২৫ এপ্রিল ২০১৯

ব্রাজিলের জন্য সুখবর!

বিশ্বকাপ, ব্রাজিল
অনুশীলনে ব্রাজিল দল - সংগৃহীত

বেলজিয়ামের বিপক্ষে কোয়ার্টার ফাইনালকে সামনে রেখে ব্রাজিলের অনুশীলনে ফিরেছেন মার্সেলো ও ডগলাস কস্তা। মঙ্গলবার এই দুই তারকা দলের সাথে পূর্ণ অনুশীলন করেছেন।

ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন তাদের টুইটার একাউন্টে এই তথ্য নিশ্চিত করে লিখেছে, ‘সুখবর! ডগলাস কস্তা দলের সাথে অনুশীলনে ফিরেছে ও আজকের সব কার্যক্রমে অংশ নিয়েছে।’

এ পর্যন্ত রাশিয়ায় মাত্র একটি ম্যাচে অংশ নিয়েছে জুভেন্টাসের এই উইঙ্গার। গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার বিপক্ষে ২-০ গোলে জয়ী হয়েছিল ব্রাজিল। এই ম্যাচে কস্তা বদলি হিসেবে দলে ছিলেন। এই ম্যাচেই থাইয়ের ইনজুরিতে আক্রান্ত হয়ে সার্বিয়ার বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচ ও মেক্সিকোর বিপক্ষে শেষ ১৬’র ম্যাচে খেলতে পারেননি। দুটি ম্যাচেই ব্রাজিল ২-০ গোলে জয়ী হয়। আগামী শুক্রবার কাজানে শেষ আটে তাদের প্রতিপক্ষ বেলজিয়াম।

এদিকে পিঠের ইনজুরির কারণে মেক্সিকোর বিপক্ষে দলে ছিলেন না মার্সেলো। তার অনুপস্থিতিতে লেফট-ব্যাকে খেলেছেন ফিলিপ লুইস।

বেলজিয়ামের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে কাজানের উদ্দেশ্যে রওয়ানা দেয়ার আগে তিতের দল বুধবার সোচিতে শেষবারের মত অনুশীলন করেছে। এই ম্যাচে বহিষ্কারাদেশের কারণে দলে থাকছেন না রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার কাসেমিরো। তার জায়গায় মূল একাদশে দেখা যেতে পারে ম্যানচেস্টার সিটির ফার্নান্দিনহোকে।

 

আরো পড়ুন : বেলজিয়ামকে নিয়ে যা ভাবছেন সিলভা

বিশ্বকাপের শেষ আটে বেলজিয়ামের মুখোমুখি হচ্ছে ব্রাজিল। কঠিন এই প্রতিপক্ষকে মোকবেলা করার জন্য হতে প্রস্তুত হচ্ছেন থিয়াগো সিলভা।

সামারা অ্যারেনায় সোমবার কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে সিলভার নেতৃত্বে মেক্সিকোকে ২-০ গোলে হারায় ব্রাজিল। দলের হয়ে প্রথম গোলটি করার পাশাপাশি ফিরমিনোর ব্যবধান দ্বিগুণ করা গোলেও অবদান রাখেন নেইমার।

অন্য দিকে জাপানের বিপক্ষে দুই গোলে পিছিয়ে পড়েও অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে রবার্তো মার্টিনেসের দল। আগামী শুক্রবার কাজান অ্যারেনায় শেষ চারে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল।

বিশ্বকাপ থেকে এরই মধ্যে বিদায় নিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, জার্মানি ও স্পেন। সিলভা জানেন ষষ্ঠ বিশ্বকাপ শিরোপার স্বপ্ন পূরণের আগে পার হতে হবে বেলজিয়ামের কঠিন বাধা।

বেলজিয়ামের ব্যাপারে সিলভা বলেন, ‘তারা শারীরিক ও কৌশলের দিক থেকে খুবই শক্তিশালী। শেষ আটে খেলাটা বেলজিয়ামের প্রাপ্য। আমি মনে করি, সব প্রতিযোগিতায় ব্রাজিল ফেভারিট থাকে। কিন্তু আমরা জানি যে, সেটা যথেষ্ট নয়।’

তিনি আরো বলেন, ‘যদি আমরা শিরোপা জিততে চাই, আমাদের কঠোর পরিশ্রম করতেই হবে এবং প্রতিটি ম্যাচেই আমাদের সেরাটা দিতে হবে। আমরা ভালোভাবে কাজ করা ও একইসাথে বিশ্রাম নেয়া চালিয়ে যাব। কারণ শুক্রবারের ম্যাচটা আরো কঠিন হবে।’

ব্রাজিলের শেষ ষোলোর ম্যাচে গোল করে ও করিয়ে আলোচনার কেন্দ্রে ছিলেন নেইমার। তবে মাঠের দারুণ পারফরম্যান্সের সাথে 'নাটক' করায় সমালোচনার মুখে পড়েছেন ২৬ বছর বয়সী এই ফরোয়ার্ড।

মেক্সিকোর মিডফিল্ডার মিগেল লাইয়ুন বুটের ডগা দিয়ে নেইমারের গোড়ালিতে হালকা মাড়িয়ে দেন। এতে নেইমারের প্রবল প্রতিক্রিয়ার সমালোচনা করেছেন মেক্সিকোর কোচ হুয়ান কার্লোস ওসোরিও ও লাইয়ুন। তবে সতীর্থের পাশে থাকছেন সিলভা। ‘এটা স্বাভাবিক, কারণ তার অনেক দক্ষতা আছে। তাকে আটকাতে প্রতিপক্ষের খেলোয়াড়েরা ফাউল করে। কারণ নেইমারকে আটকানো এবং ফাউল না করে বল কেড়ে নেয়া সবসময় কঠিন।’

 

আরো পড়ুন : ব্রাজিলের বিরুদ্ধে কেমন খেলবে বেলজিয়ামের তরুণরা?

বেলজিয়ামের বর্তমান ফুটবল দলটিকে বলা হচ্ছে দেশটির সোনালী প্রজন্ম। কিন্তু বিশ্বকাপে ব্রাজিলের বিরুদ্ধে কি সাফল্য পাবে তারা?

রাশিয়া বিশ্বকাপে এ পর্যন্ত হয়ে যাওয়া ম্যাচগুলোর মধ্যে জাপান-বেলজিয়াম ম্যাচটিকে বলা হচ্ছে এখন পর্যন্ত সেরা ম্যাচের একটি। ২-০ গোলে পিছিয়ে থেকে আবার ম্যাচে ফিরে এসে শেষ পর্যন্ত জয় করায়ত্ত করে মাঠ ছেড়েছে বেলজিয়াম। মাত্র ২১ মিনিটের মধ্যে তিন গোল করে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে তারা। সেখানে তাদের প্রতিপক্ষ প্রবল শক্তিধর ব্রাজিল।

বিশ্বকাপের সামনের যাত্রা কেমন হবে সেই বিশ্লেষণে যাওয়ার আগে একটু অতীত ঘুরে আসা যাক।

২০১৬ সালের মার্চে বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল বেলজিয়াম। অথচ চার মাসের মধ্যে ওয়েলসের কাছে হেরে ইউরোর কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয় তাদের।

তারও দুই বছর আগে বিশ্বকাপেও কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিলো দলটি সেই বিশ্বকাপে রানার আপ হওয়া আর্জেন্টিনার কাছে হেরে।

কিন্তু এবারের এই দলটি কি পারবে তাদের প্রত্যাশিত সাফল্য আনতে?

যে ১৩ জন খেলোয়াড় সোমবার খেলেছে জাপানের বিরুদ্ধে তারা আসলে ১৯৭০ সালের পর বেলজিয়ামের প্রথম দল হিসেবে এভাবে দুই গোলে পিছিয়ে পড়েও জয় ছিনিয়ে আনতে পেরেছে।

রক্ষণভাগে কোমপানি, গোলরক্ষক থিবাউট কোর্টোওস, মধ্যমাঠের কেভিন ডি ব্রুয়নি এবং স্ট্রাইকার ইডেন হ্যাজার্ড প্রিমিয়ার লীগে আটবার জেতার রেকর্ড আছে।

বেলজিয়াম আত্মবিশ্বাসী এবং সেটাই তাদের শক্তি

বিশ্বকাপ ফাইনাল থেকে দুটি ম্যাচ দুরে এখন বেলজিয়াম যদিও তাকাশি ইনুইয়ের গোলে দলটি যখন জাপানের বিরুদ্ধে ২-০তে পিছিয়ে পড়লো তখন স্বপ্নটা কিছুটা ফ্যাকাসেই হয়ে পড়েছিলো তাদের জন্য।

ভেরতোঘেনের মাধ্যমে ফিরে আসার সূচনা, মারোয়ানি আনলেন সমতা আর বদলি খেলোয়াড় ন্যাসের চাদলি ৯৪ মিনিটের গোল শুধু জয় নয় বরং প্রয়োজনীয় আত্মবিশ্বাস ফিরিয়ে এনেছে দলটির মধ্যে।

সাবেক ইংলিশ অধিনায়ক অ্যালান শিয়েরার জাপানের সাথে দ্বিতীয়ার্ধে অসাধারণ খেলায় দারুণ প্রশংসাই করেছেন কোচ মাটিংনেজের।

"আপনাকে একটা উপায় বের করতে হতো এবং ছেলেরা সেটিই করেছে।"

এটি বেলজিয়ামের সবার জন্য

সবকিছুর পর এখন শুধু ইতিবাচক চিন্তাই করছেন দলটির কোচ। সমর্থকদের দিকেও তিনি ছড়িয়ে দিতে চান সেই বার্তা।

"এটি বেলজিয়ামের সবার জন্য। আপনাদের দারুণ সমর্থন ও আস্থার জন্য ধন্যবাদ।"

"অনেক সময় বিশ্বকাপে আপনি পারফেক্ট হতে চাইবেন। কিন্তু নক আউট ফুটবলে জয়টাই চূড়ান্ত কথা এবং এ দলটি সেই মানসিকতাই দেখিয়েছে।"

আর এ মানসিকতাই যেনো ব্রাজিলের বিরুদ্ধে মাঠে দেখাতে পারে ছেলেরা সেই প্রত্যাশাই করছেন বেলজিয়ামের প্রতিটি মানুষ।

এটি কি চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্মণ?

বিশ্বকাপের এ ম্যাচটিতে জাপানের বিরুদ্ধে এভাবে বেলজিয়ামের ফিরে আসাকে দারুণ গৌরবময় মূহূর্ত বলে মানছেন অনেকে।

জার্মানি, স্পেন, আর্জেন্টিনা ও পর্তুগালের বিদায়ের পর এবারের বিশ্বকাপকে বলা হচ্ছে অনিশ্চয়তার। সাবেক চেলসি তারকা ক্রিস সাটন বলছেন, "এবারের বিশ্বকাপই সবচেয়ে অনিশ্চয়তার ও বিস্ময়ে ভরা।"

তারই প্রশ্ন, "দুই গোলে পিছিয়ে থাকার পরেও জয় নিয়ে ফিরে আসাই কি চ্যাম্পিয়নের লক্ষণ?''

ব্রাজিল ও বেলজিয়াম কেন ক্লাসিক ম্যাচ হবে?

শুক্রবারে কাজানে ব্রাজিল ও বেলজিয়ামের মধ্যকার ম্যাচটি একটি ক্লাসিক ম্যাচ হবে বলে আশা করছে সবাই।

ফিফা র‍্যাঙ্কিংয়ে এই মুহূর্তে ব্রাজিল দ্বিতীয় ও বেলজিয়াম তৃতীয়।

আগে থেকেই ফেভারিট ব্রাজিল গ্রুপ পর্বে সুইজারল্যান্ডের সাথে ড্র করেছে ও কোস্টারিকার বিরুদ্ধে জয় পেয়েছে অনেক কষ্টেই কিন্তু মেক্সিকোর বিরুদ্ধে খেলায় দলটি ছিল দুর্দান্ত।

বেলজিয়াম কোচ মার্টিনেজ বলছেন, "ব্রাজিলের বিরুদ্ধে খেলা মানে মনে রাখতে হবে আপনি খেলছেন টুর্নামেন্টের সেরা দলের বিরুদ্ধে।"

আর সেটিই উপভোগ করতে হবে বলে মনে করছেন তার দলের তরুণদের জন্য।


আরো সংবাদ




iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

Bursa evden eve nakliyat
arsa fiyatları tesettür giyim
Canlı Radyo Dinle hd film izle instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al
hd film izle
gebze evden eve nakliyat