২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ঘুম সমস্যায় ফ্যান খেলোয়াড়রা

-

বিশ্বকাপের দেশ রাশিয়ায় হঠাৎ এসে রাত খুঁজে পাওয়া বেশ মুশকিলই। দিবালোক শুরু হয় রাত ২টার পর থেকে। এ দিকে সন্ধ্যা হতে হতে বাজে ১০টা। মাত্র ৪-৫ ঘণ্টা রাত। দিন, সে কী বড়! শেষ হয়েও হয় না শেষ।
বিশ্বকাপ আয়োজকদের তথ্য অনুযায়ী, পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে ২৫ লাখ সমর্থকের প্রবেশ ঘটেছে লেনিন ও টলস্টয়ের দেশ রাশিয়ায়।
দেশটিতে এখন চলছে গ্রীষ্মকাল। শীতপ্রধান এ দেশে গ্রীষ্মেও শীত। তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস বা কোথাও কোথাও এর চেয়েও কম। দিনভর ঝিরিঝিরি বাতাস। উঁচু ভবনের জানালা খুলে রাখলে বাইরে ঝড়ের মতো মনে হতে পারে। বেশ উপভোগ্য এ আবহাওয়া। তবে রাত অতি ছোট হওয়ায় কিছুটা সমস্যায় পড়েছেন ফ্যান ও খেলোয়াড়েরা। দিনের আলোয় ঘুম, অভ্যস্ত না হলে মুশকিলই।
ভারত থেকে খেলা দেখতে আসা ব্রাজিল সমর্থক সুব্রত যেমনটা বলছিলেন, ‘অন্ধকার না হলে কি রাত হয় বলুন। এ দেশে তো অন্ধকারই হয় না। যেটুকু হয়, তা ভোরের আলোর মতো।’
শ্রীলঙ্কা থেকে আসা স্পেনের সমর্থক কালাকুমার বলেন, দারুণ উপভোগ করছি। এত বড় দেশ। সুনির্দিষ্ট কিছু এরিয়া ছাড়া বোঝার উপায় নেই, বিশ্বকাপ চলছে। রাশিয়ানদের আলাদা করে তেমন উন্মাদনা নেই। বলতে গেলে ফ্যানরাই বিশ্বকাপের প্রাণ। সব ঠিকই আছে, ঘুমেই যা সমস্যা হচ্ছে।
বাংলাদেশ থেকে আসা ব্রাজিলের সমর্থক হাদী জানান, ঘুমের পাশাপাশি ভাষা একটি বড় সমস্যা। ইংরেজি কেউ বোঝেন না, বলতেও কেউ আগ্রহী নন। ফলে সব কিছু ঠিকঠাক বুঝে ওঠা দুরূহ। কারণ সহায়তা এখানে লাগবেই। ১২টি সিটিতে খেলা হচ্ছে। যার কোনো কোনোটির দূরত্ব দুই হাজার থেকে আড়াই হাজার কিলোমিটার। কিভাবে যাবেন, কোথায় থাকবেন এসব বের করা বেশ কষ্টসাধ্য।
ঘুমাতে পারছেন না ব্রাজিলের ফুটবলাররাও। বৃহস্পতিবার তারা ছিলেন সেন্ট পিটার্সবার্গে। সেখানে কয়েক রাত নেইমারদের ঘুমের ব্যাঘাত ঘটেছে প্রায় ২১ ঘণ্টা সূর্যের আলো থাকায়। ব্রাজিলের বেসক্যাম্প সোচিতে। সেখান থেকে নেইমাররা প্রথম ম্যাচ খেলেছেন রোস্তভ এরেনায়, দ্বিতীয় ম্যাচ সেন্ট পিটার্সবার্গে। সোচি ও সেন্ট পিটার্সবার্গের দূরত্ব প্রায় আড়াই হাজার কিলোমিটার। রাশিয়ার দণিাঞ্চলের শহরে এসে আরও বেশি ঘুম সমস্যায় পড়েছেন ব্রাজিলের ফুটবলাররা।
কোস্টারিকার বিপক্ষে ম্যাচে ব্রাজিলের অধিনায়কের দায়িত্ব পাওয়া থিয়েগো সিলভাই সংবাদ সম্মেলনে তাদের ঘুমের সমস্যার কথা বলেছেন।
২১ ও ২২ জুন বছরের সবচেয়ে বড় দিন। আর সেই বড় দিনটা রাশিয়ার এ শহরেই। সূর্যাস্ত যাওয়ার ঘণ্টা তিনেক পরই দিবালোক। সংবাদ সম্মেলনে ব্রাজিলের অধিনায়কের কাছে করা শেষ দিকের একটি প্রশ্ন ছিল এত লম্বা দিনে তাদের কোনো সমস্যা হয় কি না? তখনই ঘুম সমস্যার কথা জানান ব্রাজিলের দ্বিতীয় ম্যাচের অধিনায়ক। এখানে এসে তারা অবাক হয়েছেন। কারণ এমন পরিস্থিতিতে অভ্যস্ত নন ব্রাজিলের ফুটবলাররা।
সিলভা বলেন, সব কিছু ঠিকমতো হচ্ছে না ঘুমাতে না পারায়। আমরা ফ্যামিলির লোকজনের সঙ্গে কথা বলে ঘুমাতে যাওয়ার পরপরই হয়ে যায় ভোর। ঘুম থেকে দেরিতে ওঠায় সকালের থেরাপি শেষ করতে করতে দেড়টা বেজে যায়। আমরা ঘুমের ঘুম সমস্যায় আছি।
হতাশায় ডুব আর্জেন্টাইন ফ্যানদের : বৃহস্পতিবার আর্জেন্টিনার খেলা ছিল রাশিয়া বিশ্বকাপের অন্যতম ভেন্যু হিসেবে পরিচিতি নিঝনি নভগোরোদ স্টেডিয়ামে।
মস্কো থেকে ৪১৫ কিলোমিটার দূরে ভলগা নদীর পাড় ঘেঁষে, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমিতে গড়ে উঠেছে এ স্টেডিয়াম। পরিবেশের তৃপ্তি থাকলেও ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হওয়ার পর ফ্যানরা হতাশায় ভেঙে পড়েছেন। ােভ প্রকাশ করেছেন। নিঝনি শহরে গিয়ে স্বচে এ হতাশার টের পাওয়া গেছে। খেলা শেষে কাঁদতে কাঁদতে বেরিয়েছেন বহু তরুণ-তরুণী। অনেকে সরাইখানায় গিয়ে কষ্ট ভোলার চেষ্টা করেছেন।
আর্জেন্টাইন কোচ আর গোলকিপারকে পেলে এক হাত নেবেন এমন অবস্থা এখন আর্জেন্টাইন ফ্যানদের। এর পরও কেউ কেউ অন্ধকারে আলো খুঁজছেন। পরিসংখ্যান মেলে বসেছেন, কিভাবে টিকে যেতে পারে আর্জেন্টিনা।


আরো সংবাদ



premium cement
মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার

সকল