১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`
ভারত অংশগ্রহণমূলক নির্বাচন চায় : শ্রিংলা

রাজনীতির মেরুকরণে নির্ভর করছে জোটের পরিধি : কাদের

করমর্দন করছেন ওবায়দুল কাদের ও হর্ষবর্ধন শ্রিংলা : নয়া দিগন্ত -

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আমাদের ১৪ দলীয় জোট রয়েছে, আবার জাতীয় পার্টিও রয়েছে। জাতীয় পার্টি আগে আমাদের সাথে মহাজোট করেছিল। সবাইকে নিয়ে একটা নির্বাচনী মহাজোট হতে পারে, তবে সেটি নির্ভর করছে বাস্তব পরিস্থিতি ও রাজনীতির মেরুকরণের ওপর। আমরা জোটের পরিসর বাড়াবো কি বাড়াবো না, অথবা আমরা জোটবদ্ধ নির্বাচন করব কিনা সেটি নিয়ে আরো কয়েকদিন পরে সিদ্ধান্ত নেবো।
এদিকে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, বাংলাদেশে সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় ভারত। তবে বাংলাদেশের নির্বাচনী জোট নিয়ে ভারত কোনো ধরনের মন্তব্য করবে না বলে জানিয়েছেন তিনি। গতকাল বৃহস্পতিবার রাজধানী সেতুভবনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব কথা বলেন তিনি।
এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাংলাদেশের নির্বাচন ঘিরে কোনো ধরনের সহিংসতার প্রত্যাশা করে না ভারত। তিনি বলেন, ভারত একটি গণতান্ত্রিক দেশ। প্রতিবেশী দেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং সে দেশের গণতন্ত্রের প্রতি আস্থাশীল আমরা। সে কারণেই বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চাই।
গতকাল বৃহস্পতিবার সকালে বনানী কবরস্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের কবরে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, এরই মধ্যে আমার সাথে জাকের পার্টির নেতারা দেখা করেছেন। সাত দলীয় একটা বাম জোট, বাহাদুর শাহের ইসলামী ফ্রন্টও আওয়ামী লীগের সাথে নির্বাচনী ঐক্যে শামিল হতে চায়। প্রতিদিনই দুই-একটা দল আমাদের জোটে আসার আগ্রহের কথা জানাচ্ছেন। তবে আমরা এ বিষয়ে এখনো মুখ খুলছি না, সবার কথা শুনছি। আমাদের নেত্রী দেশে ফিরে এলে ওয়ার্কিং কমিটি বসে সিদ্ধান্ত নেবে কাকে নেবো, কাকে নেবো না। কয়েক দিনের মধ্যেই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
বিকল্পধারা ও এলডিপি আপনাদের জোটে আসার সম্ভাবনা রয়েছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, অলি আহমেদ সাহেবের সাথে আমার কথা হয়েছিল; কিন্তু তিনি আমাদের সাথে নির্বাচন করতে চান- এমন কোনো অভিপ্রায় তিনি ব্যক্ত করেননি। বদরুদ্দোজা সাহেবের যুক্তফ্রন্ট নিজেরাই জোট করার চিন্তাভাবনা করছে বলে জানি। তিনি বলেন, ২০০টা রাজনৈতিক দল ১৪টা অ্যালায়েন্স এরই মধ্যে হয়ে গেছে। এর মধ্যে আবার জোট ভাঙছে, গড়ছে। এ দুটো বিষয় সমানে চলছে। শেষ পর্যন্ত মেরুকরণ কোথায় গিয়ে থামে, তার ওপর নির্ভর করবে নির্বাচনের অ্যালায়েন্সের সমীকরণটা কিভাবে হবে।
ঐক্যফ্রন্ট নিয়ে কোনো ষড়যন্ত্রের আশঙ্কা রয়েছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটি ২০০১ কিংবা ২০১৪ সাল নয়। আগামী ১৫-২০ দিনে বিএনপি যদি মনে করে, তারা ২০০১ সালের মতো পরিস্থিতি সৃষ্টি করবে, তাহলে তারা বোকার স্বর্গে বাস করছে, এটি সম্ভব নয়।
এদিন রাজধানীর সেতুু ভবনে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলার সাথে বৈঠক শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, নির্বাচন নিয়ে শ্রীংলার সাথে আমার কোনো কথা হয়নি। ভারত একটি বড় গণতান্ত্রিক দেশ। স্বাভাবিকভাবেই তারা চাইবে, বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত থাকুক। শুরু থেকেই তারা বলে আসছে, বাংলাদেশে সুষ্ঠু নিরপে ও শান্তিপূর্ণ একটি নির্বাচন তারা প্রত্যাশা করে। আমাদের নির্বাচনে ভারত পপাতমূলক নাক গলানোর মতো কোনো ভূমিকা পালন করতে চায় না। নির্বাচনে বাংলাদেশের জনগণের মতামত প্রতিফলিত হবে, এটিই গণতান্ত্রিক একটি দেশ হিসেবে তারা প্রত্যাশা করে। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের ভিন্নমতের কারণে ১৪ দলের তার পদত্যাগ দাবি প্রসঙ্গে অবহিত করলে ওবায়দুল কাদের বলেন, এটি সম্পূর্ণ নির্বাচন কমিশনের বিষয়। আমরা যখন দলীয় সভায় অংশগ্রহণ করি, তখন কি সবাই এক ইস্যুতে একমত হতে পারি? নির্বাচন কমিশনেও ভিন্নমত হতেই পারে। তিনি বলেন, একজন ভিন্নমত পোষণ করলেই তার পদত্যাগ দাবি করতে হবে, এর কোনো যৌক্তিকতা আছে বলে আমি মনে করি না। এটি স্বাস্থ্যমন্ত্রীর ব্যক্তিগত বক্তব্য হতে পারে, আওয়ামী লীগের বক্তব্য নয়।


আরো সংবাদ



premium cement

সকল