১৫ নভেম্বর ২০১৮

কেন ফ্লপ নেইমার?

বিশ্বকাপ, নেইমার
হতাশ নেইমার - সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপে নেইমারের পারফরমেন্স নজর কাড়তে পারেনি ফুটবলবিশ্বের। পাঁচ ম্যাচে মাত্র দুটি গোল করেছেন তিনি। মাঠে খেলার চেয়ে এবার আলোচনা হয়েছে প্রতিপক্ষের অল্প ধাক্কায় পড়ে যাওয়া 'অভিনয়' নিয়ে। গতকালও নিজেকে মেলে ধরতে পারেননি। কেন বিশ্বকাপে তার পারফরমেন্স ভালো ছিল না?

এর কারণ হিসেবে ব্রাজিলের সাবেক কোচ লুই ফিলিপ স্কোলারি বলেন, 'বছর দুয়েক ধরে নেইমারের উন্নতি থমকে গেছে। বার্সেলোনায় থাকাকালীন ওর প্রতিভার বিকাশ হয়েছিল। স্কিল ও টেকনিকের দিক থেকে ওর উন্নতি হচ্ছিল ধীরে ধীরে। কিন্তু আচমকা বার্সা ছেড়ে দেয়ায় নেইমারের ক্যারিয়ারের ক্ষতিই হয়েছে।'

তিনি আরো বলেন, 'বার্সায় বেশ কয়েকজন ভালো ফুটবলার রয়েছে। নেইমার তাদের সাথে আরো কয়েকটা দিন খেলতে পারত।'

এদিকে শুক্রবার বেলজিয়ামের বিপক্ষে নিজের পারফরমেন্স নিয়ে হতাশ ছিলেন নেইমার। ম্যাচ শেষে সাংবাদিকরা যখন তাকে ডাকছিলেন কোনো জবাব দেননি তিনি। হাত দিয়ে চোখে ডেকে দ্রুত চলে গেছেন। হয়ত আবেগ সামলাতে পারবেন না বলেই এড়িয়ে গেছেন সবাইকে।

 

আরো পড়ুন : 'নেইমার অভিনেতা নন'

বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ব্রাজিল। বিদায় নিয়েছেন নেইমারও। এবার সমালোচকদের শুলে বিদ্ধ হওয়ার অপেক্ষায় বিশ্বের সবথেকে দামি এই ফুটবলার! কোয়ার্টার ফাইনালে হারের পর ব্রাজিল তারকার ‘অভিনয়’ নিয়ে যে ঝড় বইবে, তা আর বলার অপেক্ষা রাখে না। এই দুঃসময়ে নেইমারের পাশে দাঁড়ালেন লুকাকু। রাশিয়া বিশ্বকাপে নেইমারকে যেভাবে ফাউল করা হয়েছে, তারপরও নিজের প্রতিভাকে কাজে লাগিয়ে দলের জন্য সেরাটা উজাড় করে দিয়েছেন নেইমার, মত বেলজিয়ামের রোমেলো লুকাকুর।

প্রথমে মেসি, তারপর রোনালদো, আর শুক্রবার রাতে নেইমার- বিশ্বকাপের নক্ষত্রবলয় থেকে ছিটকে গেছে তিন তারাই। ‘অভিশপ্ত’ কাজান এরিনাতেই সলিল সমাধি হয়েছে আর্জেন্টিনা, পর্তুগাল আর ব্রাজিলের বিশ্বজয়ের স্বপ্ন। একই দিনে রাশিয়া থেকে ফিরতে হয়েছে মেসি-রোনালদোকে। দেশ সফল না হলেও একার কৃতিত্বে মন জয় করেছেন সিআর সেভেন। তাই ‘সম্মান’ অক্ষতই থেকেছে পর্তুগিজ তারকার। ‘বন্যরা বনে সুন্দর আর মেসি বার্সেলোনায়’- এলএমটেন-এর জুটেছে এই কটাক্ষ। আর নেইমার পেয়েছেন ‘শ্রেষ্ঠ অভিনেতার সম্মান’।

মাঠে গড়াগড়ি খেয়ে সময় ‘নষ্ট করা’র জন্য ‘ডাইভার’ নেইমারকে ‘নাটুকে’ বলেও কটাক্ষ করেছেন ম্যারাডোনা। তবে ম্যান ইউ তারকা তা একেবারেই মনে করেন না।

বেলজিয়ামের ফরোয়ার্ড লুকাকুর মত, ‘নেইমার অভিনেতা নন। ওর মধ্যে বিশ্বসেরা হওয়ার ক্ষমতা আছে। আমি বিশ্বাস করি, ভবিষ্যতে বিশ্বের সেরা ফুটবলার হবে নেইমার। আরো একবার ওর বিরুদ্ধে খেলতে পেরে আমি অভিভূত।’


আরো সংবাদ