২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভুটানকে হালকাভাবে নিচ্ছে না বাংলাদেশ

-

লাল-সবুজদের টানা দ্বিতীয় সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবলের শিরোপা জয়ে এখন দুই বাধা। দু’টি হার্ডল ডিঙ্গাতে পারলেই দেশবাসীকে ঈদুল আজহার উপহার দিতে পারবেন মারিয়া-আঁখি-মনিকা-তহুরারা। এ মিশনে আজ তাদের সামনে প্রতিপক্ষ ভুটান। সেমিতে তাদের বিপক্ষে জিততে পারলে এরপর ১৮ আগস্ট ফাইনালে ভারত বা নেপালের সাথে লড়াই। অবশ্য তাদের মাথায় এখন শুধু সেমিফাইনাল। এবার থিম্পুর অনূর্ধ্ব-১৫ মহিলা সাফে ছয় দলের লড়াই এই চার দল এখন সেমিফাইনালিস্ট। সুতরাং এদের কাউকেই দুর্বল ভাবার সুযোগ নেই। তাই আজ বাংলাদেশও তাদের সেমির প্রতিপক্ষ ভুটানকে হালকাভাবে নিচ্ছে না। চাংলিমিথাং স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় আসরের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি বাংলাদেশ ও ড্রাগন গার্লরা। বিকেল ৪টায় প্রথম সেমিতে খেলবে ভারত ও নেপাল।
এই ভুটানের বিপক্ষেই গত বছর অনূর্ধ্ব-১৫ সাফে লিগ ম্যাচে ৩-০ গোলে জিতে ছিল মারিয়া মান্ডার দল। সেই আসরে ভুটানিদের সর্বোচ্চ অর্জন ছিল নেপালের সাথে ১-১ গোলে ড্র। কিন্তু অ্যাকাডেমিতে নিত্য ফুটবল চর্চা করা ভুটানের মেয়েরা এখন অনেক পোক্ত। তারাই এবার ইতিহাস গড়ে দেশের মহিলা ফুটবল প্রথম জয় তুলে এনেছে। ৬-০ গোলে পরাজিত করে শ্রীলঙ্কাকে। এরপর শক্তিশালী ভারতেকে কিভাবেই না নাস্তানাবুদ করেছিল এ আসরের স্বাগতিকেরা। স্রেফই বয়স ও অনভিজ্ঞতার কারণে এবং গোলরক্ষকের ভুলে ১-০ গোলে হারতে হয়েছিল ভারতের কাছে।
একে তো নিজের মাঠ। নিজস্ব গ্যালারিভর্তি দর্শক। রয়েছে উচ্চতার সুবিধা। সেই সাথে খেলে ছোট ছোট পাসের গোছানো ফুটবল। তার ওপর তারা সেমিফাইনালিস্ট। সুতরাং তাদেরকে সমীহ করছেন বাংলাদেশ কোচও। কোচ গোলাম রাব্বানী ছোটনের মতে, আমরা কোনোভাবেই দুর্বল বা হালকা ভাবছি না ভুটানকে। সব দলই আমাদের কাছে সমান। শক্তিশালী বলেই তারা সেমিফাইনালে এসেছে। তিনি যোগ করেন, গতবারের ভুটান দলের চেয়ে এবারের দলটি শক্তিশালী। তারা বেশ উন্নতি করেছে। এটি তাদের অ্যাকাডেমির ফসল।
তবে ছোটনের মতে, আমাদের শুরুর দিকেই গোল পেতে হবে। এরা ১৫ বছরের মেয়ে। প্রথম দিকে গোল না পেলে পরে তারা চাপে পড়ে যাবে। জানান, অতীত রেকর্ড বলছে বাংলাদেশ দল শুরুতে গোল দিয়ে পরে জয় তুলে নিয়েছে বড় ব্যবধানে। বাংলাদেশ কোচের আশাবাদ, ‘আমাদের মেয়েরা স্বাভাবিক ও প্রেসিং ফুটবল খেলতে পারলে ভুটানের ছোট ছোট পাসের খেলা কোনো সমস্যা হবে না।’ থিম্পুর উচ্চতা, স্থানীয় দর্শক এসব কোনো কিছুই আসরের বর্তমান চ্যাম্পিয়নদের বাধা হবে না। ছোটনের মতে, ‘ফুটবলাররা এসব মানিয়ে নিয়েছে। তারা বিদেশের মাটিতে একাধিক শিরোপা জেতা দল।’ ভুটান দলের ৯ নম্বর জার্সিধারী ডেকি লাহজম ও ১০ নম্বর পোশাকওয়ালা সোনাম লাহমোকে বিপজ্জনক বলে উল্লেখ করলেন তিনি।
অধিনায়ক মারিয়া মান্ডা, স্ট্রাইকার আনু চিং মগিনি, ডিফেন্ডার আনাই মগিনি, আঁখি খাতুন সবার মুখেই আজ জয়ের আত্মবিশ্বাস। তবে কেউই বলেননি সহজে জয় আসবে আজ।
আজকের এই সেমিফাইনালের ৯০ মিনিটে জয়-পরাজয়ের নিষ্পত্তি না হলে সরাসরি টাইব্রেকার। সেই পেনাল্টি শুট আউটেরও প্রস্তুতি আছে। বললেন ছোটন।
মহিলা সাফ ফুটবলের সিনিয়র ও জুনিয়র মিলে তিন ম্যাচেই বাংলাদেশ হারিয়েছে ভুটানকে। সিনিয়র সাফে ২০১০ সালে কক্সবাজারে ৯-০, ২০১২ সালের কলম্বো সাফে ১-০ ও অনূর্ধ্ব-১৫ সাফে গত বছর ঢাকায় ৩-০ গোলে জয়। এ ছাড়া এএফসি অনূর্ধ্ব-১৪ ফেস্টিভাল ফুটবলে নেপালের মাটিতে ভুটানের বিপক্ষে ১৬-০ গোলের জয়। এটিই মহিলা ফুটবলে লাল-সবুজদের সবচেয়ে বড় বিজয়।


আরো সংবাদ



premium cement