১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সড়কে মৃত্যুর মিছিল

গাইবান্ধায় নিহত ১৮ : অন্যান্য স্থানে ২৪
গাইবান্ধার পলাশবাড়ীতে দুর্ঘটনায় নিহতদের লাশের সারি ও দুর্ঘটনাকবলিত কোচ :নয়া দিগন্ত -

সড়কে মৃত্যুর মিছিল যেন কোনোভাবেই থামছে না। গাইবান্ধার পলাশবাড়ীতে গতকালও এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ১৮ জন নিহত ও অন্তত ৪০ ব্যক্তি আহত হয়েছেন। এ ছাড়াও রংপুরে বিআরটিসির একটি বাসকে একটি ট্রাক ধাক্কা দিলে ছয়জন নিহত হয়েছেন।
গাইবান্ধা ও পলাশবাড়ী সংবাদদাতা জানান, গাইবান্ধার পলাশবাড়ীতে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নারী-পুরুষসহ ১৮ জন নিহত হয়েছেন। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।
প্রত্যদর্শী সূত্রে জানা যায়, ঢাকা থেকে রানীশংকৈলের উদ্দেশে ছেড়ে আসা আলম এন্টারপ্রাইজ (ঢাকা মেট্রো-ব-১৪-৬৪২২) নামে অতিরিক্ত যাত্রীবাহী কোচটি পলাশবাড়ী সদরের উত্তরাংশে ব্র্যাক মোড়ের অদূরে বাঁশকাটা (গরুরহাট) এলাকায় রংপুর-বগুড়া জাতীয় মহাসড়কে গতকাল শনিবার ভোর সোয়া ৪টায় এ সড়ক দুর্ঘটনা ঘটে। আহত যাত্রীদের অনেকেই জানান, কোচ চালক তন্দ্রাচ্ছন্ন থাকায় নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের বাম পাশে একটি বিশাল গাছের সাথে সজোরে ধাক্কা লাগে। এ সময় কোচটির উপরাংশের ছাদ ও সম্মুখভাগসহ গোটা বডি প্রায় দুমড়ে-মুচড়ে যায়।
খবর পেয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ভোর ৫টায় দুর্ঘটনাস্থলে পৌঁছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, হাইওয়ে ও থানা পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর অন্যান্য সংস্থা স্থানীয়দের সার্বিক সহায়তায় সামগ্রিক উদ্ধার তৎপরতা চালান। ঘটনাস্থল থেকে নিহত সাত ব্যক্তির লাশ উদ্ধার এবং গুরুতর আহত ৪০ যাত্রীকে উদ্ধার করে চিকিৎসার জন্য পলাশবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।
অপর দিকে দুর্ঘটনাস্থলে গুরুতর আহতদের অনেকেই চিকিৎসার জন্য রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানা যায়।
এ দিকে পুলিশ ঘটনাস্থলে পৌঁছার আগেই দুর্ঘটনাকবলিত কোচের যাত্রীদের উদ্ধার তৎপরতার নামে স্থানীয়দের বিরুদ্ধে গুরুতর আহত এবং মৃত যাত্রীদের ব্যাগ-ল্যাগেজে থাকা টাকাপয়সা ও পোশাকপরিচ্ছদ লুটতরাজসহ মূল্যবান জিনিসপত্র হাতিয়ে নেয়ার গুরুতর অভিযোগ পাওয়া যায়।
বেলা বাড়ার সাথে সাথে চিকিৎসাধীন আহতদের মধ্যে আরো ৯ জন যাত্রীর মৃত্যু ঘটে। এ রিপোর্ট লেখা পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়ায় ১৬ জনে। কোনো স্বজন না থাকায় প্রাথমিকভাবে নিহতদের পরিচয় জানা সম্ভব হয়নি।
হাসপাতালে চিকিৎসাধীন গুরুতর আহতদের মধ্যে অধিকাংশেরই অবস্থা আশঙ্কাজনক। জরুরি বিভাগসহ গোটা চত্বরের মেঝেতে সংজ্ঞাহীন অজ্ঞাত গুরুতর আশঙ্কাজনকদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।
গোটা হাসপাতাল চত্বরজুড়ে আহতদের গগনবিদারি আহাজারিতে যখন প্রকম্পিত ঠিক তখনো উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচও) ডা: ওয়াজেদ আলীসহ দায়িত্বশীলরা হাসপাতালে পৌঁছাননি।
অনেক বিলম্বে হাসপাতালে আসা এবং চিকিৎসা সেবায় নানা অনিয়ম, অবহেলা অব্যবস্থাপনায় ুব্ধ স্থানীয়দের মধ্যে চরম অসন্তোষ ছড়িয়ে পড়ে। উত্তেজিত লোকজন এ সময় টিএইচওসহ দায়িত্বশীলদের প্রতি মারমুখো হয়। পুলিশের তাৎণিক হস্তেেপ অবশেষে শান্ত ও স্বাভাবিক হয়।
জেলা প্রশাসক নিহতদের লাশ দাফনে প্রত্যেক পরিবারকে ১০ হাজার টাকা প্রদানের ঘোষণা দেন। এ ছাড়া পরিচয় শনাক্ত সাপেে স্বজনদের হাতে লাশ হস্তান্তর করা হবে বলে তিনি জানান।
আহতদের মধ্যে যাদের পরিচয় পাওয়া গেছে তারা হলেন কুষ্টিয়া জেলা সদরের সুমন (৩৫), মঞ্জুর (৩৫), ঠাকুরগাঁওয়ের নূর আলম (৩৫), মমতা বেগম (৩৫), নীলফামারীর হাফিজুর রহমান (৪০), সুরেশ (৫০), চয়ন (৮), সিরাজগঞ্জের বাদশাহ (৩৫), টাঙ্গাইলের আবু সাঈদ (৩৫), তেঁতুলিয়ার আশরাফুল (৩৫), দিনাজপুরের নাঈম ইসলাম (৩৫) ও যশোরের আলী হোসেন (৪০)। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি গুরুতর আহতদের সবাইকেই উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।
গোপালগঞ্জ সংবাদদাতা জানান, গোপালগঞ্জে বাসচাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত হয়েছেন। এ সময় বাস ও ভ্যানের আরো ১০ যাত্রী আহত হন।
গতকাল সকাল ৮টায় গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া সড়কের গোপালগঞ্জ সদর উপজেলার ঘোনাপাড়া এলাকায় এ সড়ক দুর্ঘটনাটি ঘটে।
নিহতরা হলেন বেসরকারি উন্নয়ন সংস্থা রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) গোপালগঞ্জ অফিসের অফিস রেজিস্ট্রার ইমরান হোসেন (৩৮), মাঠ কর্মকর্তা পুলক ব্যাপারী (৩৪)।
মারাত্মক আহত রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার গোপালগঞ্জ অফিসের ম্যানেজার রুবেল ফকিরসহ (৩৫) ১০ জনকে গোপালগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।
রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার গোপালগঞ্জ অফিসের হিসাবরক্ষক সাইফুল ইসলাম ওই দুই জনের মৃত্যুর খবর নিশ্চিত করে জানান, ঈদের ছুটি শেষে ম্যানেজার রুবেল ফকির, মাঠ কর্মকর্তা ও অফিস রেজিস্ট্রার অফিসের কাজে যোগ দিতে মোটরসাইকেলে করে পিরোজপুর থেকে গোপালগঞ্জ আসছিলেন। তাদের বাড়ি পিরোজপুরে।
গোপালগঞ্জ সংবাদদাতা জানান, গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলায় যাত্রীবাহী বাসের চাপায় লোকমান শেখ (৫১) নামে এক ইঞ্জিনচালিত ভ্যানচালক নিহত হয়েছেন। এ ঘটনায় আরো ১০ বাসযাত্রী আহত হয়েছেন। গতকাল দুপুরে ঢাকা-খুলনা মহাসড়কে উপজেলার দাসেরহাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত লোকমান একই উপজেলার হাতিমপুর গ্রামের ইসমাইল শেখের ছেলে।
ফরিদপুর সংবাদদাতা জানান, ফরিদপুরের ভাঙ্গায় বরিশাল থেকে ছেড়ে আসা যাত্রীবাহী তুহিন পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে দুই যাত্রী নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন কমপে ২০ জন। তাদের ভাঙ্গা হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল সকাল ৯টায় ঢাকা-বরিশাল মহাসড়কের ফরিদপুরের ভাঙ্গা উপজেলার পূর্ব সদরদি এলাকায় এই ঘটনা ঘটে। নিহতরা হলেন বাসটির চালক ইব্রাহিম (৩৮) ও হেলপার হাফিজ (৩২)। ভাঙ্গা হাইওয়ে পুলিশের ওসি এজাজুল জানান, নিহতদের লাশ ভাঙ্গা হাইওয়ে থানায় রাখা হয়েছে।
ফরিদপুর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন মাস্টার সাইফুজ্জামান জানান, আহতদের ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল ও ভাঙ্গা হাসপাতালে ভর্তি করা হয়েছে।
নাটোর সংবাদদাতা জানান, নাটোরে একটি বালু বোঝাই ট্রাকের নিচে চাপা পড়ে নারীসহ ইজিবাইকের দুই আরোহী নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন ইজিবাইকের চালকসহ আরো তিনজন। গতকাল সকালে শহরের আলাইপুরের কমেলা সুপার মার্কেটের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন নাটোরের নলডাঙ্গা উপজেলার সোনাপাতিল গ্রামের মঙ্গল দেবনাথের স্ত্রী সুলতা দেবনাথ (৩৫) ও একই গ্রামের মৃত কার্তিকচন্দ্রের ছেলে কানাইচন্দ্র (৩২)। আহতরা হলেন নিহতের স্বামী মঙ্গল দেবনাথ (৪৮), মেয়ে আঁখি রানী দেবনাথ (১৫) ও ইজিবাইকের চালক নাটোর সদর উপজেলার তেবাড়িয়া উত্তরপাড়া গ্রামের আমান উল্লাহর ছেলে আবুল কালাম (২৫)। আহতদের নাটোর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিডি নিউজ জানায়, রংপুর সদর উপজেলার শলেয়াশাহ বাজারের কাছে রংপুর-দিনাজপুর মহাসড়কের পাশে দাঁড়িয়ে থাকা বিআরটিসির একটি দোতলা বাসে ট্রাকের ধাক্কায় ছয়জন নিহত হয়েছেন।
শুক্রবার রাত ২টায় এ দুর্ঘটনায় আরো ১৩ জন আহত হয়েছেন বলে তারাগঞ্জ হাইওয়ে থানার ওসি আবদুল্লাহ হেল বাকি জানান।
ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট এসে আহতদের উদ্ধার করে তারাগঞ্জ উপজেলা স্বাস্থ্যকেন্দ্র ও রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠায়।
ওসি আবদুল্লাহ হেল বাকি জানান, নিহতরা সবাই ছিলেন বাসের আরোহী। তাদের মধ্যে নিশাত ও সাজ্জাদ নামে দুইজনের পরিচয় জানা গেছে। ‘দুইজনেরই বয়স ২৫ থেকে ৩০ এর মধ্যে। সম্ভবত গার্মেন্টে কাজ করত। ঈদের ছুটি কাটিয়ে ঢাকায় কাজে ফিরছিল তারা।’
সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের রায়গঞ্জে ট্রাক ও বাসের মুখোমুখি সংঘর্ষে ট্রাকের চালক ও সহকারীর মৃত্যু হয়েছে; এ ঘটনায় আহত হয়েছেন বাসের ১০ যাত্রী। শনিবার ভোরে রায়গঞ্জ উপজেলার কালিকাপুর এলাকায় বগুড়া-নগরবাড়ি মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে বলে রায়গঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মোজাম্মেল হোসেন জানান।
নিহতরা হলেন- ট্রাকচালক শরিফ উদ্দিন এবং তার সহকারী শফিকুল ইসলাম। তাদের দুইজনেরই বাড়ি রায়গঞ্জ উপজেলার শ্যামনাই গ্রামে।
টাঙ্গাইল : টাঙ্গাইলের সখীপুরে বাসের ধাক্কায় এক মোটরসাইকেল আরোহীর প্রাণ গেছে। শনিবার দুপুরের দিকে সখীপুর-গোপীনপুর সড়কের তৈলধারা বটার মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে বলে সখীপুর থানার ওসি এসএম তুহিন আলী জানান। নিহত আবদুল বাছেদ মিয়া (৩০) উপজেলার জিতাশ্বরী এলাকার আবদুল জব্বার মিয়ার ছেলে।
সাভার : ঢাকার সাভারে বাস ও ট্রাকের সংঘর্ষে একজনের মৃত্যু হয়েছে। সাভার থানার ওসি মোহসিনুল কাদির জানান, শনিবার সকাল ৮টার দিকে আমিনবাজারে কাছে ঢাকা-আরিচা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।
থানার পরিদর্শক সাজ্জাদ হোসেন জানান, দ্রুতি পরিবহনের বাসটি ঢাকার দিকে যাচ্ছিল। এ সময় একটি ট্রাক ইউ টার্ন নিতে গেলে দুই বাহনের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে এক বাসযাত্রী ঘটনাস্থলেই মারা যান।
চুয়াডাঙ্গা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গা সদর উপজেলার আলোকদিয়া গ্রামে মোটরসাইকেলের ধাক্কায় এক পথচারীর মৃত্যু হয়েছে। শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে আলোকদিয়া গ্রামের প্রধান সড়কে এ দুর্ঘটনায় মোটরসাইকেলের দুই আরোহীও আহত হয়েছেন বলে চুয়াডাঙ্গা সদর থানার ওসি দেলোয়ার হোসেন খান জানান। নিহত পথচারী ওবায়দুর রহমান (৫০) ওই গ্রামের মরহুম ইরফান আলীর ছেলে।
চকরিয়া (কক্সবাজার) সংবাদদাতা জানান, কক্সবাজারের চকরিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় গতকাল নিহত হয়েছেন দুইজন। তন্মধ্যে একজন জেলার মহেশখালী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জাহানারা বেগমের শাশুড়ি ছলেমা খাতুন (৭৫)। তিনি মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউনিয়নের ঝাপুয়া এলাকার মৃত ছৈয়দ আহমদের স্ত্রী। অপরজন মানসিক ভারসাম্যহীন যুবক চকরিয়া পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের বিনামারা গ্রামের মো: জুয়েল (২০)। সে ওই গ্রামের মোক্তার আহমদের ছেলে।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জের রূপগঞ্জে ট্রাকের ধাক্কায় একটি কার্গো খাদে পড়ে একজন নিহত ও চারজন গুরুতর আহত হয়েছেন। শনিবার সকালে উপজেলার পোনাব এলাকায় এ সংঘর্ষে ঘটনা ঘটে।
হাইওয়ের পুলিশের উপপরিদর্শক জানান, নিহতের নাম পরিচয় পাওয়া যায়নি। আহতরা হলেনÑ গনি, বাবুল, তারনী, লিটন বিশ্বাস। আহতদের গুরুতর অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে। লাশটি হেফাজতের নেয়া হয়েছে।
বালিয়াকান্দি (রাজবাড়ী) সংবাদদাতা জানান, গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে বাসের চাকায় পৃষ্ট হয়ে ইমন (২০) নামের এক চালকের সহকারী (হেলপার) মারা গেছেন।
গোয়ালন্দ ঘাট থানার এসআই সনাতন জানান, নিহত ব্যক্তির নাম ছাড়া আর কোনো তথ্য আমরা পাইনি। তবে পরিবারের সন্ধান করে খবর দেয়ার চেষ্টা করা হচ্ছে।
নেত্রকোনা সংবাদদাতা জানান, নেত্রকোনার শ্যামগঞ্জ-জারিয়া-দুর্গাপুর সড়কের শুকনাকুড়িতে গতকাল শনিবার বিকেলে মাহেন্দ্র ট্রাক্টর ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে কিশোর শাওন (১৩) ঘটনাস্থলেই নিহত ও ৯ ব্যক্তি আহত হয়েছেন। নিহত শাওন পূর্বধলা উপজেলার জারিয়া ইউনিয়নের জারিয়া গ্রামের ভুট্টু মিয়ার ছেলে। সে মাহেন্দ্র গাড়ির হেলপার।
সোনারগাঁও (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত সাংবাদিক চার দিন চিকিৎসাধীন থাকার পর গতকাল শনিবার দুপুরে মারা গেছে। নিহত সাংবাদিকের নাম রমজান ভূঁইয়া নিলয় (২৬)। তিনি সোনারগাঁও উপজেলা প্রেস কাবের সদস্য ও আমার কণ্ঠ অনলাইন নিউজ পোর্টালের সোনারগাঁও প্রতিনিধি। গত ২০ জুন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বন্দর জাঙ্গাল এলাকায় এক সড়ক দুর্ঘটনায় মারাত্মক আহত হয়ে তিনি ঢাকার একটি বেসরকারি হাসপাতালের নিবিড় পর্যবেণ কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন। তার মৃত্যুতে সোনারগাঁও উপজেলা প্রেস কাবের সব সদস্যসহ সোনারগাঁওয়ে সাংবাদিকেরা গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।


আরো সংবাদ



premium cement
২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল