১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
বিশ্বকাপের প্রথম গোল গাজিনস্কির

রাশিয়ায় পাত্তা পেল না সৌদি

রাশিয়া ৫-০ সৌদি আরব
-

শেষের দিকেই জ্বলে উঠল রাশিয়া। ৯০ মিনিটের পর যোগ করা সময়ে দুই গোল সেটিরই প্রমাণ করে। অবশ্য শুরু থেকেই চাপ প্রয়োগ করে খেলতে থাকে স্বাগতিকেরা। ঘরের মাঠের সুবিধা নিয়ে সৌদি আরবকে কোনো ধরনের পাত্তা না দিয়ে ৫-০ গোলের জয় তুলে নিলো রাশিয়া। পুরো ম্যাচে মাত্র একটি আক্রমণই করতে পেরেছে সৌদির সেনারা।
কয়েক মাস ধরে চলতে থাকা মুখের লড়াইয়ের অবসান হলো আর্জেন্টিনার রেফারি পিতারার বাঁশির সাথে সাথে। উদ্বোধনী ম্যাচে এশিয়ার পরাশক্তি সৌদি আরবের মুখোমুখি স্বাগতিক রাশিয়া। ৮০ হাজার দর্শক ধারণমতার স্টেডিয়াম পুরোটাই দখল করে নিয়েছে রাশিয়ান সমর্থকেরা। লাল জার্সিতে গ্যালারিকে মনে হয়েছে লাল সমুদ্র। এমন একটি ম্যাচে যোগ্যতার ভিত্তিতেই জয় তুলে নিয়েছে রাশিয়া। তবে আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিলেন ২১তম বিশ্বকাপে প্রথম গোল করা রাশিয়ার মিডফিল্ডার ইউরি গাজিনস্কি।
শুরু থেকেই আক্রমণাত্মক হয়ে উঠে রাশিয়ার লাল বাহিনী। আক্রমণের পসরা সাজিয়ে বসে সৌদি আরবের রণ সীমানায়। সেই আক্রমণের ধারাবাহিকতায় ১২ মিনিটে প্রথম গোল আদায় করে নেয় স্বাগতিকেরা। ২১তম বিশ্বকাপ ফুটবল আসরের প্রথম গোলটি আসে রাশিয়ান মিডফিল্ডার ইউরি গাজিনস্কির হেড থেকে। লেফট উইং থেকে আলেকজান্ডার গলোভিন দারুণ একটি ক্রস দেন ডি বক্সের ডান পাশে। সেখানে জটলা থেকে লাফিয়ে উঠে দুর্দান্ত এক হেড করেন গাজিনস্কি। সেটাই বাম প্রান্ত দিয়ে জড়িয়ে যায় সৌদি আরবের জালে (১-০)। ওই সময় স্টেডিয়ামের ভিআইপি বক্সে বসা রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের দিকে হাত বাড়িয়ে হ্যান্ডশেক শুভেচ্ছা জানাতে ভুল করেননি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।
২৫ মিনিটে পায়ের পেশিতে টান লেগে মাঠ ছাড়েন রাশিয়ার জাগোয়েভ। তার পরিবর্তে মাঠে নামেন ভিয়ারিয়ালে খেলা চেরিশভ। ২৮ মিনিটে ৩০ গজ দূর থেকে আল দাওসারির নেয়া দূরপাল্লার ল্যভ্রষ্ট শট কেবল হতাশাই বাড়ায়। প্রথমার্ধ শেষ হওয়ার দুই মিনিট আগে মিডফিল্ডার রোমান জবনিনেরের কাছ থেকে বল পেয়ে ডি বক্সের ভেতর দু’জনকে কাটিয়ে দর্শনীয় এক গোল করেন বদলি হিসেবে নামা ড্যানিস চেরেশভ (২-০)। দুই গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় রাশিয়া।
বিরতি থেকে ফিরে নিজেদের অবস্থান কিছুটা দৃঢ় করে সৌদিয়ানরা। ৭০ মিনিট পর্যন্ত আটকে রাখে রাশিয়াকে। কিন্তু ৭১ মিনিটে এবারো গলোভিনের ক্রস থেকে দুর্দান্ত হেডে গোল করেন বদলি খেলোয়াড় আর্তেম দিজুইভা (৩-০)। বদলি হিসেবে নামার ৮৮ সেকেন্ডের মাথাই গোল করলেন তিনি। ২০০২ সালে পোল্যান্ডের জিলাকও মাত্র ৫৯ সেকেন্ডে গোল করেছিলেন। একটুর জন্য ভাঙতে পারলেন না সেই রেকর্ড। ম্যাচের বাকিটা সময় রাশিয়ানদের আক্রমণে দিশেহারা হয়ে পড়ে সৌদি। অন্তিম মুহূর্তে (৯০+১) দূরপাল্লার শটে নিজের দ্বিতীয় এবং রাশিয়ার হয়ে চতুর্থ গোলটি করেন চেরেশভ (৪-০)। ম্যাচে শেষ বাঁশি বাজার আগে ৯০+৪ মিনিটে ফ্রিকিক থেকে গলোভিন চমৎকার একটি গোল করলে ৫-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে রাশিয়া।


আরো সংবাদ



premium cement