২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বৃষ্টিতে তাপমাত্রা কমছে : শক্তিশালী হয়েছে লঘুচাপটি

-

দেশব্যাপী বয়ে যাওয়া তাপপ্রবাহ হ্রাস পেতে শুরু করেছে। তবুও গতকাল ময়মনসিংহ, ঢাকা, চাঁদপুর, রাজশাহী ও বগুড়া অঞ্চলসহ রংপুর ও সিলেট বিভাগে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ ছিল। তবে আজ শনিবার এসব অঞ্চল থেকেও তাপপ্রবাহ হ্রাস পেতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। গতকাল তাপমাত্রা সার্বিকভাবে গত বৃহস্পতিবারের চেয়ে অনেকটা কম ছিল। তবে কিছু কিছু জায়গায় তাপমাত্রা একটু বেশি ছিল বৃহস্পতিবারের চেয়ে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সৈয়দপুরে ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার কুড়িগ্রামের রাজারহাটে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস।
গতকাল সকাল থেকে দেশের কোনো কোনো এলাকায় কিছুটা বৃষ্টিপাত হয়েছে। এ কারণেই মূলত তাপপ্রবাহের মাত্রা হ্রাস পেয়েছে। রংপুর ও রাজশাহী বিভাগ ছাড়া দেশের অন্য বিভাগগুলোয় প্রায় সর্বত্র বৃষ্টি হয়েছে। গতকাল সর্বোচ্চ বৃষ্টি হয়েছে মাইজদীকোর্টে ৭৬ মিলিমিটার।
এ দিকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে।
আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত

সকল