১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ক্লান্তি ভোগোতে পারে ক্রোয়েশিয়াকে

বিশ্বকাপ
গোলরক্ষক ডানিজেল সুবাসিচের সাথে লুকা মডরিচের উল্লাস - সংগৃহীত

হাওয়ায় ভাসছেন ক্রোয়েশিয়ান গোলরক্ষক ডানিজেল সুবাসিচ। ডেনমার্কের বিপক্ষে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে তিনটি টাইব্রেকার শট ঠেকান তিনি। এরপর রাশিয়ার বিপক্ষে কোর্য়াটার ফাইনালে আরো একটি। যা তাকে নিয়ে গেছে জার্মান কিপার শুমাখার এবং আর্জেন্টিনার সার্জিও গাইকোটিয়ার পাশে। তারাও চারটি শট প্রতিহত করেছিলেন বিশ্বকাপে। একই সাথে ১৯৯০ সালের আর্জেন্টিনার পর এবার দুই ম্যাচে টাইব্রেকারে জয় পেল ক্রোয়েশিয়া। অথচ এই অর্জনের ধকলই এখন সইতে হচ্ছে বলকান অঞ্চলের দেশকে। যেমনটা ১৯৯০ ফাইনালে মোকাবেলা করতে হয়েছিল ম্যারাডোনরা আর্জেন্টিনাকে। তা টানা দুই ম্যাচ ১২০ মিনিট করে খেলার ক্লান্তি। এবার দ্বিতীয় রাউন্ড এবং কোর্য়াটার ফাইনাল মিলে দুই খেলায় ২৪০ মিনিট মাঠে তুমুল লড়াই করতে হয়েছে ক্রোয়েটদের। মস্কোর লুজনিকি স্টেডিয়ামে তাদের এই ক্লান্তির বাড়তি সুবিধা লুফে নেবে ইংলিশ ফুটবলাররা।

১৯৯০ সালের ইতালি বিশ্বকাপ। সেবার আর্জেন্টিনা কোর্য়াটার ফাইনালে যুগোশ্লাভিয়া এবং সেমিতে ইতালির বিপক্ষে জয় পেয়েছিল টাইব্রেকারে। ওই দুই খেলায় দুটি করে মোট চারটি টাইব্রেকার শট রুখে দেন সার্জিও গইকোচিয়া। এই দুই নক আউটের ম্যাচে মোট ২৪০ মিনিট মাটে ঘাম ঝরাতে হয়েছিল আর্জেন্টাইনদের। ওই ক্লান্তির ফলে ফাইনালে তারা আর দাঁড়াতে পারেনি জার্মানির বিপক্ষে। একচেটিয়া ম্যাচ খেলে শেষ পর্যন্ত পেনাল্টিতে ১-০ বিশ্বকাপ জয় নিশ্চিত করেছিল জার্মানি।

২০১৪ সালে ২৪ বছর পর ফের বিশ্বকাপের ফাইনালে ম্যারাডোনা-মেসির দেশ। চার বছর আগে ব্রাজিলের মাটিতে তাদের শিরোপা লড়াইয়ের শেষ ম্যাচ পর্যন্ত আসতে হয়েছিল সেমিতে নেদারল্যান্ডসকে ১২০ মিনিটের ম্যাচের পর টাইব্রেকারে হারিয়ে। এর আগে দ্বিতীয় রাউন্ডের ম্যাচেও তাদের ১২০ মিনিটের লড়াই সুইজারল্যান্ডের বিপক্ষে। ১১৮ মিনিটে হয়েছিল গোল। অথচ ফাইনালে তাদের প্রতিপক্ষ জার্মানিকে ওই পর্যন্ত যেতে কোর্য়াটার ফাইনাল এবং সেমির কোনো ম্যাচেই ৯০ মিনিটের বেশি খেলতে হয়নি। মূলত: নেদারল্যান্ডসের বিপক্ষে আর্জেন্টাইদের ১২০ মিনিটের কঠিনতম ম্যাচের ক্লান্তি বেশ ভুগিয়েছিল ফাইনালে। তাছাড়া ফাইনালের আগে জার্মানির চেয়ে একদিন কম পেয়েছিল বিশ্রামের জন্য। এই সুবিধা নিয়েই ১৯৯০ সালের মতো পুনরায় আর্জেন্টিনার বিপক্ষে ফাইনাল জয় জার্মানদের।

এবার ক্রোয়েশিয়া দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ডেনমার্ককে এবং কোর্য়াটারে রাশিয়াকে হারায় ১২০ মিনিটের ম্যাচের পর টাইব্রেকারে। ছয় দিনের মধ্যে তাদের এই দুটি দুই ঘণ্টার করে ম্যাচ আজ বড় সমস্যার কারণ হতে পারে কোচ ডেলিচের জন্য। অবশ্য গোলের মধ্যেই আছেন ক্রোয়েশিয়ান ফুটবলারেরা। তাদের করা নয় গোলের আটটিরই ভিন্ন ভিন্ন মালিক। অর্থ্যাৎ গোল করতে দক্ষ তারা সবাই। এটা কোচের জন্য বাড়তি পাওনা। একই সাথে তাদের দলের প্রথম একাদশের কেউ এখন পর্যন্ত ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েনি। এটা বিস্মিত করেছে তাদের আজকের প্রতিপক্ষকে।

ইংল্যান্ডও এবার দ্বিতীয় রাউন্ডে কলম্বিয়ার বিপক্ষে শেষ হাসি হেসেছিল টাইব্রেকারে জিতে। তবে সুইডেনের বিপক্ষে তাদের সহজ জয় নির্ধারিত সময়েই। তবে আজ তাদের সামনে প্রবল বাধা প্রচীরসম ক্রোয়েশিয়ান মিডফিল্ডাররা। সংঘঠিত থাকে তারা। প্রতিপক্ষকে জায়গা দেয় না একদমই। আর্জেন্টিনা তো মূলত এই কারণেই গ্রুপ ম্যাচে তাদের কাছে তিন গোলে হেরেছিল। অবশ্য আগের খেলায় সুইডিশ মিডফিল্ডারদের এভাবেই নিস্ক্রিয় করে ম্যাচ জিতেছিল ১৯৬৬ এর চ্যাম্পিয়নরা। আজ তাদের সেভাবেই বা আরো উন্নত ট্যাকটিস প্রয়োগ করে জয় তুলে নিতে হবে।

দেখুন:

আরো সংবাদ



premium cement
কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে পরাজিত করে সেমিফাইনালে বায়ার্ন বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু

সকল