২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ ও আফগানিস্তান নিয়ম রক্ষার ম্যাচ আজ

-

হোক না নিয়ম রক্ষার ম্যাচ। তারপরও এই ম্যাচকে ঘিরে লিখিত হতে পারে বহু পরিসংখ্যান। জয়-পরাজয়, রান, উইকেট ইত্যাদি বহু বিষয়ই লেখা থাকবে ক্রিকেট খাতায়। হয়তো প্রভাব পড়বে না সুপার ফোরের সূচিতে কিন্তু মানমর্যাদার হিসেবে ম্যাচে কেউ কাউকে ছাড় দেবে নাÑ এটি এক প্রকার নিশ্চিত। আবুধাবিতে আজ বিকেল সাড়ে ৫টায় মুখোমুখি হচ্ছে দল দু’টি।
মুশফিককে বিশ্রাম দেয়ার সুযোগ করে দিচ্ছে দুই দলের গ্রুপ নির্ধারিত হয়েছে বলেই। গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্সআপ নির্ধারণ হওয়া ছাড়া দৃশ্যত আর কোনো হিসাব নেই এই ম্যাচে। বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট তাতে একটু স্বস্তির নিশ্বাস ফেলার সুযোগ পাচ্ছে। তামিম ইকবাল ছিটকে গেছেন চোট নিয়ে। মুশফিকও না খেলা মানে দলের সেরা দুই ব্যাটসম্যানকে ছাড়া মাঠে নামা। গত শনিবার টুর্নামেন্টের প্রথম ম্যাচের আগে মুশফিকের পুরনো ব্যথা মাথাচাড়া দিয়ে ওঠে। শেষ পর্যন্ত ব্যথানাশক নিয়ে ম্যাচটি খেলেছেন মুশফিক। শুরুর বিপর্যয় থেকে বাংলাদেশকে উদ্ধার করেছেন ১৪৪ রানের অসাধারণ ইনিংস খেলে।
মুশফিক না খেললে কপাল খুলতে পারে মুমিনুল ও আরিফুল হকের। তবে ওজনের দিক থেকে মুমিনুলেরই আস্থা। মুমিনুল ২৬টি ওয়ানডে খেলেছেন বটে, তবে সর্বশেষ ২০১৫ বিশ্বকাপে। গত কয়েক বছরে তার ওয়ানডে ক্যারিয়ারে জমেছে ধুলো। তাকে লড়াই করতে হবে নিজের অতীতের সাথে। নিজেকে চেনাতে হবে নতুন করে।
অবশ্য কোচ রোডস রোমাঞ্চিত দু’জনকে নিয়েই। বাংলাদেশের কোচ হয়ে আসার পর শুরুর সময়টাতেই মুমিনুলকে বেশ মনে ধরেছিল কোচের। তবে বর্তমানে নাকি আগ্রহ শান্তকে ঘিরে। এশিয়া কাপ নিয়ে কোচের মন্তব্য, ‘তামিমকে এই টুর্নামেন্টে না পাওয়া দেশের জন্য ও দলের মনোবলের জন্য বড় ধাক্কা। তবে একটি দরজা বন্ধ হওয়া মানে আরেকজনের জন্য দরজা খুলে যাওয়া। অনেকেই আছে খেলাধুলায় নিজের নাম গড়তে চায় কিন্তু সুযোগ সেভাবে পায় না। তামিমের চোট মানে এখানে অন্য কেউ সুযোগ পাবে। তামিম নেই, তবে মুমিনুল ও শান্তকে পেয়ে আমরা যথেষ্ট সৌভাগ্যবান। তবে তামিমের অভাব পূরণ করা মোটেও সহজ নয়। অবশ্য ওরা দু’জনই সম্ভাবনাময়। ওদের প্রতি আমার বার্তা থাকবে নির্ভার থাকা। মিনি (মুমিনুল) ভাবতে পারে যে দলে ফিরে তাকে কিছু প্রমাণ করতে হবে। অতিরিক্ত চেষ্টা করলে সেটি হবে সবচেয়ে বড় সমস্যা। নির্ভার থেকে চ্যালেঞ্জ উপভোগ করতে হবে।’
ক্রিকেটে রাজসিক উত্থান বলে যদি কিছু থেকে থাকে, তাহলে সেটা সত্যিই ঘটেছে আফগানিস্তানের প।ে যুদ্ধবিধ্বস্ত এক দেশে ক্রিকেটের স্বপ্ন বুনে দেশটি খুব অল্প সময়ের মধ্যেই পেয়েছে আইসিসির সদস্যপদ। সীমিত ওভারের ক্রিকেটে দলটির পারফরম্যান্স এত দুর্দান্ত যে বিশ্বের বড় দলগুলোকেও তাদের নিয়ে বেশ ভাবতে হয়। ওয়ানডেতে এ পর্যন্ত পাঁচবারের মুখোমুখিতে বাংলাদেশের জয় তিনবার। দুইবার আফগানদের।


আরো সংবাদ



premium cement