২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নির্বাচনে নতুন সরকার এলেও অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে না : অর্থমন্ত্রী

-

আগামী জাতীয় নির্বাচনে নতুন সরকার এলেও দেশের অর্থনীতিতে তার কোনো বিরূপ প্রভাব পড়বে না বলে মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, নতুন সরকার ক্ষমতায় এলে দণি এশিয়ার আঞ্চলিক বাণিজ্যে কোনো প্রভাব পড়বে না।
গতকাল রাজধানীর এক হোটেলে এসডিজিবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। দ্য ইনস্টিটিউট অব কাস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এ সম্মেলনের আয়োজন করে। অর্থমন্ত্রী বলেন, তিন মাস পর নির্বাচন। তাই এই সময়টা খুবই গুরুত্বপূর্ণ। আমরা একটা উপযুক্ত ব্যবস্থা গড়ে তুলেছি। এটা বজায় থাকবে। তাই এ সময় পরিবেশ যাই হোক না কেন দেশের অর্থনীতিতে তার প্রভাব পড়বে না। তিনি আরো বলেছেন, নতুন সরকার এলে তাতে দক্ষিণ এশীয় বাণিজ্যে কেনো প্রভাব পড়বে না।
মন্ত্রী বলেন, আগামী ডিসেম্বরের পর নতুন সরকার মতা গ্রহণ করবে। আশা করছি, এ সময় বাণিজ্য আরো বাড়বে। আমরা আন্তর্জাতিক বাণিজ্যে ভালো করলেও দণি এশিয়ার আঞ্চলিক বাণিজ্যে তেমনটা করতে পারছি না। তবে ব্যবসাবাণিজ্য সম্প্রসারণে বর্তমানে আমরা ভারত ও চীনকে বড় পার্টনার হিসেবে পেয়েছি। তাদের সাথে ভালো সম্পর্কের জন্যই এটা সম্ভব হয়েছে। নেপাল ও ভুটানের সাথেও বাণিজ্য বাড়াতে কাজ করছে বাংলাদেশ। অন্যান্য দেশের সাথেও বাণিজ্য বাড়াতে হবে। তিনি বলেন, বর্তমান সরকার সারা বিশ্বে বাণিজ্য সম্প্রসারণে কাজ করছে। এ জন্য নতুন নতুন বাজার খোঁজা হচ্ছে।
সংবিধান অনুযায়ী আগামী ৩০ অক্টোবর থেকে ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আয়োজন করবে নির্বাচন কমিশন। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে দশম সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি এবারো একই দাবিতে অনড় রয়েছে।
সম্মেলনে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনীতি এখন অনেক উঁচুতে অবস্থান করছে। গত ১০ বছরে প্রবৃদ্ধির ধারাবাহিকতায় আমরা এমন একটি উপযুক্ত ব্যবস্থা গড়ে তুলেছি, যেটা বজায় থাকবে। কোনো কিছুতে এটা বাধাগ্রস্ত হবে না। বাংলাদেশ আন্তর্জাতিক বাণিজ্যে ভালো করলেও আঞ্চলিক বাণিজ্যে পিছিয়ে থাকার কথা অবশ্য স্বীকার করেন তিনি।
দণি এশীয় উপ-আঞ্চলিক বাণিজ্যিক সহযোগিতা বাস্তবায়নে বাংলাদেশের সাথেথভারত, ভুটান, মিয়ানমার, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা নিয়ে গঠিত এ উপ-আঞ্চলিক জোট সম্পর্কে তিনি বলেন, এ দেশগুলোর সমন্বয়ে আমরা যে অর্থনৈতিক উন্নতি অব্যাহত রেখেছি, সেটা পরবর্তী দশকগুলোতে চলতে থাকবে।
অনুষ্ঠানে টেকসই উন্নয়ন ল্যমাত্রার (এসডিজি) আর্থিক ব্যবস্থাপনার েেত্র পেশাজীবীদের উদ্যোগী হওয়ার আহ্বান জানান বাংলাদেশে জাতিসঙ্ঘের আবাসিক সমন্বয়ক ও জাতিসঙ্ঘ উন্নয়ন কর্মসূচির আবাসিক প্রতিনিধি মিয়া সেপো। তিনি বলেন, এসডিজি অর্জনের েেত্র আর্থিক ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ। এ জন্য আইসিএমএবিসহ বিভিন্ন েেত্রর পেশাজীবীদের সমন্বিত উদ্যোগ নেয়া দরকার।’
অন্যদের মধ্যে আইসিএমএবির সভাপতি মোহাম্মদ সেলিম এবং গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভের (জিআরআই) টেকসই উন্নয়ন বিভাগের প্রধান পিয়েত্রো বার্তাজি অনুষ্ঠানে বক্তব্য দেন।

 


আরো সংবাদ



premium cement
বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে

সকল