২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

-

দেশের প্রাচীনতম ও বৃহৎ রাজনৈতিক দল হিসেবে আজ সত্তর বছরে পা রাখল আওয়ামী লীগ। প্রতিষ্ঠার পর থেকে নানা ঘাত-প্রতিঘাত ও চড়াই-উতরাই পেরিয়ে আসতে হয়েছে দেশের স্বাধীনতাযুদ্ধে নেতৃত্বদানকারী এ দলটিকে।
১৯৪৯ সালের এ দিনে পুরান ঢাকার কে এম দাস লেনের রোজ গার্ডেনে সর্বদলীয় কর্মী সম্মেলনের মধ্য দিয়ে বর্তমান ক্ষমতাসীন দলটি প্রতিষ্ঠা লাভ করে। যদিও প্রতিষ্ঠালগ্নে দলটির নাম ছিল আওয়ামী মুসলিম লীগ। ১৯৫৫ সালে কাউন্সিলের মাধ্যমে দলের নাম থেকে ‘মুসলিম’ শব্দটি বাদ দেয়া হয়। নতুন নামকরণ করা হয় পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ। স্বাধীনতার পর বাংলাদেশ আওয়ামী লীগ নামে পরিচিতি লাভ করে। প্রতিষ্ঠাকালে মওলানা আবদুল হামিদ খান ভাসানী সভাপতি ও শামসুল হক সাধারণ সম্পাদক নির্বাচিত হন। তখন কারাবন্দী অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দলের যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৬৬ সালে দলের হাল ধরেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ওই সময় সাধারণ সম্পাদক ছিলেন তাজউদ্দীন আহমদ। স্বাধীন বাংলাদেশে ১৯৮১ সালে দলের সভাপতি নির্বাচিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নেতাকর্মীদের অকুণ্ঠ সমর্থন ও ভালোবাসা নিয়ে এ পর্যন্ত তিনি দলের সভাপতির দায়িত্ব পালন করছেন।
নানা কর্মসূচির মধ্য দিয়ে ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। সূর্যোদয়ের ণে বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয় ও সারা দেশের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি শুরু হবে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গতকাল আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠাবার্ষিকীর বিস্তারিত কর্মসূচি তুলে ধরেন।
তিনি জানান, শনিবার সকাল ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ধানমন্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন কেন্দ্রীয় নেতারা। এরপর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের প্রধান কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। সেখানে জাতীয় সঙ্গীত পরিবেশন এবং পায়রা ও বেলুন ওড়ানো শেষে কেন্দ্রীয় কার্যালয়ের নতুন ভবনের ফলক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
ওবায়দুল কাদের আরও জানান, জাতীয় নির্বাচন সামনে। সিটি করপোরেশন নির্বাচনও রয়েছে। নির্বাচন সামনে রেখে চ্যালেঞ্জ আছে। ষড়যন্ত্র আছে। নির্বাচনের বিরুদ্ধে চক্রান্ত আছে। দেশের রাজনীতিকে অস্থিতিশীল করতে তৎপরতা আছে। এসব মোকাবেলায় সারা দেশের নেতাকর্মীদের দিকনির্দেশনা দিতে তিন দিনের নোটিশে বিশেষ বর্ধিত সভার আয়োজন করা হয়েছে। আগামীকাল (আজ) শনিবার স্থানীয় ও জাতীয় পর্যায়ের ৪ হাজার ১৫৭ নেতাকে নিয়ে বেলা ১১টায় গণভবনে একটি বর্ধিত সভা অনুষ্ঠিত হবে। এরপর ইউনিয়ন পর্যায়ের ১১ হাজার নেতাকে নিয়ে আরেকটি সভা অনুষ্ঠিত হবে।
এক বিবৃতিতে ওবায়দুল কাদের যথাযোগ্য মর্যাদায় প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি পালন করতে আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সব জেলা, উপজেলাসহ সব স্তরের নেতাকর্মী ও সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

 


আরো সংবাদ



premium cement
ছোট দেশ কাতার অর্থনীতি ও কূটনীতিতে যেভাবে এত এগোল আশুলিয়ায় ছিনতাইকারীর হামলায় আহত নারীর মৃত্যু ‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ

সকল