২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এস কে সিনহার বই উদ্দেশ্যপ্রণোদিত : বার কাউন্সিল

-

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) সদ্য প্রকাশিত বইকে অসত্য, বানোয়াট, মোটিভেটেড ও রাজনৈতিক উদ্দেশ্যে প্রণোদিত বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। তিনি বলেন, নির্বাচনের আগে ধূম্রজাল সৃষ্টির জন্য এতদিন পর এই বই বের করা হয়েছে। গতকাল বার কাউন্সিল ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।
ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, ‘এ ব্রোকেন ড্রিম : রুল অব ল, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’ শিরোনামে আত্মজীবনীমূলক বই লিখেছেন এস কে সিনহা। কিন্তু সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন কয়েক দিন আগেই সুপ্রিম কোর্টে মতবিনিময় সভায় বলেছেন এস কে সিনহা তথ্য নিয়ে আসছেন অল্প দিনের মধ্যে। তার মানে তাদের সাথে একটা আগাম যোগাযোগ ছিল যে, বই বের হবে। নির্বাচন যত ঘনিয়ে আসছে একের পর এক চমক সৃষ্টি করা হচ্ছে। সর্বশেষ যেটা দেখলাম এস কে সিনহার বই নানা মহলে আলোচিত হয়েছে। সে আলোচনায় শুক্রবার সুপ্রিম কোর্ট বারে একটি সংবাদ সম্মেলন হয়েছে।
তিনি বলেন, ‘সিনহা সাহেব যখন প্রধান বিচারপতি ছিলেন তখন আমি সুপ্রিম কোর্টি বারের সভাপতি ছিলাম। আমার উঠাবসার সুযোগ হয়েছে। উনি কথাগুলো আমাদের কাছেই বলতে পারতেন। বার অ্যান্ড বেঞ্চ কাছাকাছি। একে অপরের পরিপূরক। কিন্তু বলেননি। কিন্তু বাইরে গিয়ে তিনি যে বইটি লিখেছেন তার ভেতরে যে তথ্যগুলো লিখেছেন এগুলো অসত্য ও উদ্দেশ্যপ্রণোদিত; রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এমন একটি সময়ে লিখেছেন, উনি যাওয়ার প্রায় এক বছর পরে। এতদিন পরে একটি বই বের করেছেন ধূম্রজাল সৃষ্টি করার জন্য, চমক সৃষ্টি করার জন্য। একটা দল বা গোষ্ঠীকে নির্বোচনের আগে হাতিয়ার হিসেবে ব্যবহারের জন্য এই বই বের করা হয়েছে বলেও সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি মন্তব্য করেন।
তিনি বলেন, নির্বাচনের আগে ধূম্রজাল ছড়ানোর জন্য এটা অসত্য এবং বানোয়াট উদ্দেশ্যপ্রণোদিত। মূলত বলতে চাচ্ছি মোটিভেটেড। তিনি বিদেশে গিয়ে কী করেছেন হয়তো সে তথ্য-উপাত্ত এখন বেরিয়ে আসবে ডকুমেন্টারি, দালিলিকভাবে। বইটি নিয়ে শুক্রবার সুপ্রিম কোর্ট বার সমিতির সংবাদ সম্মেলন নিয়ে ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, এটা নিয়ে সুপ্রিম কোর্ট বারের সংবাদ সম্মেলন করা সঠিক হয়নি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এস কে সিনহা যাওয়ার সময় বলেননি উনাকে বাধ্য করা হয়েছে। এস কে সিনহার বই প্রকাশের পর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি শুক্রবার সংবাদ সম্মেলন করার পরের দিন গতকাল বার কাউন্সিল থেকে পাল্টা এই সংবাদ সম্মেলন করা হয়।


আরো সংবাদ



premium cement
মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব

সকল