২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

এবার ‘জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট’ গঠনের ঘোষণা

-

গণতন্ত্র, স্বাধীন বিচারব্যবস্থা, আইনের শাসন ও ভোটাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ‘জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করা হয়েছে।
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীনকে আহ্বায়ক ও সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে সদস্যসচিব করে এ সংগঠনের ৩০১ সদস্যবিশিষ্ট একটি কার্যকরী কমিটিও গঠন হয়েছে।
গতকাল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাকক্ষে এক সভায় এ কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন জয়নুল আবেদীন।
এ ছাড়া নীতিনির্ধারণের জন্য গঠন করা হয়েছে ১৯ সদস্যের স্টিয়ারিং কমিটি। আহ্বায়ক ও সদস্যসচিব পদাধিকার বলে এ কমিটির সদস্য থাকবেন।
জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন সুপ্রিম কোর্ট বারের সভাপতি ছাড়াও দলীয়ভাবে বিএনপির ভাইস চেয়ারম্যান। মাহবুব উদ্দিন খোকন একই দলের যুগ্ম মহাসচিব।
স্টিয়ারিং কমিটিতে রয়েছেনÑ তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন, বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী প্রমুখ।
জাতীয় নির্বাচন সামনে রেখে বিএনপি-জেএসডি-গণফোরাম-নাগরিক ঐক্য মিলে গত ১৩ অক্টোবর জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে আত্মপ্রকাশ করে নতুন রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্ট। প্রথমে লিয়াজোঁ কমিটি পরে সমন্বয় ও স্টিয়ারিং কমিটি গঠন করেন তারা।
সম্প্রতি বিএনপিপন্থী আইনজীবীরাও ঐক্যপ্রক্রিয়ার জন্য এ ধরনের কমিটি গঠন করার ঘোষণা দেন। সে অনুসারে গতকাল জয়নুল আবেদীনের সভাপতিত্বে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাকক্ষে ‘আন্দোলনরত সব আইনজীবী ও রাজনৈতিক দলের আইনজীবীদের’ এক সভা অনুষ্ঠিত হয়।
পরে জয়নুল আবেদীন বলেন, সভায় ৩০১ সদস্যবিশিষ্ট কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। এ ছাড়া নীতিনির্ধারণী পর্যায়ে ১৯ সদস্যের স্টিয়ারিং কমিটি করা হয়েছে। কমিটি আগামীকাল একটি সভা করবে। এরপর ২৫ অক্টোবর একটি সাধারণ সভা হতে পারে।
সূত্র জানায়, আইনজীবীদের এ কমিটি ড. কামাল হোসেনের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টের প্রতি পূর্ণ সমর্থন ও সংহতি প্রকাশ করেছে।


আরো সংবাদ



premium cement