২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

খালেদা জিয়াকে কারাগারে নেয়ার বিরুদ্ধে রিটের আদেশ রোববার

-

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসা শেষ না করে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে কারাগারে নেয়ার বৈধতা চ্যালেঞ্জ ও হাসপাতালে চিকিৎসা অব্যাহত রাখার নির্দেশনা চেয়ে রিটের আদেশের তারিখ পেছানো হয়েছে। আগামী ১৮ নভেম্বর রোববার আদেশের দিন ধার্য করেছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়ার আইনজীবীদের এক সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে এ দিন ধার্য করেন।
এর আগে গত ১৩ নভেম্বর খালেদা জিয়ার রিট আবেদনের ওপর উভয়পক্ষের শুনানি শেষে আদালত বৃহস্পতিবার আদেশের দিন ধার্য করেন। গতকাল আদালতে খালেদা জিয়ার পে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলী। তাকে সহায়তা করেন আইনজীবী ব্যারিস্টার নওশাদ জমির ও ব্যারিস্টার কায়সার কামাল। আদালতে খালেদা জিয়ার আইনজীবী হিসেবে ছিলেন সুপ্রিম কোর্ট বারের সভাপতি জয়নুল আবেদীন, সম্পাদক মাহবুবউদ্দিন খোকন, আনিছুর রহমান খান, আইয়ুব আলী আশ্রাফী প্রমুখ।
এ বিষয়ে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, আমরা আদালতে বলেছি খালেদা জিয়ার চিকিৎসা শেষ না করে মামলার কথা বলে কারাগারে নেয়া হয়েছে। আমরা আবেদনের বিষয়ে কিছু নথি জমা দেবো। আদালত রোববার আদেশ দেবেন।
গত ১১ নভেম্বর খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে কারাগারে পাঠানোর বৈধতা নিয়ে রিট আবেদন করা হয়। এতে বলা হয়, বিএসএমএমইউতে খালেদা জিয়ার চিকিৎসা শেষ না করে কারাগারে পাঠিয়ে দেয়া হয়, যা মৌলিক অধিকারের পরিপন্থী। রিট আবেদনে খালেদা জিয়াকে বিশেষায়িত হাসপাতালে ভর্তি করে চিকিৎসা অব্যাহত রাখার আর্জি জানানো হয়। রিটে স্বরাষ্ট্র সচিব, কারা কর্তৃপ, বিএসএমএমইউ কর্তৃপসহ ৯ জনকে বিবাদি করা হয়।
বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসাসেবা দিতে নির্দেশনা চেয়ে এর আগে করা রিট আবেদনটি গত ৪ অক্টোবর নিষ্পত্তি করে কিছু নির্দেশনা ও পর্যবেণসহ আদেশ দেন হাইকোর্ট। ওই আদেশের পর চিকিৎসার জন্য ৬ অক্টোবর তাকে বিএসএমএমইউতে নেয়া হয়। এরপর থেকে তিনি ওখানে চিকিৎসাধীন ছিলেন। প্রায় এক মাস চিকিৎসার পর গত ৮ নভেম্বর বিএসএমএমইউ থেকে তাকে রাজধানীর নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে ফিরিয়ে নেয়া হয়। ওই দিন নাইকো মামলায় পুরনো কেন্দ্রীয় কারাগারে স্থাপিত আদালতে খালেদা জিয়াকে হাজির করা হয়। শুনানির একপর্যায়ে খালেদা জিয়া আদালতকে উদ্দেশ করে বলেছিলেন, আমি অসুস্থ। আমি আর বসে থাকতে পারছি না। হাসপাতাল থেকে সরাসারি আমাকে এখানে আনা হয়েছে। হুইল চেয়ারে বসে থাকতে আমার কষ্ট হচ্ছে।
গ্যাটকো মামলার শুনানি ১০ জানুয়ারি : বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্যাটকো দুর্নীতি মামলায় চার্জ গঠনের বিষয়ে শুনানির তারিখ পিছিয়ে আগামী ১০ জানুয়ারি ধার্য করেছেন আদালত। গতকাল মামলাটি চার্জ শুনানির জন্য ধার্য ছিল। কিন্তু এ মামলায় দুই আসামি তানভীর আহমেদ এবং গালিব হোসেনের পে হাইকোর্টের স্থগিতাদেশ থাকায় শুনানি পেছানোর আবেদন করেন তাদের আইনজীবীরা। শুনানি শেষে পুরান ঢাকার বকশীবাজারে আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত অস্থায়ী ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু সৈয়দ দিলজার হোসেন সময়ের আবেদন মঞ্জুর করে পরবর্তী শুনানির তারিখ ১০ জানুয়ারি ধার্য করেন। গতকাল খালেদা জিয়ার পে তার আইনজীবী সানাউল্লাহ মিয়া হাজিরা দেন।
২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদক ১৩ জনের বিরুদ্ধে বাদি হয়ে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে। ২০০৮ সালের ১৩ মে সাবেক ৯ জন মন্ত্রী ও উপমন্ত্রীসহ মোট ২৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়।
২৪ আসামির মধ্যে সাবেক মন্ত্রী এম সাইফুর রহমান, আবদুল মান্নান ভূঁইয়া, মাওলানা মতিউর রহমান নিজামী এবং খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো মারা গেছেন। মামলাটিতে বর্তমান আসামির সংখ্যা ২০ জন।

 


আরো সংবাদ



premium cement