১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

অটোমোবাইল শ্রমিকদের নিম্নতম মজুরি হচ্ছে

-

অটোমোবাইল ওয়ার্কশপ শিল্প সেক্টরে কর্মরত শ্রমিকদের জন্য নিম্নতম মজুরি হার ঘোষণা করা হচ্ছে। বাংলাদেশ শ্রম আইনানুযায়ী এই সেক্টরের শ্রমিকদের জন্য নিম্নতম মজুরি বোর্ড ইতোমধ্যে নি¤œতম মজুরির খসড়া প্রণয়ন করেছে। আইন মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
এ প্রসঙ্গে জানতে চাইলে আইন মন্ত্রণালয়ের সিনিয়র একজন কর্মকর্তা নয়া দিগন্তকে বলেন, এর খসড়া চূড়ান্ত হয়ে গেছে। আইন মন্ত্রণালয় এটি ভেটিং করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছে।
সূত্র জানিয়েছে, বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর সংশ্লিষ্ট ধারা, নি¤œতম মজুরি বোর্ড কর্তৃক অটোমোবাইল ওয়ার্কশপ শিল্প সেক্টরে নিযুক্ত শ্রমিকদের জন্য নি¤œতম মজুরির হারের খসড়া সুপারিশ করা হয়েছে। বাংলাদেশ শ্রম আইনের ধারা ১৩৯ এবং ১৪০(১) এর মধ্যে শ্রমিকগণের নি¤œতম মজুরি হার ঘোষণার বিষয়টি উল্লেখ করা হয়েছে।
তথ্য মতে, শ্রমিকদের পদবিন্যাস ও শ্রেণী বিভাগ হিসেবে তিনটি গ্রেডে ভাগ করা হয়েছে। প্রত্যেকটি গ্রেডেই প্রথম শ্রেণী, দ্বিতীয় শ্রেণী ও তৃতীয় শ্রেণী ভাগ করা হয়েছে। এ ছাড়াও এলাকা, মাসিক মূল মজুরি, বাড়িভাড়া ভাতা, চিকিৎসা ভাতা, যাতায়ত ভাতা এবং মাসিক মোট মজুরি নির্ধারণ করা হয়েছে।
তথ্য অনুযায়ী, উচ্চতর দক্ষ, দক্ষ, আধা দক্ষ এবং অদক্ষ শ্রমিকদের পদবিন্যাস অনুযায়ী বিভাগীয় ও জেলা শহরের জন্য মাসিক মূল মজুরি ও সর্বমোট মজুরি নির্ধারণ করা হয়েছে।
তথ্যানুসারে, গ্রেড-৩ এ (তৃতীয় শ্রেণী) মাসিক মূল মজুরি চার হাজার ৬৫০ টাকা এবং মাসিক সর্বমোট মজুরি হবে সাত হাজার ৬১০ টাকা। তবে এটি হবে জেলা শহর এবং অন্যান্য এলাকার জন্য। একই গ্রেড ও শ্রেণীতে এলাকা হিসেবে বিভাগীয় শহরে কর্মস্থল হলে মাসিক মূল মজুরির পরিমাণ একই থাকবে তবে মাসিক সর্বমোট মজুরি হবে আট হাজার ৬৪০ টাকা। এর মধ্যে বাড়িভাড়া ভাতার ক্ষেত্রে বিভাগীয় শহর ও সিটি করপোরেশন এলাকায় মূল মজুরির ৬০ শতাংশ এবং জেলা শহর ও অন্যান্য এলাকায় মূল মজুরির ৪০ শতাংশ হার ধরা হয়েছে। এই গ্রেডে পিয়ন, দারোয়ান, স্টোর অ্যাটেনডেন্ট, নাইট গার্ড, মালী ও সুইপার পদ রয়েছে।
বোর্ডের প্রস্তাব অনুযায়ী, একজন শ্রমিকের শিক্ষানবিসকাল তিন মাস। তবে নিয়োগকারী কর্তৃপক্ষ একজন শ্রমিকের কাজে সন্তুষ্ট না হলে তার শিক্ষানবিসকাল আরো তিন মাস বাড়াতে পারবে। শিক্ষানবিসকালে একজন শিক্ষানবিস শ্রমিক মাসিক সর্বসাকল্যে পাঁচ হাজার টাকা পাবেন এবং শিক্ষানবিসকাল শেষে সংশ্লিষ্ট গ্রেডের স্থায়ী শ্রমিক হিসেবে নিযুক্ত হবেন।


আরো সংবাদ



premium cement