২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নির্বাচন সুষ্ঠু না হলে পরিস্থিতি ভয়াবহ হতে পারে : ড. কামাল

-

৩০ ডিসেম্বর সুষ্ঠু নির্বাচন না হলে তার পরিণাম ভয়াবহ দিকে মোড় নিতে পারে যা, কারোরই কাম্য নয় বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ড. কামাল হোসেন।
গতকাল সকালে জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহার ঘোষণার সময় ফ্রন্টের শীর্ষ নেতা একথা বলেন।
তিনি বলেন, ‘সময় এসেছে দেশের মানুষ রুখে দাঁড়ান। ঐক্যবদ্ধ হয়ে দেশের মালিকানা নিজের হাতে নিন। যেমন ক্ষমতার মালিক জনগণ এটা সংবিধানের সপ্তম অনুচ্ছেদে লিখে দেয়া হয়েছিল বঙ্গবন্ধু স্বাক্ষর করেছিলেন। এই মালিক হওয়ার জন্য লাখ লাখ মানুষকে জীবন দিতে হয়েছিল। পরিবর্তনে ও জনগণের মালিকানা ফিরিয়ে আনতে জাতীয় ঐক্যফ্রন্ট মনে করে ৩০ ডিসেম্বর দলে দলে জনে জনে ভোটকেন্দ্রে যাবে, ভোট দেবে। ভোটকেন্দ্রে অবস্থান করে অনিয়ম রুখবে। ভোট শেষ হওয়া পর্যন্ত নিজেদের ভোটে প্রতিনিধি নির্বাচিত হওয়া দেখে বাড়ি ফিরবে। নিজের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে এক গণ-অভ্যুত্থানের দিন হবে ৩০ ডিসেম্বর। এটা সবাইকে মনে রাখতে হবে।
নির্বাচনী কাজে সম্পৃক্ত নেতাকর্মীদের গণগ্রেফতারকে ‘বেআইনি’ অভিহিত করে সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন বলেন, প্রতিদিন অব্যাহতভাবে লোকজন গ্রেফতার হচ্ছে। সেদিন ৬৮১ জনের একটা গ্রেফতারের তালিকা দেয়া হয়েছিল সেটা দুই-তিন দিনে এখন এক হাজার ৯০০ হয়ে গেছে। যা কি না জাতীয় লজ্জার বিষয়।
প্রসঙ্গত তিনি বলেন, পুলিশ বাহিনীকে আমি অনুরোধ করি, বুঝানোর চেষ্টা করি এদেশ সবার। আপনারাও এদেশের নাগরিক, এগুলো করবেন না। তারা জবাবে (পুলিশ) বলে, স্যার কী করব। ওপরের হুকুম। আমি বলতে চাই বেআইনি হুকুম কিন্তু কোনো হুকুম হতে পারে না। এটা আইন। আমি পুলিশ একাডেমিতে বহু বক্তৃতা দিয়েছি সবাইকে বলেছি, বেআইনি আদেশ মানা একটা অপরাধ। এটা আবার স্মরণ করিয়ে দিতে চাই। তিনি বলেন, আইজি সাহেব অমরা আপনাকে বিনীতভাবে বলতে চাই, আপনার একটা সুনাম ছিল, সেটাকে রক্ষা করেন।
সারা দেশে ধানের শীষের প্রার্থীদের ওপর ‘পেশিশক্তির’ হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ড. কামাল হোসেন বলেন, এ রকম অবস্থা আমি জীবনে দেখিনি, আপনারাও দেখেননি। প্রত্যেক প্রার্থীর ওপর আক্রমণ হচ্ছে। এ ধরনের ঘটনা কি আপনারা দেখেছেন?
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই ইশতেহারে বাংলাদেশের জনগণের দাবি-দাওয়াগুলো উঠে এসছে। এটা একটা বৈপ্লবিক ইশতেহার বলে চিহ্নিত হবে বলে আমরা বিশ্বাস করি। কেননা, শত প্রতিকূলতা সত্ত্বেও জনগণ তাদের মালিকানা ফিরে পাওয়ার জন্য জেগে উঠছে। জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃত্বে দেশের মানুষ এগিয়ে চলেছে।

 


আরো সংবাদ



premium cement