২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বুলবুলের নির্বাচনী সভায় বোমা হামলা

সাংবাদিকসহ আহত ৫
বোমা হামলার পর রাস্তার দৃশ্য : নয়া দিগন্ত -

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী ও মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুলের নির্বাচনী গণসংযোগকালে আয়োজিত পথসভায় বোমা হামলা করেছে সন্ত্রাসীরা। এতে এক সাংবাদিকসহ অন্তত পাঁচজন আহত হয়েছেন।
গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় নগরীর সাগরপাড়া বটতলা মোড়ে এ ঘটনা ঘটে। সন্ত্রাসীরা পরপর তিনটি ককটেল বোমা নিক্ষেপ করে এবং সবগুলোই বিস্ফোরিত হয়। আহতদের উদ্ধার করে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে নিয়ে যাওয়া হয়। খবর পেয়ে পুলিশ ও র্যাব ঘটনাস্থলে যায়। এ ঘটনাকে কেন্দ্র করে নগরীতে চাপা উত্তেজনা বিরাজ করছে।
বিএনপি দাবি করেছে, হামলায় বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর ১০ নেতাকর্মী আহত হয়েছেন। তারা হলেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান, বিএনপি নেতা ডিএম জিয়াউর রহমান, স্বেচ্ছাসেবক দল নেতা মাইনুল ইসলাম, বিএনপি কর্মী স্বপন কুমার, ছাত্রদল নেতা হাসান আলী প্রমুখ। আহত বিএনপি নেতাকর্মীরা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।
প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে নগরীর বোয়ালিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমান উল্লাহ সাংবাদিকদের জানান, সকাল সাড়ে ১০টায় সাগরপাড়া বটতলা মোড়ে বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুলের পক্ষে কেন্দ্রীয় নেতারা গণসংযোগ করছিলেন। এ সময় তিনটি মোটরসাইকেলে করে মুখোশধারীরা সেখানে গিয়ে পর পর তিনটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। পরে তারা দ্রুত টিকাপাড়ার রাস্তা দিয়ে পালিয়ে যায়। ঘটনার পর ওই এলাকায় বিএনপির গণসংযোগ বন্ধ হয়ে যায়। লোকজন আতঙ্কিত হয়ে ছোটাছুটি শুরু করেন। এতে বাংলাভিশন টেলিভিশনের রাজশাহী প্রতিনিধি পরিতোষ চৌধুরী আদিত্যসহ পাঁচজন আহত হন। এদের মধ্যে আদিত্যকে রামেক হাসপাতালে পাঠানো হয়েছে। তবে তিনি আশঙ্কামুক্ত। অন্যদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।
ওসি জানান, গণসংযোগে ককটেল বিস্ফোরণের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ ছাড়া র্যাব ঘটনাস্থলে গিয়েছে। কারা এ ঘটনার সাথে জড়িত তা তদন্ত করে দেখা হচ্ছে। এ ছাড়া আলামত সংগ্রহ করা হচ্ছে। তদন্ত শেষে এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
জানা গেছে, সাংবাদিক আদিত্য ককটেলের স্পিøন্টার বিদ্ধ হয়ে আহত হন। তার বাম চোখের নিচে স্পিøন্টারটি বিদ্ধ হয়। হাসপাতালে চিকিৎসা নিয়ে তিনি এখন বাড়িতে বিশ্রামে আছেন। প্রত্যক্ষদর্শী এক সাংবাদিক নয়া দিগন্তকে জানান, চারটি মোটরসাইকেলে সন্ত্রাসীরা এসে নির্বাচনী সভায় পরপর তিনটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। চারটি মোটরসাইকেলে আটজন ছিল। এদের মধ্যে তিনজনের হাতে তিনটি পিস্তল ছিল। বিস্ফোরণ ঘটিয়ে দ্রুত তারা ঘটনাস্থল ত্যাগ করে।
এ ব্যাপারে বিএনপি প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুলের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক মেয়র মিজানুর রহমান মিনু সাংবাদিকদের বলেন, চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান ও বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলুসহ দলীয় নেতাকর্মীরা সাগরপাড়া বটতলা এলাকায় বুলবুলের পক্ষে প্রচারণা চালাচ্ছিলেন। এ সময় মোটরসাইকেলে করে এসে মুখোশধারীরা সেখানে পর পর তিনটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। এতে তাদের দলের কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমানসহ ১০ নেতাকর্মী আহত হয়েছেন। তাদের রামেক হাসপাতালে পাঠানো হয়। সেখানে তারা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।
মিজানুর রহমান মিনু অভিযোগ করেন, রাজশাহীতে নির্বাচনের পরিবেশ নষ্ট করতে আওয়ামী লীগ পরিকল্পিতভাবে এ ককটেল হামলা চালিয়েছে। আওয়ামী লীগের মোটরসাইকেল বাহিনী এত দিন পোস্টার-ব্যানার ছিঁড়ে ফেলছিল, ফেস্টুন ভেঙে ফেলছিল। তারাই এবার বুলবুলের নির্বাচনী প্রচারণায় ককটেল হামলা করেছে। মিনু এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেন, এ ব্যাপারে থানায় মামলা করা হবে। এ ছাড়া প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এরই মধ্যে নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ দেয়া হয়েছে। মিনু ২৪ ঘণ্টার মধ্যে সন্ত্রাসীদের গ্রেফতার করে আইনের আওতায় এনে কঠোর শাস্তির দাবি জানান।
তবে প্রতিপক্ষের এসব অভিযোগ নাকচ করে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, নিশ্চিত পরাজয় জেনে তারা রাজশাহীকে অসহিষ্ণু করার চেষ্টা করছে। পাল্টা অভিযোগ করে লিটন বলেন, মাঠে জনসমর্থন আদায়ে ব্যর্থ হয়ে রাতের অন্ধকারে বিএনপি নেতাকর্মীরা তার পোস্টার-ব্যানার ছিঁড়ে ফেলছে। ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করতেই ককটেল বিস্ফোরণের নাটক সাজিয়েছে। ঘটনার গভীরে গিয়ে তদন্ত করলেই এর প্রকৃত রহস্য বেরিয়ে আসবে। আওয়ামী লীগের নেতাকর্মীরা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য সর্বাত্মক চেষ্টা করছে। তারা যতই চেষ্টা করুক শান্তির নগরী রাজশাহীকে কখনো অশান্ত করতে দেয়া হবে না।
এ ব্যাপারে বিএনপির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেন, জেলা ছাত্রদলের গণসংযোগ উদ্বোধনী বক্তব্য দেয়ার সময় হঠাৎ বিকট শব্দ হয়। কোনো কিছু বুঝে ওঠার আগেই বাংলাভিশনের সাংবাদিক আদিত্য মাটিতে পড়ে যান। হামলাকারীদের পাকড়াও করতে গেলে সন্ত্রাসীরা পিস্তল উঁচিয়ে পালিয়ে যায়। তিনি অভিযোগ করেন, আওয়ামী লীগ নিশ্চিত পরাজয় জেনে সিটি নির্বাচন বানচাল করার চেষ্টা করছে। তিনি এই হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে দোষীদের গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানান।
মেয়র প্রার্থী বুলবুল বলেন, বিএনপির জনপ্রিয়তা ও বর্তমান অবস্থা দেখে আওয়ামী লীগ শঙ্কিত হয়ে এ বোমা হামলা শুরু করেছে। পূর্ব থেকেই তাদের এ পরিকল্পনা ছিল বলে তিনি উল্লেখ করেন। বুলবুল বলেন, বোমা কেন অন্য যেকোনো হামলা মোকাবেলা করার ক্ষমতা রাখে বিএনপি। আওয়ামী সন্ত্রাসীদের সামনে এসে মোকাবেলা করার আহবান জানিয়ে তিনি বলেন, আওয়ামী সন্ত্রাসীরা অস্ত্র নিয়ে ঘোরাফেরা করলেও পুলিশ তাদের গ্রেফতার না করে উল্টো বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার করছে। নেতাকর্মীদের বাড়িতে প্রতিনিয়ত সন্ত্রাসীরা ও পুলিশ হানা দিচ্ছে। তিনি বলেন, আওয়ামী লীগ নির্বাচনের দিন জোর করে ভোটকেন্দ্র দখল করে সিল মারার স্বপ্ন দেখছে। কিন্তু রাজশাহীবাসী এই সন্ত্রাসীদের প্রতিহত করবে।
এ ব্যাপারে মহানগর পুলিশের মুখপাত্র ও সিনিয়র সহকারী কমিশনার ইফতেখায়ের আলম নয়া দিগন্তকে বলেন, কারা এ হামলা চালিয়েছে তা খতিয়ে দেখছে পুলিশ। এখনো কাউকে চিহ্নিহ্নত করা যায়নি। কেউ আটকও হয়নি। পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে বলে জানান তিনি।


আরো সংবাদ



premium cement
ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত

সকল