১৮ সেপ্টেম্বর ২০১৮

বেলজিয়ামকে নিয়ে যা ভাবছেন সিলভা

বিশ্বকাপ, সিলভা
থিয়েগো সিলভা - সংগৃহীত

বিশ্বকাপের শেষ আটে বেলজিয়ামের মুখোমুখি হচ্ছে ব্রাজিল। কঠিন এই প্রতিপক্ষকে মোকবেলা করার জন্য হতে প্রস্তুত হচ্ছেন থিয়াগো সিলভা।

সামারা অ্যারেনায় সোমবার কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে সিলভার নেতৃত্বে মেক্সিকোকে ২-০ গোলে হারায় ব্রাজিল। দলের হয়ে প্রথম গোলটি করার পাশাপাশি ফিরমিনোর ব্যবধান দ্বিগুণ করা গোলেও অবদান রাখেন নেইমার।

অন্য দিকে জাপানের বিপক্ষে দুই গোলে পিছিয়ে পড়েও অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে রবার্তো মার্টিনেসের দল। আগামী শুক্রবার কাজান অ্যারেনায় শেষ চারে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল।

বিশ্বকাপ থেকে এরই মধ্যে বিদায় নিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, জার্মানি ও স্পেন। সিলভা জানেন ষষ্ঠ বিশ্বকাপ শিরোপার স্বপ্ন পূরণের আগে পার হতে হবে বেলজিয়ামের কঠিন বাধা।

বেলজিয়ামের ব্যাপারে সিলভা বলেন, ‘তারা শারীরিক ও কৌশলের দিক থেকে খুবই শক্তিশালী। শেষ আটে খেলাটা বেলজিয়ামের প্রাপ্য। আমি মনে করি, সব প্রতিযোগিতায় ব্রাজিল ফেভারিট থাকে। কিন্তু আমরা জানি যে, সেটা যথেষ্ট নয়।’

তিনি আরো বলেন, ‘যদি আমরা শিরোপা জিততে চাই, আমাদের কঠোর পরিশ্রম করতেই হবে এবং প্রতিটি ম্যাচেই আমাদের সেরাটা দিতে হবে। আমরা ভালোভাবে কাজ করা ও একইসাথে বিশ্রাম নেয়া চালিয়ে যাব। কারণ শুক্রবারের ম্যাচটা আরো কঠিন হবে।’

ব্রাজিলের শেষ ষোলোর ম্যাচে গোল করে ও করিয়ে আলোচনার কেন্দ্রে ছিলেন নেইমার। তবে মাঠের দারুণ পারফরম্যান্সের সাথে 'নাটক' করায় সমালোচনার মুখে পড়েছেন ২৬ বছর বয়সী এই ফরোয়ার্ড।

মেক্সিকোর মিডফিল্ডার মিগেল লাইয়ুন বুটের ডগা দিয়ে নেইমারের গোড়ালিতে হালকা মাড়িয়ে দেন। এতে নেইমারের প্রবল প্রতিক্রিয়ার সমালোচনা করেছেন মেক্সিকোর কোচ হুয়ান কার্লোস ওসোরিও ও লাইয়ুন। তবে সতীর্থের পাশে থাকছেন সিলভা। ‘এটা স্বাভাবিক, কারণ তার অনেক দক্ষতা আছে। তাকে আটকাতে প্রতিপক্ষের খেলোয়াড়েরা ফাউল করে। কারণ নেইমারকে আটকানো এবং ফাউল না করে বল কেড়ে নেয়া সবসময় কঠিন।’

 

আরো পড়ুন : নেইমারের জন্য ৩১০ মিলিয়ন ইউরোর প্রস্তাব

রোনালদো-মেসির পর বিশ্ব ফুটবলের তারকা বলতে নেইমারই আছেন সবচেয়ে এগিয়ে। আর বড় তারকাদের প্রতি নজর রাখে রিয়াল মাদ্রিদ। সেই বিবেচনা থেকেই একাধিকবার গুঞ্জন বেরিয়েছে নেইমারের পরবর্তী গন্তব্য রিয়ালে।

এরমাঝেই স্পেনের একটি রাষ্ট্রী টেলিভিশনের খবরে বলা হয়েছে, নেইমারের জন্য রিয়াল মাদ্রিদ ৩১০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দিতে যাচ্ছে পিএসজিকে, এমন খবরই প্রচার করা হয় টেলিভিশন এস্পানোলাতে (টিভিই)। টিভি চ্যানেলের করা রিপোর্টটিতে বলা হয় মেক্সিকোর বিপক্ষে ব্রাজিলের হয়ে নেইমারের পারফরম্যান্স দেখে রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ মুগ্ধ। রিয়ালের ভবিষ্যৎ নেতা হিসেবে নেইমারের কথাই ভাবছেন তিনি। সে জন্য তাকে দলে ভেড়াতে যেকোনো অঙ্কের অর্থ প্রদান করতে প্রস্তুত রিয়াল।

এতটুকু পড়ে যাঁরা আশায় বুক বাঁধছেন নেইমারকে রিয়াল মাদ্রিদের সাদা জার্সি গায়ে দেখতে পাবেন, তাদের দুঃসংবাদটা দিয়েছে স্বয়ং রিয়াল মাদ্রিদই। টিভিই’র রিপোর্টকে ভুয়া বলে উড়িয়ে দিয়েছে রিয়াল মাদ্রিদের অফিশিয়াল ওয়েবসাইট। এ ধরনের কোনো পরিকল্পনা আপাতত রিয়ালের নেই বলেই জানিয়েছে তাদের ওয়েবসাইট, ‘নেইমারের জন্য পিএসজির কাছে রিয়াল মাদ্রিদ প্রস্তাব পাঠিয়েছে বলে টিভিইর দেওয়া সংবাদ প্রসঙ্গে ক্লাব নিশ্চিত করছে, খবরটা মিথ্যা। রিয়াল পিএসজি কিংবা খেলোয়াড়কে কোনো প্রস্তাব দেয়নি। রিয়াল মাদ্রিদ অবাক হচ্ছে, কীভাবে স্পেনের সরকারি টেলিভিশন এমন ভুল তথ্য দেয়। যেখানে সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে যোগাযোগ করলেই তথ্যটা মিথ্যা বলে প্রমাণিত হতো।’


আরো সংবাদ