২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

জেলা প্রশাসকদের রিটার্নিং অফিসার নিয়োগ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

-

বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের রিটার্নিং অফিসার এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং অফিসার নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে এক রিট আবেদন দায়ের করা হয়েছে গতকাল। এই রিট আবেদনে বলা হয়েছে, সংবিধানের ১২৬ নং অনুচ্ছেদ অনুসারে নির্বাচন কমিশননের কর্মকর্তা, জেলা নির্বাচন কর্মকর্তা এবং উপজেলা নির্বাচন কর্মকতারা রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার নিযুক্ত হওয়ার কথা। সেটি না করে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের রিটার্নিং অফিসার এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ বিধিসম্মত হয়নি।
আগামী রোববার বিচারপতি সৈয়দ রেফাত আহমদ এবং বিচারপতি মোহাম্মদ ইকবাল কবির সমন্বয়ে গঠিত বেঞ্চে এই রিট আবেদনটির শুনানি হওয়ার কথা রয়েছে।
রিট আবেদনে বলা হয় সংবিধানের ১২৬ নং অনুচ্ছেদে বলা হয়েছে, নির্বাচন কমিশনের দায়িত্বপালনে সহায়তা করা সব নির্বাহী কর্তৃপরে কর্তব্য হবে। অর্থাৎ নির্বাচন পরিচালনার মূল কাজ করবেন নির্বাচন কমিশন আর তাতে সরকারি কর্মকর্তারা সহায়তা করবেন। প্রশাসনিক কর্মকর্তাদের রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার করে সংবিধানের এই অনুচেছদের বিপরীত কাজ করা হয়েছে।


আরো সংবাদ



premium cement