২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

১০ বিশিষ্ট ব্যক্তিকে নির্বাচনে সম্পৃক্ত করতে চান ড. কামাল

বিএনপিকে চিঠি
-

বিশিষ্ট অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য, ড. হোসেন জিল্লুর, আকবর আলী খান, টিআইবির সুলতানা কামালসহ ১০ বিশিষ্ট ব্যক্তিকে একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান প্রক্রিয়ায় সম্পৃক্ত করতে চান গণফোরাম সভাপতি ও ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেন।
একাধিক সূত্রে জানা গেছে, ড. কামাল ১০ জনের এমন একটি তালিকা সম্প্রতি বিএনপিকে দিয়েছেন। তালিকায় থাকা অন্য বিশিষ্ট ব্যক্তিরা হলেনÑ হাসান মশহুদ চৌধুরী, ব্যারিস্টার মঈনুল হোসেন (বর্তমানে কারাগারে), ড. জাফরুল্লাহ চৌধুরী, শাহদীন মালিক, আলী ইমাম মজুমদার ও সৈয়দা রিজওয়ানা হাসান।
বিএনপি সূত্রে জানা গেছে, নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নেয়ার পর এ রকম একটি তালিকা নিয়ে দলের হাইকমান্ড শলাপরামর্শ করেছেন। বিশিষ্ট এসব ব্যক্তিরা যদি নির্বাচনে জড়িত হন অথবা সরাসরি নির্বাচন করতেও চান তাহলে বিএনপি স্বাগত জানাবে।
দলটির মূল্যায়ন, আগামী জাতীয় নির্বাচন খুবই তাৎপর্যপূর্ণ। সেেেত্র সমাজের প্রথিতযশা এসব ব্যক্তি যদি নির্বাচন প্রক্রিয়ায় আসেন তাহলে, সরকারের ভেতরেও এক ধরনের নড়াচড়া পড়ে যাবে। একটি বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানেও সরকারের ওপর চাপ পড়বে।
তালিকায় থাকা দুইজন শুরু থেকে জাতীয় ঐক্যফ্রন্টের সাথে আছেন। এরা হলেন ড. জাফরুল্লাহ ও কিছু দিন আগে কারাগারে যাওয়া ব্যারিস্টার মঈনুল হোসেন।
ড. শাহদীন মালিক ঐক্যফ্রন্টের ডাকে একটি বৈঠকে শামিল হয়ে কয়েকদিন আগে আইনি পরামর্শ দিয়েছেন। তিনি বলেছিলেন, সংবিধানেই রয়েছে সংসদ ভেঙে নির্বাচনের বিষয়টি।
সুলতানা কামাল গত সোমবার লেভেল প্লেয়িং ফিল্ড নিয়ে প্রশ্ন তুলেছেন।
বিশিষ্টজনদের প্রায় সবাই একটি অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে বিভিন্ন সময়ে নিজ নিজ অবস্থান থেকে কথা বলছেন। তবে তারা সরাসরি নির্বাচনে যুক্ত হবেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।
তালিকায় থাকা একজন জানিয়েছেন, কোনো দলের হয়ে নির্বাচন করতে নয়; গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে তারা কাজ করতে চান।
জানা গেছে, গতকাল সোমবার ১০ জনের এই নামের তালিকা বিএনপির কাছে পাঠানো হয়েছে। ভাইস চেয়ারম্যান তারেক রহমানও বিষয়টি অবহিত আছেন।


আরো সংবাদ



premium cement