ঘটনায় বিএনপির অন্তত ১০ নেতাকর্মী আহত হন। এ ছাড়া বিএনপি সমর্থকদের তিনটি মোটরসাইকেল ও প্রার্থীর দু’টি গাড়ি ভাঙচুরের অভিযোগ করা হয়।
বিএনপি নেতা হাজী কফিল উদ্দিন জানান, ঢাকা-২ আসনের বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত প্রার্থী ব্যারিস্টার ইরফান ইবনে আমান অমির যে ২টি গাড়ি আওয়ামী লীগ নেতাকর্মীরা ভাঙচুর করেছে তা দেখানোর জন্য ঘটনার পর নির্বাচন কমিশনে নিয়ে গেছেন। আমিনবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ জামাল হোসেন জানান, নির্বাচনী প্রচারণার সময় আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংঘর্ষের ঘটনায় বিএনপির ৪ নেতাকর্মীকে আটক করা হয়েছে।
টাঙ্গাইল সংবাদদাতা জানান, টাঙ্গাইলের মধুপুরে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট মোহম্মদ আলীর গাড়িবহরে হামলার ঘটনা ঘটেছে। এতে মোহাম্মদ আলী আহত হন। রোববার সন্ধ্যায় উপজেলার শাইলবাইদ এলাকায় এ ঘটনা ঘটে। বিজয় দিবসের অনুষ্ঠান শেষে ঢাকা যাওয়ার পথে তিনি এই হামলার শিকার হন।
এ ব্যাপারে ধানের শীষের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক আব্দুল লতিফ পান্না জানান, মোহম্মদ আলী নির্বাচনী কাজ শেষে গাড়িযোগে বাসায় ফিরছিলেন। তিনি মধুপুরের কাকরাইদ-গারোবাজার সড়কের শাইলবাইদ এলাকায় পৌঁছুলে যুবলীগ নেতা আইয়ুব মণ্ডল, শিমুল ও ছাত্রলীগ নেতা সজিবের নেতৃত্বে একদল কর্মী হামলা চালায়। গাড়ি ভাঙচুর করে। এতে মোহাম্মদ আলী আহত হন।
মধুপুর থানার ওসি শফিকুল ইসলাম নয়া দিগন্তকে বলেন, ঘটনার খবর পেয়ে আমরা সেখানে গিয়ে জানতে পারি সেখানে কোনো হামলার ঘটনা ঘটেনি। ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীরা এগিয়ে এসেছিল ঠিক, কিন্তু তারা আসার সাথে সাথেই মোহাম্মদ আলী নেতাকর্মীদের নিয়ে সেখান থেকে চলে যান। এ নিয়ে আমি মোহাম্মদ আলীর সাথে কথাও বলেছি।
নালিতাবাড়ী (শেরপুর) সংবাদদাতা জানান, শেরপুরের নালিতাবাড়ীতে বিএনপির ধানের শীষ প্রতীকের নির্বাচনী অফিস ভাঙচুর করেছে ইউপি চেয়ারম্যানের লোকজন।
প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসী জানান, রোববার আনুমানিক সন্ধ্যায় পোড়াগাঁও ইউনিয়নের বারোমারী বাজারে শেরপুর-২ আসনের ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী ইঞ্জিনিয়ার ফাহিম চৌধুরীর ধানের শীষ প্রতীকের নির্বাচনী অফিসটি পুড়াগাঁও ইউপি চেয়ারম্যান ও উপজেলা কৃষক লীগের যুগ্ম আহবায়ক আজাদ মিয়ার লোকজন ভাঙচুর করে চলে যায়।
সহকারী রিটার্নিং কর্মকর্তা ও নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমান বলেন, আমি শুনেছি অফিস ভাঙচুর হয়েছে তবে কেউ লিখিত অভিযোগ করেনি।
রংপুর অফিস জানায়, রংপুরের ৬টি আসনের মধ্যে ৩টিতে আওয়ামী লীগ প্রার্থী এবং পুলিশের বিরুদ্ধে প্রচারণায় বাধা দেয়া, মাইক কেড়ে নেয়া, ভেঙে ফেলা, পোস্টার ছিঁড়ে ফেলা, আগুন দেয়া, গ্রেফতার ও হয়রানিসহ নির্বাচনে প্রভাব বিস্তারের বিভিন্ন অভিযোগ করেছেন ধানের শীষ, লাঙ্গল ও মশাল প্রার্থী। এসব বিষয়ে রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ দেয়া হলেও কোনো কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি বলেও অভিযোগ করেছেন তারা। আর রিটার্নিং কর্মকর্তা বলেছেন, লিখিত অভিযোগের ব্যাপারে কমিটি তদন্ত করে ব্যবস্থা নিচ্ছে।
রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনে মহাজোটের অন্যতম শরিক দল জাসদের (ইনু) মশাল প্রতীকের প্রার্থী কুমারেশ রায় জানান, বিজয় দিবসের দিনে আওয়ামী লীগ প্রার্থী নৌকা প্রতীকের কর্মীরা তারাগঞ্জের হারিয়ারকুঠি ইউনিয়নের মাদরাসা পাড়ায় বিকেলে আমার প্রতীকের প্রচার অটোরিকশা আটকিয়ে ড্রাইভার মকসুকে মারধর করে। এতে মকসু গুরুতর আহত হন। এ ঘটনার প্রতিবাদে অটোরিকশা চালকরা তারাগঞ্জে আধা ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখে। পরে পুলিশ এবং আওয়ামী লীগ নেতাকর্মীরা এসে অনুরোধ করে অবরোধ তুলে নেন। এ ঘটনায় একটি মামলা দায়ের করেছি। তিনি আরো জানান, এ ছাড়াও গত ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে নৌকা প্রতীকের প্রার্থী ডিউক চৌধুরী নিজেই কুর্শা ইউনিয়নের হাইস্কুলে মাঠ এলাকায় আমার মশাল প্রতীকের প্রচারমাইক কেড়ে নেয়। এ সময় তিনি আমার প্রচারম্যানকে বলেন, প্রচারণায় জয় বাংলা জয়বঙ্গবন্ধু বলা যাবে না। এ ছাড়াও তিনি বিভিন্ন স্থানে আমার প্রচারণায় বাধা সৃষ্টি করছেন। মহাজোটের অন্যতম শরিক এই প্রার্থী বলেন, নৌকা প্রতীক প্রার্থীর এ ধরনের উসকানি ও আপত্তিমূলক কর্মকাণ্ডের বিষয়টি জানিয়ে আমি রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত আবেদন করেছি। কিন্তু রিটার্নিং কর্মকর্তা এ বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ করছেন না। এই আসনের ধানের শীষ প্রতীকের প্রার্থী মোহাম্মদ আলী সরকার জানিয়েছেন, আওয়ামী লীগ প্রার্থীর পক্ষ থেকে বিভিন্নভাবে তার কর্মীবাহিনীকে হুমকি-ধমকি দেয়া হচ্ছে। পুলিশি হয়রানি করা হচ্ছে। প্রচারণায় বাধা দেয়া হচ্ছে।
এ ব্যাপারে নৌকা প্রতীকের প্রার্থী আহসানুল হক চৌধুরী ডিউক জানান, আমার বিরুদ্ধে যে অভিযোগ তোলা হয়েছে তা সত্য নয়। বদরগঞ্জে নৌকা প্রতীকের পক্ষে ভোটের জোয়ার সৃষ্টি হয়েছে। সেটা দেখে ভীত হয়েই প্রতিপক্ষ মিথ্যা অভিযোগ আনছেন।
এ দিকে রংপুর-৫ (মিঠাপুকুর) আসনের মহাজোটের অন্যতম শরিক জাতীয় পার্টির প্রার্থী এস এম ফখর-উজ-জামান জাহাঙ্গীর জানিয়েছেন, এই আসনের আওয়ামী লীগ প্রার্থী এইচ এন আশিকুর রহমান ভোট ইঞ্জিনিয়ারিং করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে দিয়ে প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং এজেন্ট হিসেবে আওয়ামী লীগ কর্মীদের নিয়োগের তালিকা করেছেন। আমি ওই তালিকা বাদ দিয়ে সব রাজনৈতিক মতাদর্শের ব্যক্তিদের সমন্বয়ে অথবা নিরপেক্ষ ব্যক্তিদের ভোট গ্রহণ কর্মকর্তার তালিকা করে খসরা প্রকাশের দাবি জানিয়ে রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত আবেদন করেছি। এ ছাড়াও এই আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার একাধারে আওয়ামী লীগ প্রার্থীর একজন পিএস হওয়ায় তাকে প্রত্যাহারের দাবি জানিয়ে লিখিত আবেদন করেছি। কিন্তু এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো উদ্যোগ নেয়া হয়নি। এ ছাড়াও নৌকা প্রতীকের প্রার্থী আমার কর্মীবাহিনীকে এবং আমার প্রচারগাড়িকে টার্গেট করে বিভিন্নভাবে বাধা সৃষ্টি করছে।
এ দিকে রংপুর-৬ আসনে ধানের শীষ প্রতীকের প্রার্থী সাইফুল ইসলাম জানান, নৌকার প্রার্থীর ক্যাডার বাহিনী এখানে বলে বেড়াচ্ছে, তারা একটা ভোট পেলেও এমপি হবে। তারা আমার কর্মীবাহিনীকে বিভিন্নভাবে হয়রানি এবং প্রচারণায় অংশ না নেয়ার জন্য হুমকি-ধমকি দিচ্ছে। আমার কর্মীরা রাতে বাড়িতে থাকতে পারছেন না। পুলিশ হয়রানি করছে। তারা কাবিলপুর ইউনিয়নে নিজেদের অফিস নিজেরা ভাঙচুর করে আমাদের নেতাকর্মীদের নামে মামলা দিয়েছে। এ পর্যন্ত আমার চারজন কর্মীকে গ্রেফতার করা হয়েছে। এখানে নির্বাচন কমিশন কোনোভাবেই লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে পারছেন না।
এ ব্যাপারে রংপুর রিটার্নিং কর্মকর্তা ও ডেপুটি কমিশনার এনামুল হাবিব সাংবাদিকদের জানান, নির্বাচনের যেসব বিষয়ে লিখিত অভিযোগ হয়েছে, সেসব বিষয়ে নির্বাচনী তদন্ত কমিটি তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করছে। আমরা একটি সুষ্ঠু, গ্রহণযোগ্য এবং অবাধ ও নিরপেক্ষ ভোটগ্রহণের জন্য সব ধরনের চেষ্টা করছি।
দুমকী (পটুয়াখালী) সংবাদদাতা জানান, পটুয়াখালীর দুমকীতে ৮ বিএনপি নেতাকর্মীর ওপর আকস্মিক হামলা ও মারধর চালিয়েছে আওয়ামী লীগের সমর্থকরা। গতকাল উপজেলার কার্তিকপাশা বুদ্ধিজীবী বাজারসংলগ্ন এলাকায় ও পাগলার মোড় (বিশ্ববিদ্যালয় স্কয়ার) এলাকায় পৃথক এ হামলার ঘটনা ঘটেছে।
উপজেলা বিএনপি সভাপতি মো: খলিলুর রহমান অভিযোগ করে বলেন, অসুস্থ একজন দলীয় কর্মীর বাড়িতে দেখতে যাওয়ার সময় কার্তিকপাশা বুদ্ধিজীবী বাজারসংলগ্ন এলাকায় অটোরিকশার গতিরোধ করে বিএনপি ও যুবদলের সাত নেতাকর্মীর ওপর হামলা চালিয়ে এলোপাতাড়ি মারধর করা হয়েছে। একই দিনের বেলা দেড়টায় পাগলার মোরে বিশ্ববিদ্যালয় স্কয়ার অতিক্রমকালে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, জিয়া পরিষদের সভাপতি অধ্যাপক মো: দেলোয়ার হোসেনকে বেধড়ক মারধর করা হয়েছে। হামলাকারীরা সবাই স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন আওয়ামী যুবলীগের কর্মী।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল