২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ঘূর্ণিঝড় গাজার প্রভাব শেষ : কুয়াশার সাথে আসছে ঠাণ্ডা

-

ঘূর্ণিঝড় গাজার প্রভাব শেষ হয়েছে। অনেক দূরে থেকে এটা বয়ে গেছে বলে বাংলাদেশের আবহাওয়ায় ঘূর্ণিঝড় গাজা কোনো প্রভাব ফেলতে পারেনি। ফলে স্বাভাবিক গতিতেই এগোচ্ছে বাংলাদেশের আবহাওয়া। চলতি সপ্তাহ থেকেই দেশের বিভিন্ন স্থানে কুয়াশা পড়তে শুরু করবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। দেশের অন্যান্য স্থানে হালকা কুয়াশা থাকলেও নদী তীরবর্তী অথবা বিল-ঝিলের আশপাশে মাঝারি ধরনের কুয়াশা ছেয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এটা চলবে শেষ রাত থেকে সকাল পর্যন্ত।
আবহাওয়া অফিস জানিয়েছে, একই সাথে দেশের কোথাও কোথাও আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকবে। সিলেট বিভাগের কিছু কিছু স্থানে হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। আবহাওয়া অফিস বলছে, গ্রামের দিকে এখনই বেশ ঠাণ্ডা পড়ছে। শহরের দিকে শীত অনুভূত হতে আরেকটু দেরি হতে পারে। তবে শেষ রাতের দিকে এমনিতেই ঠাণ্ডা অনুভূত হচ্ছে। কুয়াশা পড়তে পড়তে শীত নেমে আসবে পুরো দেশেই। সাইবেরিয়ার দিক থেকে ঠাণ্ডা বাতাস তার স্বাভাবিক গতিতেই আসছে। ঘূর্ণিঝড় গাজা বাংলাদেশের দিকে এলে হয়তো পুরো আবহাওয়াতেই এর প্রভাব পড়তে পারত।
গতকাল রাজশাহী ও রংপুর বিভাগে তাপমাত্রা অনেকটা হ্রাস পায়। এই দুই বিভাগের মধ্যে সর্বনি¤œœ তাপমাত্রা ছিল দিনাজপুরে ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। এটাই ছিল গতকাল দেশের সর্বনি¤œœ তাপমাত্রা। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩২.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দেশের কোথাও বৃষ্টি পড়েনি।
নভেম্বর মাসে বঙ্গোপসাগরে দু’টি নি¤œচাপ হয়। এটা থেকে একটি ঝড় হয়ে থাকে। ঘূর্ণিঝড় গাজা এ ধরনেরই একটি ঝড়। বাংলাদেশে প্রভাব না পড়লেও তামিলনাড়– রাজ্যে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। পে-টাই গাজার পরের ঝড়ের নাম। এর নামকরণ করেছে থাইল্যান্ড। এরপর বাংলাদেশে দেয়া ঝড়ের নাম হবে ফনি। ক্রমান্বয়ে এরপর ঝড় হিসেবে যে নামগুলো আসতে পারে তা হলোÑ ভারতের বায়ু, মালদ্বীপের হাইকা, মিয়ানমারের কিয়ার, ওমানের মাহা, পাকিস্তানের বুলবুল, থাইল্যান্ডের পবন ও শ্রীলঙ্কার আমফান।
ঘূর্ণিঝড় হিসেবে যে নামগুলো ব্যবহার করা হয়েছে এগুলো প্রতি ছয় বছর পর পর পুনরায় ব্যবহার করা হয়। উল্লেখ্য, নির্ধারিত সবগুলো নামই শেষ পর্যন্ত ঘূর্ণিঝড় হিসেবে ব্যবহার হয় না। কারণ যে দেশ নাম ঠিক করে দেয়, দেখা যায় সে ঝড়টি সাগরেই দুর্বল হয়ে গেছে। এটা উপকূলে না উঠলে অথবা প্রবলভাবে আঘাত না করলে তা মানুষের মনে স্থান করে নিতে পারে না। এ কারণে সংশ্লিষ্ট দেশগুলো প্রতি ছয় বছর পর পর আগের দেয়া নামগুলো আবার ব্যবহার করে থাকে।

 


আরো সংবাদ



premium cement
চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত

সকল