১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফ্রান্সকে চ্যাম্পিয়ন হতেই হবে!

বিশ্বকাপ
বেলজিয়ামের বিপক্ষে গোলের পর ফ্রান্সের উল্লাস - সংগৃহীত

১৯৯৮ সালের বিশ্বকাপে নিজেদের মাটিতে ফ্রান্স প্রথম চ্যাম্পিয়ন হয়েছিল। সেইবার ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়ে শিরোপা জিতে ফ্রান্স। কিন্তু দক্ষিণ কোরিয়া এবং জাপানে অনুষ্ঠিত ২০০২ সালের বিশ্বকাপে ফ্রান্স দ্বিতীয় রাউন্ডেই উঠতে পারেনি।

তবে এ নিয়ে তৃতীয়বারের মতো ফাইনালে খেলবে ফ্রান্স। ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন হওয়ার পর ২০০৬ সালেও ফাইনালে খেলেছিল ফ্রান্স।

ইউরোপিয় দেশগুলোর মধ্যে জার্মানি এ পর্যন্ত আটবার এবং ইতালি ছয়বার বিশ্বকাপ ফুটবলের ফাইনালে খেলেছিল।

১৯৯৮ সাল থেকে ফ্রান্সের সমান অর্থাৎ তিনবার বিশ্বকাপ ফাইনালে অন্য কোনো দেশ খেলতে পারেনি।

বিশ্বকাপ ফুটবলের আসরে ফ্রান্স এ পর্যন্ত তিনবার বেলজিয়ামকে পরাজিত করেছে। মঙ্গলবার বেলজিয়ামের সাথে সেমিফাইনালে বেলজিয়ামের দখলে বল ছিল ৬৪ শতাংশ। কিন্তু ফ্রান্স পাল্টা আক্রমণের কৌশল নিয়ে বেলজিয়ামের রক্ষণভাগে চাপ তৈরি করেছিল।

খেলায় বেলজিয়ামের দখলে বেশি সময় বল থাকলেও গোল করার প্রচেষ্টা নিয়েছে ফ্রান্স ১৯বার এবং বেলজিয়াম নয়বার।

বিশ্বকাপ এবং ইউরো চ্যাম্পিয়নশিপের আসরে ফ্রান্স দলের সর্বশেষ ২০টি গোলের মধ্যে ১৩টি গোলে অবদান রেখেছেন অ্যান্তোনিও গ্রিজম্যান। এর মধ্যে তিনি নিজে গোল করেছেন নয়টি গোল এবং অন্যদের গোল করতে সহায়তা করেছেন চারটি।

বুধবার ক্রোয়েশিয়া এবং ইংল্যান্ডের মধ্যকার ম্যাচে বিজয়ী দলের সাথে ফাইনালে খেলবে ফ্রান্স। কোচ দিদিয়ে দেশ্যাম বলেছেন, এবার ফ্রান্সকে চ্যাম্পিয়ন হতেই হবে।


আরো সংবাদ



premium cement
তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ১৪ বছরেও হত্যাকাণ্ডের বিচার পায়নি এসআই গৌতম রায়ের পবিবার মিলান-লিভারপুলের বিদায়, সেমিফাইনালে আটলন্টা-রোমা

সকল