২০ সেপ্টেম্বর ২০১৮

শহিদুলের জামিন আবেদন আজই নিষ্পত্তির নির্দেশ

-

তথ্যপ্রযুক্তি আইনের মামলায় বরেণ্য আলোকচিত্রী শহিদুল আলমের জামিন আবেদন আজ মঙ্গলবারের মধ্যেই নিষ্পত্তি করতে বিচারিক আদালতকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। শহিদুল আলমের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো: রেজাউল হক ও বিচারপতি আবু তাহের মো: সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ গতকাল এই আদেশ দেন।
বিচারপতি মো: রুহুল কুদ্দুস ও বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ গত ৪ সেপ্টেম্বর এ জামিন আবেদন শুনতে বিব্রতবোধ করায় প্রধান বিচারপতি বিষয়টি শুনানির জন্য নতুন বেঞ্চ গঠন করেন।
গতকাল হাইকোর্টে শহিদুল আলমের আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারা হোসেন ও ব্যারিস্টার জ্যোতির্ময় বড়–য়া। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
পরে ব্যারিস্টার সারা হোসেন সাংবাদিকদের বলেন, আগামীকাল দায়রা জজ আদালতে জামিন শুনানির তারিখ আছে। হাইকোর্ট বলেছেন, কালই যেন বিষয়টির নিষ্পত্তি করা হয়।
নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গুজব ছড়ানোর অভিযোগে গত ৫ আগস্ট রাতে পুলিশ দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলমকে গ্রেফতার করে। পরে ‘উসকানিমূলক ও মিথ্যা’ অপপ্রচারের অভিযোগে তার বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা করে পুলিশ। ঢাকার হাকিম আদালত শহিদুলের জামিন আবেদন নাকচ করে দিলে তার আইনজীবীরা গত ১৪ আগস্ট মহানগর দায়রা জজ আদালতে যান। সেখানে বিচারক আবেদনটি ১১ সেপ্টেম্বর শুনানির জন্য রাখলে তারা শুনানির তারিখ এগিয়ে আনার জন্য আরেকটি আবেদন করেন। কিন্তু বিচারক তা গ্রহণ না করলে ২৬ আগস্ট শহিদুল আলমের অন্তর্বর্তীকালীন জামিন চেয়ে ওই আদালতেই ফের আবেদন করা হয়। আদালত তা শুনানির জন্য গ্রহণ না করায় গত ২৮ আগস্ট শহিদুল আলমের জামিন আবেদন নিয়ে তার আইনজীবীরা হাইকোর্টে আসেন। কয়েক দিন আটকে থাকার পর গত সপ্তাহে আবেদনটি বিচারপতি মো: রুহুল কুদ্দুস ও বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের বেঞ্চের কার্যতালিকায় আসে। কিন্তু ওই বেঞ্চ আবেদনটি শুনতে বিব্রত বোধ করলে নিয়মানুযায়ী প্রধান বিচারপতি শুনানির জন্য নতুন বেঞ্চ ঠিক করে দেন।


আরো সংবাদ