১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

খালেদা জিয়াকে ছাড়াই মামলার শুনানি ন্যায় বিচারের পরিপন্থী : মির্জা ফখরুল

-

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার শুনানি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতেই করার আদালতের আদেশ ‘ন্যায় বিচারের পরিপন্থী’ বলে অভিহিত করেছে বিএনপি। শুক্রবার সকালে এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ মন্তব্য করে বলেন, কারাগারের অভ্যন্তরের আদালত আদেশ দিয়েছেন যে, এখন থেকে বেগম খালেদা জিয়ার মামলা শুনানি তার অনুপস্থিতিতেই হবে। এই আদেশ ন্যায় বিচারের পরিপন্থী, মৌলিক অধিকারের পরিপন্থী। কারাগারের মধ্যে আদালত নিয়ে গিয়ে এই বেআইনি আদেশ দিয়ে তার বিরুদ্ধে এই মামলা পরিচালনা করা হচ্ছে। আমরা অত্যন্ত ক্ষোভের সাথে, অত্যন্ত পরিতাপের সাথে বলছি যে, এই আদেশ মেনে নিতে পারছি না এবং জনগণ তা গ্রহণ করছে না। আমরা মনে করি এই আদেশ পরিবর্তন হওয়া উচিত। তিনি বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া একজন নাগরিক হিসেবে সংবিধান সম্মতভাবে যেটা তার প্রাপ্য সেইভাবে তাকে সুযোগগুলো দেয়া উচিত বলে আমরা বিশ্বাস করি। দেশনেত্রী অত্যন্ত অসুস্থ। বিচার বিভাগের কাছে আমরা আহ্বান জানাতে চাই, ন্যায় বিচার প্রতিষ্ঠা করার জন্য দেশনেত্রীর এই শুনানি বন্ধ করে তার সুচিকিৎসার ব্যবস্থা করা প্রয়োজন।
বিএনপির মহাসচিব বলেন, দুর্ভাগ্য হলো বিচার ব্যবস্থা বিশেষ করে নি¤œ আদালত সম্পূর্ণভাবে সরকারের করায়ত্ব হতে চলেছে। এই বিচারব্যবস্থা সরকারের করায়ত্বের ফলে দেশের মানুষ ন্যায় বিচার পাচ্ছে না। দেশনেত্রীর মামলার শুনানি এক সপ্তাহে তিন দিন তারিখ দেয়া হয়েছে। এত তাড়া কেন? সরকারের তাড়া আমরা বুঝতে পারি তারা চায় যত দ্রুত বেগম জিয়াকে আটকিয়ে রাখার ব্যবস্থা করার। কিন্তু আদালতের কাছ থেকে এটা আমরা প্রত্যাশা করি না, জনগণও প্রত্যাশা করে না। আদালতের কাছে জনগণের প্রত্যাশা তারা ন্যায় বিচার প্রতিষ্ঠা করবেন এবং গণতান্ত্রিক রাষ্ট্রের যেভাবে আদালত চলা উচিত সেভাবে চালাবেন।
খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিএনপি মহাসচিব বলেন, দেশনেত্রী অত্যন্ত অসুস্থ এই কথা কারা কর্তৃপক্ষ স্বীকার করেছে। তারা বোর্ড বসিয়েছে, সেই বোর্ডের যতটুকু রিপোর্ট বাইরে এসেছে তাতে বলা হয়েছে যে, তিনি অত্যন্ত অসুস্থ, তিনি হাঁটার জন্য উপযুক্ত নন, এমনকি তাকে অবিলম্বে হাসপাতালে স্থানান্তরের কথা বলেছেন। আমরা আশা করব তার প্রতি অমানবিক আচরণ থেকে বিরত থাকবেন এবং বেগম খালেদা জিয়া যেটা বলেছেন আদার দেন গভমেন্ট হসপিটালস তাকে চিকিৎসা দেয়ার জন্য আমরা দাবি জানাচ্ছি।
রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, রফিকুল ইসলাম মিয়া, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল কাইয়ুম, অধ্যাপক সাহিদা রফিক, প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানী প্রমুখ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement