২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

শ্রীলঙ্কার সংসদ ভেঙে দেয়ার আদেশ বাতিল সুপ্রিম কোর্টে

আগাম নির্বাচন স্থগিত
-

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা দেশের পার্লামেন্ট ভেঙে দেয়ার বিষয়ে যে আদেশ জারি করেছিলেন, দেশটির সুপ্রিম কোর্ট তা বাতিল ঘোষণা করেছেন। একই সাথে আগামী ৫ জানুয়ারি নির্ধারিত আগাম নির্বাচন স্থগিত ঘোষণা করেছে কোর্ট। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় কড়া নিরাপত্তার মধ্যে এ রায় ঘোষণা করেন সুপ্রিম কোর্টের তিন বিচারক। হিন্দুস্তান টাইমস ও এএফপি।
সুপ্রিম কোর্টের দেয়া এ রায়ের মধ্য দিয়ে শ্রীলঙ্কার রাজনৈতিক পরিস্থিতি আবারো নাটকীয় মোড় নিয়েছে। সংবিধান অনুসারে প্রেসিডেন্টের একক ক্ষমতাবলে জারি করা নির্দেশনা সুপ্রিম কোর্ট বাতিল ঘোষণা করায় কার্যত বিপাকে পড়েছেন মাইথ্রিপালা সিরিসেনা। প্রধান বিচারপতি নলিন পেরেরার নেতৃত্বাধীন তিন সদস্যের বিচারিক বেঞ্চ কোর্টের রায় পড়ে শোনান। এ সময় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে কড়া নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়। মোতায়েন করা হয় ভারী অস্ত্রে সজ্জিত পুলিশ ও কমান্ডোদের।
তিনজন বিচারকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ বিষয়ে আবেদনের শুনানি করেন ১২ নভেম্বর। ওই বেঞ্চের বিচারকরা হলেন প্রধান বিচারপতি নলিন পেরেরা, বিচারপতি প্রিয়ান্থা জয়বর্ধনে ও বিচারক প্রসন্ন জয়বর্ধনে। এর আগে ক্ষমতা নিয়ে লড়াইয়ে নির্বাচিত প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করে নতুন প্রধানমন্ত্রী হিসেবে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ রাজাপাকসেকে নিয়োগ দেন প্রেসিডেন্ট সিরিসেনা। একই সাথে প্রথমে তিনি পার্লামেন্ট স্থগিত ও পরে ভেঙে দেন। আগামী ৫ জানুয়ারি আগাম জাতীয় নির্বাচন ঘোষণা করেন তিনি। এর ফলে সেখানে সাংবিধানিক এক মারাত্মক সঙ্কট সৃষ্টি হয়।
প্রেসিডেন্টের পার্লামেন্ট ভেঙে দেয়া ও আগাম নির্বাচনকে অসাংবিধানিক দাবি করে ১৩টি মৌলিক অধিকারবিষয়ক পিটিশন জমা পড়ে সুপ্রিম কোর্টে। এসব পিটিশনের ওপর সোমবার শুনানি শেষে আদালত মুলতবি হয়। পিটিশনগুলো করেছিল ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি), জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি), তামিল ন্যাশনাল অ্যালায়েন্স (টিএনএ), অল সাইলন মাক্কাল কংগ্রেস (এসিএমসি), শ্রীলঙ্কা মুসলিম কংগ্রেস (এসএলএমসি)। এ ছাড়া পিটিশন করে নাগরিক সমাজের সংগঠন সেন্টার ফর পলিসি অলটারনেটিভস (সিপিএ), সাবেক এমপি মানো গনেষ ও অ্যাটর্নি অরুল লাকসিরি।
ওইসব পিটিশনে বলা হয়, সংবিধানের ১৯তম সংশোধনীর অধীনে পার্লামেন্ট ভেঙে দেয়ার ক্ষমতা নেই প্রেসিডেন্টের। তাই প্রেসিডেন্ট সিরিসেনা যে গেজেট নোটিফিকেশন জারি করেছেন তাকে বাতিল ঘোষণা করতে আবেদন জানানো হয়েছে সুপ্রিম কোর্টের কাছে। এ বিষয়ে চূড়ান্ত রায় না হওয়া পর্যন্ত আগামী ৫ জানুয়ারি ঘোষিত আগাম নির্বাচনও স্থগিত ঘোষণা করতে সুপ্রিম কোর্টের কাছে আবেদন করা হয়।
টিএনএ’র পক্ষে সোমবার আবেদন করেন এ দলের নেতা আর সাম্পানথান। তিনি এতে বলেছেন, প্রেসিডেন্ট সিরিসেনা ৯ নভেম্বর যে নোটিফিকেশন জারি করেছেন তা সংবিধানের লঙ্ঘন। শ্রীলঙ্কার সংবিধানের ১৯তম সংশোধনীর অধীনে যদি পার্লামেন্টের দুই-তৃতীয়াংশ সদস্য পার্লামেন্ট ভেঙে দেয়ার পক্ষে প্রস্তাব পাস করেন তাহলেই প্রেসিডেন্ট পার্লামেন্ট ভেঙে দিতে পারেন। দ্বিতীয় ক্ষেত্রটি হলো, প্রেসিডেন্ট এই ক্ষমতা প্রয়োগ করতে পারেন যদি পার্লামেন্টের মেয়াদ সাড়ে চার বছরের বেশি হয়। বেশির ভাগ আবেদনে এসব দাবি করা হয়েছে। তবে ইউএনপির উপনেতা সাজিথ প্রেমাদাসা কলম্বো পেজকে বলেন, আমরা দৃঢ়তার সাথে বিশ্বাস করি, ন্যায় ও সুষ্ঠু বিচার পাবো সুপ্রিম কোর্ট থেকে। কারণ এটাই আমাদের সম্মানের সর্বোচ্চ স্থান। আমাদের একটি সংবিধান আছে। তার অধীনে আমরা সব কিছু করতে পারি। কিন্তু প্রেসিডেন্ট সংবিধান লঙ্ঘন করে পার্লামেন্ট ভেঙে দিয়েছেন। যদি সংবিধান এভাবে অব্যাহতভাবে লঙ্ঘন করা হয় তাহলে দেশে এক অরাজক পরিস্থিতি সৃষ্টি হবে। ইউএনপির সাধারণ সম্পাদক আকিলা বিরাজ কারিইওয়াস্বাম বলেন, আমরা যে কথা বলেছি আশা করি আদালত সাংবিধানিক নিয়মের অধীনে তার সুরাহা দেবেন। এ জন্যই আমরা আদালতে এসেছি। শুনানি শেষে গতকাল তিন বিচারপতির বেঞ্চ পার্লামেন্ট ভেঙে দেয়ার আদেশ বাতিল এবং আগাম নির্বাচন স্থগিত করে রায় দেন।

 


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল