২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

অভিষিক্ত পানামা রুখতে পারেনি বেলজিয়ামকে

বেলজিয়াম ৩-০ পানামা
-

৬৯ মিনিটে গোলের বাঁশি। বেলজিয়ামের হয়ে চমৎকার হেডে দ্বিতীয় গোলটি করলেন লুকাকু। স্লো মোশনে দেখা গেল কিয়ার অফসাইড। রেফারি সিদ্ধান্ত পাল্টালেন না। লাইন্সম্যানের পতাকাও উঠল না। এভাবেই হারতে হলো অভিষিক্ত পানামাকে।
বিশ্বকাপে প্রথমবারের মতো অভিষেক হলো পানামার। রাশিয়া বিশ্বকাপে ছোট দলগুলো মূর্তিমান আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে বড় দলগুলোর সামনে। ফেবারিটদের হোঁচট খাওয়ার বিশ্বকাপে বেলজিয়ামের বিপওে বেশ শক্ত রণভাগ নিয়ে এগোচ্ছিল পানামা। কিন্তু প্রথমার্ধের পর আর আটকে রাখতে পারেনি অভিজ্ঞ বেলজিয়ামকে। ৩-০ গোলের পরাজয় নিয়ে মাঠ ছাড়ে পানামা। ২৪ জুন ইউরোপের আরেক শক্তি ইংল্যান্ড এবং ২৮ জুন শেষ ম্যাচে তিউনিসিয়ার মুখোমুখি হবে পানামা।
ম্যাচের ৬ মিনিটে বাঁ-পাশ থেকে কারাসকোর দূরপাল্লার শট সহজেই রুখে দেন পানামার গোলরক পেনেদো। ১১ মিনিটে পানামার টরেস গোলরককে ব্যাক পাস দিতে গিয়ে ভুল করে হ্যাজার্ডকে বল উপহার দেন। গোলমুখের একদম সামনে থেকে নেয়া শটটি পোস্টের বাইরে চলে গেলে বেলজিয়াম সহজ গোলের সুযোগ নষ্ট করে। ১৮ মিনিটে মার্টেনসের শট একটুর জন্য ল্যভ্রষ্ট হয়। ৩৮ মিনিটে ডি বক্সের ভেতর হ্যাজার্ডের বুলেট গতির শট রুখে দেন পেনেদো। ৪১ মিনিটে কর্নার থেকে বল পেয়ে দুর্দান্ত ভলি করেন মার্টেনস কিন্তু এটাও খুঁজে পায়নি গোলের নিশানা। প্রথমার্ধের পুরো সময়টা বল দখলে আধিপত্য দেখালেও গোলমুখে মাত্র ৩টি শট নিয়ে কোনো সুবিধা করতে পারেনি বেলজিয়াম। অন্য দিকে গোলমুখে একটি শটও নেয়ার সৌভাগ্য হয়নি পানামার। গোলশূন্য অবস্থাতেই বিরতিতে যায় দুই দল।
বিরতির পরই পাল্টে যায় চিত্রনাট্য। ৪৭ মিনিটে লুকাকুর পাস থেকে দর্শনীয় ভলি শটে পানামার গোলরক্ষকের ওপর দিয়ে প্রথম গোলটি আদায় করে নেন দ্রেয়ায়েস মার্টিনস (১-০)। ৬৯ মিনিটে হ্যাজার্ডের থ্রু থেকে চমৎকার হেডে গোল আদায় করে নেন অফসাইডে থাকা রোমেলু লুকাকু (২-০)। পানামা পুরো আক্রমণে উঠে এলে ৭৫ মিনিটে মাঝমাঠে বল পান অধিনায়ক হ্যাজার্ড। দ্রুতগতিতে একাই বল নিয়ে এগিয়ে যান পানামার রক্ষণভাগে। বল বাড়িয়ে দিলে আগুয়ান গোলরক্ষকের মাথার ওপর দিয়ে আলতো টোকায় নিজের দ্বিতীয় গোল আদায় করে নেন ম্যানচেস্টার তারকা লুকাকু (৩-০)। ৮৯ মিনিটে বেলজিয়াম সীমানায় ফ্রি-কিক পায় পানামা। লুইস তেজাদার শট দক্ষতার সাথে লুফে নেন বেলজিয়ামের কিপার থিবাউট কোরটয়েজ। শেষ পর্যন্ত ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বেলজিয়াম।
চার বছর আগে বিশ্বকাপের মূল পর্বের খুব কাছাকাছি গিয়েছিল পানামা। শেষ পর্যন্ত ভাগ্য সহায় হয়নি। এবার আর হতাশ হয়নি। প্রথমবারের মতো ফুটবল মহাযজ্ঞে খেলার সুযোগ হয়েছে পানামার। যদিও তার সাথে জড়িয়ে আছে বিতর্ক। কোস্টারিকার বিপে ২-১ গোলের জয়ে রাশিয়ার টিকিট নিশ্চিত হলেও ওই ম্যাচে পানামার করা প্রথম গোলটি ছিল ‘ভুতুড়ে’। বল গোললাইন পার না হলেও রেফারির গোলের বাঁশি। কোস্টারিকার বিপে তাদের জয় এবং ত্রিনিদাদ ও টোবাগোর বিপে যুক্তরাষ্ট্রের হারে কনকাকাফ অঞ্চলের পয়েন্ট টেবিলের তৃতীয় স্থান পেয়ে সরাসরি মূল পর্ব নিশ্চিত করে পানামা।


আরো সংবাদ



premium cement
সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার

সকল