২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

টেস্টে ফেল করলে পাবলিক পরীায় অংশ নেয়া যাবে না

-

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে নির্বাচনী (টেস্ট) পরীায় এক বা একাধিক বিষয়ে অনুত্তীর্ণ হলে মূল পরীায় অংশগ্রহণের সুযোগ থাকবে না। গতকাল ঢাকা বোর্ড থেকে এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে। আদেশটি শিাপ্রতিষ্ঠানের প্রধানদের কাছে পাঠানো হয়েছে। এ আদেশ দেশের সব বোর্ডের ক্ষেত্রেই প্রযোজ্য হবে বলে ঢাকা বোর্ড সূত্রে বলা হয়েছে।
ঢাকা শিা বোর্ডের পরীা নিয়ন্ত্রক অধ্যাপক তপন কুমার সরকার স্বারিত আদেশে বলা হয়েছে, এসএসসি ও এইচএসসি নির্বাচনী পরীায় এক বা একাধিক বিষয়ে অনুত্তীর্ণ শিার্থীদের মূল পরীায় অংশগ্রহণের অনুমতি দেয়া যাবে না। এ ছাড়া নির্বাচনী পরীার উত্তরপত্র ছয় মাস সংরণ করতে বলা হয়েছে প্রতিষ্ঠানপ্রধানদের।
বোর্ড সূত্র জানায়, মূলত প্রশ্নফাঁস রোধের অংশ হিসেবেই এই আদেশ জারি করা হয়েছে। সাধারণত মেধাবী শিার্থীরা প্রশ্নফাঁসের পেছনে ছোটেন না। যারা দু-তিন বিষয়ে ফেল করে তারাই আগে থেকে প্রশ্নের পেছনে ছোটে। এই আদেশের মাধ্যমে এখন থেকে অনুত্তীর্ণদের আর চূড়ান্ত পরীায় অংশগ্রহণের সুযোগ থাকল না।
জানা যায়, অনুত্তীর্ণ শিার্থীরা বর্তমানে প্রতিষ্ঠানপ্রধান এবং ম্যানেজিং কমিটির ইচ্ছা-অনিচ্ছার ওপর চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পেয়ে থাকে। বেশির ভাগ েেত্র দেখা যায়, এক-দুই বিষয়ে ফেল করলে নির্দিষ্ট পরিমাণ টাকা জরিমানা দিলেই নির্বাচনী পরীায় পাস দেখানো হয়। এরপর শিার্থীরা চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়।
গত ৫ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশন মাধ্যমিক ও উচ্চশিা অধিদফতরে একটি চিঠি পাঠায়। দুদকের চিঠিতে নির্বাচনী পরীায় অনুত্তীর্ণ শিার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীায় অংশগ্রহণের েেত্র অনিয়ম রোধে প্রয়োজনীয় পদপে নিতে বলা হয়।
বিষয়টি অধিদফতর শিা মন্ত্রণালয়কে অবহিত করলে গত ১৬ আগস্ট শিা মন্ত্রণালয় বাংলাদেশ আন্তঃশিা বোর্ড সাব সমন্বয় কমিটির চেয়ারম্যান এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিাবোর্ডগুলোর চেয়ারম্যানদের এ সংক্রান্ত একটি চিঠি পাঠায়। চিঠিতে দুদকের পাঠানো চিঠির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলে শিা মন্ত্রণালয়। তার ভিত্তিতেই আন্তঃশিা বোর্ড থেকে এমন নির্দেশনা জারি করা হলো বলে জানা গেছে।


আরো সংবাদ



premium cement

সকল